Home /News /kolkata /
Coronavirus Booster Dose: রাজ্যজুড়ে 'বুস্টারে' বিপুল অনীহা! করোনা নিয়ে মহাচিন্তায় নবান্নের 'বড়' নির্দেশ জেলাগুলিকে

Coronavirus Booster Dose: রাজ্যজুড়ে 'বুস্টারে' বিপুল অনীহা! করোনা নিয়ে মহাচিন্তায় নবান্নের 'বড়' নির্দেশ জেলাগুলিকে

বুস্টার নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাজ্যের

বুস্টার নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাজ্যের

Coronavirus Booster Dose: বুস্টার ডোজ নিতে এখনও বাকি রয়েছে প্রায় সাড়ে পাঁচ কোটি। যার জেরে চিন্তিত নবান্ন। যার মধ্য কোভাক্সিন-এর বুস্টার ডোজ নিতে বাকি রয়েছে ৬২,২৯,৭২৯ ও কোভিশিল্ড-এর বুস্টার ডোজ নিতে বাকি ৪ কোটি ৮৫ লক্ষ ৬৭ হাজার ৬৪১ জনের।

আরও পড়ুন...
  • Share this:

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

#কলকাতা: রাজ্যে বুস্টার ডোজ নিতে এখনও বাকি রয়েছে প্রায় সাড়ে পাঁচ কোটি। যার জেরে চিন্তিত নবান্ন। যার মধ্য কোভাক্সিন-এর বুস্টার ডোজ নিতে বাকি রয়েছে ৬২,২৯,৭২৯ ও কোভিশিল্ড-এর বুস্টার ডোজ নিতে বাকি ৪ কোটি ৮৫ লক্ষ ৬৭ হাজার ৬৪১ জনের (Coronavirus Booster Dose)।

গোটা রাজ্যের মধ্যে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনাতেই সব থেকে বেশি বাকি বুস্টার ডোজ নেওয়া। তাই এবার জেলাভিত্তিক তথ্য তুলে ধরে ৩০ সেপ্টেম্বর-এর মধ্যেই বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিল নবান্ন (Coronavirus Booster Dose)। প্রতিটি জেলায় বুস্টার ডোজ নেওয়ার জন্য নির্দিষ্ট পরিকল্পনা করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : আজ থেকেই শুরু বিনামূল্যে কোভিড বুস্টার ডোজ! কারা পাবেন? কোথা থেকে পাবেন টিকা? জানুন যাবতীয় তথ্য

এখনও পর্যন্ত কোভাক্সিন বুস্টার ডোজ নিয়েছে ৪,২২,২০১ জন। কোভিশিল্ড-এর বুস্টার ডোজ নিয়েছে ৪০,১৭,৯২৩ জন। কী ভাবে বুস্টার ডোজ দেওয়ার সংখ্যা বাড়ানো যেতে পারে তার জন্য দ্রুত পরিকল্পনা করে বুস্টার ডোজ বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। একদিকে রাজ্যের কয়েকটি জেলায় করোনা সংক্রমণ বাড়ছে (Coronavirus Booster Dose)। তার জেরেই এবার তৎপর নবান্ন।

প্রসঙ্গত, গোটা দেশেই এখনও সময়মতো বুস্টার ডোজ নেননি ৯২ শতাংশ মানুষ। অন্যদিকে বাড়ছে করোনার (Coronavirus) বাড়বাড়ন্ত। এই অবস্থায় দাঁড়িয়ে আজ থেকে দেশজুড়ে বিনামূল্যে করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ প্রদানের কর্মসূচি চালু হচ্ছে। আগামী ৭৫ দিন চলবে এই কর্মসূচি (Free Covid-19 Booster Dose)।

আরও পড়ুন : কেজি কেজি সোনা নিয়ে রাতভোর শৌচাগারে! CCTV-তে ফাঁস হাড়হিম ব্যাঙ্ক ডাকাতি

আরও পড়ুন : এই মেয়েরা পুরুষের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়! চাঞ্চল্যকর তথ্য জানালেন গবেষকরা!

কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী আজ থেকে প্রাপ্তবয়স্কদের বিনামূল্যে করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ প্রদান করা হবে। অর্থাৎ দেশের ১৮ বছরের ঊর্ধ্বে সকল মানুষ আজ থেকে বিনামূল্য বুস্টার ডোজ নিতে পারবেন। জানা যাচ্ছে নির্দেশিকায় বলা হয়েছে সমস্ত সরকারি টিকাকেন্দ্র থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকলেই বিনামূল্যে বুস্টার ডোজ (করোনাভাইরাস টিকার ‘প্রিকশন’ বা তৃতীয় ডোজ) নিতে পারবেন। করোনাভাইরাস টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছ'মাস অর্থাৎ ২৬ সপ্তাহ অতিক্রান্ত হলেই কোনও ব্যক্তি বুস্টার ডোজ নিতে পারবেন। সেভাবেই আজ থেকে বিনামূল্যে ১৮ বছরের ঊর্ধ্বে বুস্টার ডোজ প্রদান করা হবে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Coronavirus, COVID-19, Nabanna

পরবর্তী খবর