Home /News /national /
Monkeypox in India: ব্যাপক সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা! মাঙ্কিপক্স নিয়ে বিশেষ সতর্কতা ভারতে! কেরল মহারাষ্ট্রে জারি নির্দেশিকা

Monkeypox in India: ব্যাপক সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা! মাঙ্কিপক্স নিয়ে বিশেষ সতর্কতা ভারতে! কেরল মহারাষ্ট্রে জারি নির্দেশিকা

Monkeypox

Monkeypox

Monkeypox Symptoms: বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, “পুরুষদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষদের” মধ্যেও এই সংক্রমণ দেখা দিয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: মাঙ্কিপক্স নিয়ে চিন্তিত এবং বিভ্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আফ্রিকার বিজ্ঞানীরাও। দুই বছরেরও বেশি সময় ধরে কোভিড-১৯ মহামারীর কবলে থাকার পর ফের বিপদের ঘণ্টা বাজাচ্ছে মাঙ্কিপক্স। ভারতও সংক্রমণের আশঙ্কা রোধে সম্ভাব্য সতর্কতা নিয়েছে। গুটিবসন্তের মতোই এই রোগ এখন ইউরোপে বাড়িয়ে চলেছে সংক্রমণ। ১২ টি দেশে দশ দিনের ব্যবধানে ৯০ টিরো বেশি সংক্রমণ ঘটেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, “এন্ডেমিক এলাকায় ভ্রমণের যোগসূত্র নেই” এমন রোগীদের খুঁজে পাওয়া অত্যন্ত অস্বাভাবিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, “পুরুষদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষদের” মধ্যেও এই সংক্রমণ দেখা দিয়েছে। আগামী দিনে আক্রান্ত রোগীর সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করছে WHO।

    আরও পড়ুন- বিপর্যস্ত অসম! ভয়াবহ বন্যা ও ধসের জেরে বাতিল একাধিক ট্রেন, দেখে নিন তালিকা

    কেন্দ্রীয় সরকার ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চকে নির্দেশ দেওয়ার একদিন পরেই, মাঙ্কিপক্সের সংক্রমণের উপর নিবিড় নজরদারি চালানোর জন্য জেলা কর্তৃপক্ষকে নির্দেশ দেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। মন্ত্রী জানান, স্বাস্থ্য বিভাগ একটি বিশেষ সভা ডেকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। “কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলা হয়েছে কারণ মাঙ্কিপক্স, যা এর আগে স্রেফ আফ্রিকায় ধরা পড়েছিল এখন বিশ্বের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে শুরু করেছে। প্রত্যেকেরই রোগ এবং প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে সচেতন থাকা উচিত,” এক বিবৃতিতে বলেন বীণা জর্জ। মহারাষ্ট্রের স্বাস্থ্য বিভাগও জানিয়েছে, “আমরা সমস্ত জেলা স্বাস্থ্য কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছি,”

    মার্কিন যুক্তরাষ্ট্রে বিরল এই ভাইরাসে একজন রোগীর আক্রান্ত হওয়ার পরে মাঙ্কিপক্স বিষয়ে নিউইয়র্কের স্বাস্থ্য কর্মকর্তারা বিশেষ সতর্কতা অবলম্বন করতে করছেন। বিজ্ঞানীরা, যাঁরা আফ্রিকায় মাঙ্কিপক্সের অসংখ্য প্রাদুর্ভাব পর্যবেক্ষণ করেছেন তাঁরা জানান, ইউরোপ এবং উত্তর আমেরিকায় এই রোগের সাম্প্রতিক বিস্তার দেখে তাঁরা বিস্মিত। গুটিবসন্ত সম্পর্কিত এই রোগ আগে শুধুমাত্র মধ্য ও পশ্চিম আফ্রিকার ব্যক্তিদের মধ্যেই দেখা যেত। কিন্তু গত সপ্তাহে, ব্রিটেন, স্পেন, পর্তুগাল, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন এবং কানাডায় সংক্রমণের খবর পাওয়া গেছে।

    আরও পড়ুন- "জনগণের কথাই সবার আগে ভাবি": পেট্রোল ডিজেলের দাম কমার পর মন্তব্য প্রধানমন্ত্রীর

    ইসরায়েলে শনিবার প্রথম মাঙ্কিপক্স সংক্রমণের খবর মিলেছে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, ৩০ বছর বয়সী এক ব্যক্তি সম্প্রতি পশ্চিম ইউরোপ থেকে মাঙ্কিপক্সের লক্ষণ নিয়ে ফিরেছিলেন। তাঁর দেহে মিলেছে মাঙ্কিপক্স ভাইরাস।

    এক শীর্ষ ইউরোপীয় স্বাস্থ্য আধিকারিক শুক্রবার সতর্ক করেন যে বিরল মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ আগামী মাসগুলিতে আরও বাড়তে পারে, কারণ ভাইরাসটি ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়েছে।

    কিছু দেশে মাঙ্কিপক্সের ঘটনা ঘটয়ায় ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বিমানবন্দর ও বন্দরের স্বাস্থ্য আধিকারিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Monkeypox

    পরবর্তী খবর