Home /News /national /
Monkeypox in India: ভারতে মাঙ্কিপক্স সতর্কতা: মুম্বই হাসপাতালে বিশেষ ওয়ার্ড, বিদেশ থেকে আসা বিমানযাত্রীদের কড়া পরীক্ষা

Monkeypox in India: ভারতে মাঙ্কিপক্স সতর্কতা: মুম্বই হাসপাতালে বিশেষ ওয়ার্ড, বিদেশ থেকে আসা বিমানযাত্রীদের কড়া পরীক্ষা

Monkeypox

Monkeypox

Monkeypox Updates: মুম্বইয়ের চিঞ্চপোকলিতে কস্তুরবা হাসপাতালে সংক্রামক রোগের জন্য ২৮-শয্যার ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে, যাতে মাঙ্কিপক্সের সংক্রমণের ঘটনা আলাদা করা যায়।

  • Share this:

    #নয়াদিল্লি: নিজ নিজ রাজ্য এবং ভারতে মাঙ্কিপক্সের সংক্রমণ রোধ করতে পুরোদমে প্রস্তুতি নিচ্ছে তামিলনাড়ু, রাজস্থান এবং মহারাষ্ট্র। পশ্চিম ও মধ্য আফ্রিকায়, ইউরোপ এবং বিশ্বের বিভিন্ন অংশে এই ভয়াবহ ভাইরাস সংক্রমণের সাম্প্রতিক বিস্তারের পরে প্রশাসন নড়েচড়ে বসেছে। ১৪ টিরও বেশি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা দিয়েছে।

    তামিলনাড়ুর স্বাস্থ্য সচিব মাঙ্কিপক্সের বিষয়ে নজরদারি বাড়াতে জেলা কালেক্টরদের চিঠি দিয়েছেন। যাদের দেহে ফুসকুড়ি বা গুটিবসন্ত জাতীয় সমস্যা দেখা গিয়েছে বা যারা গত ২১ দিনে মাঙ্কিপক্সের সংক্রমণযুক্ত দেশে ভ্রমণ করেছেন বা যারা মাঙ্কিপক্স রোগীদের সংস্পর্শে এসেছেন তাঁদের নজরদারির মধ্যে রাখা হবে।

    আরও পড়ুন- ব্যাপক সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা! মাঙ্কিপক্স নিয়ে কেরল, মহারাষ্ট্রে বিশেষ সতর্কতা!

    মুম্বইয়ের চিঞ্চপোকলিতে কস্তুরবা হাসপাতালে সংক্রামক রোগের জন্য ২৮-শয্যার ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে, যাতে মাঙ্কিপক্সের সংক্রমণের ঘটনা আলাদা করা যায়। বিএমসির জনস্বাস্থ্য বিভাগ সোমবার একটি বিবৃতিতে জানিয়েছে, শহরে এখনও মাঙ্কিপক্সের কোনও নিশ্চিত খবর নেই, তবে হাসপাতালগুলিকে সতর্ক থাকতে বলা হয়েছে।

    টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, ৩০ নম্বর ওয়ার্ডের ভিতরে রয়েছে এই শয্যাগুলি। অতীতে H1N1 (সোয়াইন ফ্লু) সংক্রমণ বিচ্ছিন্ন করার জন্য এবং সম্প্রতি কোভিড-১৯ রোগীদের জন্য এই ওয়ার্ড ব্যবহৃত হয়েছিল। রাজস্থানে, স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষকে বিমান যাত্রীদের পরীক্ষা করতে এবং সন্দেহভাজনদের নমুনা পুণের জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে (NIV) পাঠাতে বলেছে।

    আরও পড়ুন- ক্ষমতার ৮ বছর! ২০১৪ থেকে সুশাসনের লক্ষ্যে কোন কোন প্রকল্প শুরু করল মোদি সরকার?

    রাজস্থান সরকারের জারি করা পরামর্শ অনুসারে, ইউরোপ, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা থেকে রাজস্থানে আসা যাত্রীদের একটি স্ক্রিনিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যদি সংক্রমণের সন্দেহ নজরে আসে তবে বা রিপোর্ট পজিটিভ আসে, তাহলে কন্টাক্ট ট্রেসিং করা হবে।

    ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) রোগ প্রতিরোধক্ষমতা হীন ব্যক্তি, গর্ভবতী মহিলা এবং ১২ বছরের কম বয়সী শিশুদের কোনও অসুস্থ ব্যক্তির সংস্পর্শ এড়াতে পরামর্শ দিয়েছে। যারা সংক্রামিত তাদের ঘনিষ্ঠ পরিচিতিদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে এবং ২১ দিন পর্যন্ত বিচ্ছিন্ন থাকতে বলা হচ্ছে।

    এই রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য ভ্যাকসিনও চাওয়া হচ্ছে। কানাডা সরকার মানুষকে মাঙ্কিপক্স সংক্রমণ থেকে রক্ষা করতে গুটিবসন্তের ভ্যাকসিন ব্যবহারের সম্ভাবনার কথাই জানিয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Monkeypox

    পরবর্তী খবর