Home /News /national /
Monkeypox in India: করোনার মতোই মহামারী ডেকে আনতে পারে কি মাঙ্কিপক্স ভাইরাস? কী বলছেন বিজ্ঞানীরা?

Monkeypox in India: করোনার মতোই মহামারী ডেকে আনতে পারে কি মাঙ্কিপক্স ভাইরাস? কী বলছেন বিজ্ঞানীরা?

Monkeypox Virus

Monkeypox Virus

Monkeypox Vaccine: ডাঃ নিবেদিতা গুপ্তা জানিয়েছেন, “এই মুহূর্তে আমাদের কাছে মাঙ্কিপক্সের জন্য ভ্যাকসিন নেই।"

  • Share this:

    #নয়াদিল্লি: ঠিক করোনাভাইরাসের মতো ভয়াবহ আকারে হু হু করে ছড়িয়ে পড়বে না মাঙ্কিপক্স। তবে মাঙ্কিপক্স সংক্রমণ রুখতে ভারত জুড়ে নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের (আইসিএমআর) ভাইরোলজির প্রধান ডাঃ নিবেদিতা গুপ্তা। দেশের শীর্ষস্থানীয় এই স্বাস্থ্য গবেষণাকেন্দ্র বিশ্বব্যাপী মাঙ্কিপক্স ভাইরাসের বৃদ্ধির ঘটনাটিকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে এবং সম্ভাব্য বিকল্পগুলি খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছে।

    আরও পড়ুন- ভাইরাল ভিডিও: দুর্ঘটনায় বাদ গেছে পা, অদম্য জেদে এক পায়ে লাফিয়েই স্কুল পাড়ি সীমার

    এখনও কোভিড-১৯ মহামারীর সঙ্গেই লড়াই করছে বিশ্ব। এরই মাঝে ১২ টিরও বেশি দেশে প্রায় ১০০ টি নিশ্চিত সংক্রমণের খবর মেলার পরে মাঙ্কিপক্স নতুন স্বাস্থ্য সংকট নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে। “যেমনটা আমরা করোনাভাইরাস নিয়ে ভয় পেয়েছিলাম, এই মাঙ্কিপক্স ভাইরাসটি কিন্তু দাবানলের মতো ছড়িয়ে পড়বে না। ভাইরাসটির সংক্রমণ ঘটাতে বড় ফোঁটার প্রয়োজন এবং তাই এটি খুব বেশি সংক্রমণযোগ্য নয়,” বলেন ডাঃ নিবেদিতা গুপ্তা।

    “এছাড়াও, রোগের বাহকের সঙ্গে দীর্ঘসময়ের মুখোমুখি যোগাযোগ প্রয়োজন, যা অনেক ক্ষেত্রেই অসম্ভাব্য। তাই এর বিস্তার কোভিড-১৯ এর মতো দ্রুত নয়,” জানান ডাঃ নিবেদিতা গুপ্তা। তিনি আরও জানান, মাঙ্কিপক্স নতুন ভাইরাস নয়, কিছু আফ্রিকান অঞ্চলে এটি বহুকাল থেকেই বিদ্যমান।

    ICMR ভাইরাসটিকে বহিরাগত বলেই মনে করছে এবং সমস্ত নমুনা পরীক্ষার জন্য পুণের ল্যাবে পাঠানো হচ্ছে। “ভারতে পাওয়া যায় না এমন সমস্ত ভাইরাসকেই বহিরাগত বলা হয় এবং তাদের নমুনাগুলি ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি, পুণেতে পাঠানো হয়,” বলেন তিনি। “সব বিমানবন্দরে আগত যাত্রীদের সমস্ত নমুনা NIV-তে পাঠানো হবে,” বলেন ডাঃ নিবেদিতা গুপ্তা।

    আরও পড়ুন- টয়লেটে বসে মত্ত ভিডিও গেমে! যুবকের নিতম্বে কামড় দিয়ে দাঁত ভাঙল সাপের!

    ডাঃ নিবেদিতা গুপ্তা জানিয়েছেন, “এই মুহূর্তে আমাদের কাছে মাঙ্কিপক্সের জন্য ভ্যাকসিন নেই, যারা আগে গুটিবসন্তের টিকা নিয়েছেন তাঁরা নিরাপদ এবং সুরক্ষিত।” এই মুহূর্তে সতর্কতার একমাত্র উপায় বিশ্বব্যাপী পরিস্থিতি নিরীক্ষণ করা, নজরদারি এবং পরীক্ষা বাড়ানো, তিনি জানান। এছাড়াও, স্বাস্থ্য মন্ত্রক মাঙ্কিপক্সের নির্দেশিকা প্রস্তুত করছে, যা শীঘ্রই প্রকাশিত হতে পারে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Monkeypox

    পরবর্তী খবর