Home /News /national /
Monkeypox Alert: স্ক্রিনিং করে তবেই মিলবে রাজ্যে প্রবেশের অনুমতি! ভয় বাড়াচ্ছে Monkeypox! দেশজুড়ে সতর্কতা...

Monkeypox Alert: স্ক্রিনিং করে তবেই মিলবে রাজ্যে প্রবেশের অনুমতি! ভয় বাড়াচ্ছে Monkeypox! দেশজুড়ে সতর্কতা...

বাড়ছে মাঙ্কিপক্স আতঙ্ক, সতর্ক থাকুন

বাড়ছে মাঙ্কিপক্স আতঙ্ক, সতর্ক থাকুন

Monkeypox: সমস্ত রাজ্যের প্রবেশদ্বারে এবার থেকে সন্দেহভাজন ব্যক্তিদের স্ক্রিনিং টেস্ট নিশ্চিত করতে বলা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি : বিশ্বব্যাপী করোনার নতুন ঢেউয়ের আতঙ্কের মাঝেই আবার এক নতুন আতঙ্ক মাঙ্কিপক্স (Monkeypox)! সারা বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের ঘটনা বৃদ্ধিতে কেন্দ্র সরকার নয়া নির্দেশিকা জাড়ি করেছে। কেন্দ্র-রাজ্যের এক বৈঠকে বৃহস্পতিবার রাজ্যগুলিকে রোগের বিরুদ্ধে প্রস্তুতি নেওয়ার কথা বলা হয়েছে (Monkeypox Alert)। কেন্দ্র জানিয়েছে, সমস্ত রাজ্যের প্রবেশদ্বারে এবার থেকে সন্দেহভাজন ব্যক্তিদের স্ক্রিনিং টেস্ট নিশ্চিত করতে বলা হয়েছে।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির বিভিন্ন হাসপাতালগুলিকে চিহ্নিত করে কোনও সন্দেহভাজন বা মাঙ্কিপক্সের কেস থাকলে তাদের দিকে বিশেষ নজর দেওয়ার কথাও জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan) বলেছেন যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) জানিয়েছে যে ১ জানুয়ারী থেকে ২২ জুন পর্যন্ত প্রায় ৫০টি দেশ ও দেশের বিভিন্ন অংশ থেকে মোট ৩,৪১৩টি কেস ল্যাবরেটরিতে মাঙ্কিপক্সকে (Monkeypox Alert) চিহ্নিত করেছে এবং ইতিমধ্যেই একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

আরও পড়ুন : রাজ্যজুড়ে 'বুস্টারে' বিপুল অনীহা! করোনা নিয়ে মহাচিন্তায় নবান্নের 'বড়' নির্দেশ জেলাগুলিকে

এর মধ্যে বেশিরভাগ ক্ষেত্রে বিভিন্ন ইউরোপিয়ান দেশ (৮৬ শতাংশ) এবং আমেরিকার বিভিন্ন দেশ থেকে (১১ শতাংশ) থেকে রিপোর্ট পাওয়া গিয়েছে। তিনি আরও জানিয়েছেন, পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে মনে হচ্ছে খুব উচ্চহারে মাঙ্কিপক্সের বৃদ্ধি না পেলেও বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের ঘটনা কিন্তু ধীর গতিতে বাড়ছে।

WHO-র নির্দেশিত পাঁচটি অঞ্চলে এই প্রথমবারের মতো মাঙ্কিপক্সের (Monkeypox Alert) কেসের রিপোর্ট দেওয়া হয়েছে। WHO বিশ্বব্যাপী এই কেসের বৃদ্ধির দিকে নজর রেখে এটিকে ‘মডারেট’ কেস রেট হিসেবে দেখছে। মাঙ্কিপক্স রোগের ক্রমাগত সম্প্রসারণে ভারতকেও প্রয়োজনীয় জনস্বাস্থ্যমূলক সচেতনতা বৃদ্ধির কথা বলা হয়েছে। রাজেশ ভূষণ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা জানিয়েছেন যা সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। এর মধ্যে সর্বাগ্রে রাজ্যের সীমানায় স্ক্রিনিং টিম বসানো, সন্দেহভাজন বা নিশ্চিত মাঙ্কিপক্স কেসের যথাযথ চিকিৎসার ব্যবস্থা নেওয়া এই রোগ ছড়িয়ে পড়া থেকে রোধ করতে পারে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

আরও পড়ুন : আজ থেকেই শুরু বিনামূল্যে কোভিড বুস্টার ডোজ! কারা পাবেন? কোথা থেকে পাবেন টিকা? জানুন যাবতীয় তথ্য

সমস্ত রকম সমস্যা থেমে না যাওয়া পর্যন্ত এই বিশেষ ব্যবস্থা চালু রাখতে হবে। ক্রমাগত পর্যবেক্ষণ এবং সময়মত চিকিৎসা মৃত্যুহার প্রতিরোধের মূল চাবিকাঠি। তিনি আরও জানান, স্বাস্থ্যসেবা কর্মীদের নির্দেশিত পদ্ধতিতেই এই রোগের মোকাবিলা করতে হবে, এর জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে। তিনি বলেছেন, নিশ্চিত মাঙ্কিপক্স কেস পরিচালনা করতে হাসপাতালগুলিকে এখন থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করতে হবে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Monkeypox

পরবর্তী খবর