Home /News /national /
Monkeypox Alert in Airports: ভারতে মাঙ্কিপক্স সতর্কতা! বিদেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষার নির্দেশ দিল ভারত সরকার

Monkeypox Alert in Airports: ভারতে মাঙ্কিপক্স সতর্কতা! বিদেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষার নির্দেশ দিল ভারত সরকার

Monkeypox

Monkeypox

Monkeypox in India: কেন্দ্র সরকার জানিয়েছে, বিশেষ করে যেসব দেশে মাঙ্কিপক্সের ঘটনা ঘটেছে সেই দেশ থেকে আগত যাত্রীদের বিশেষভাবে পরীক্ষা করার প্রয়োজন রয়েছে।

  • Share this:

    #হায়দরাবাদ: বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা দেখা দেওয়ায় সতর্কতা অবলম্বন করল ভারত। শুক্রবার ভারতে আগত আন্তর্জাতিক যাত্রীদের পরীক্ষা করার জন্য দেশের সমস্ত বিমানবন্দরে সতর্কতা জারি করেছে কেন্দ্র সরকার। ইউরোপ, আফ্রিকা, আমেরিকা এবং অস্ট্রেলিয়া সহ ১১ টি দেশে মাঙ্কিপক্সের নিশ্চিত বা সন্দেহজনক সংক্রমণের ঘটনার খবর প্রকাশ্যে আসতেই এই নির্দেশ জারি করা হয়েছে।

    কেন্দ্র সরকার জানিয়েছে, আন্তর্জাতিক যাত্রী রয়েছেন এমন বিমান সহ সমস্ত বিমানবন্দরগুলিকে অবিলম্বে তাদের নজরদারি ব্যবস্থা ফের সক্রিয় করা উচিত, আগত যাত্রীদের পরীক্ষা করা উচিত। বিশেষ করে যেসব দেশে মাঙ্কিপক্সের ঘটনা ঘটেছে সেই দেশ থেকে আগত যাত্রীদের বিশেষভাবে পরীক্ষা করার প্রয়োজন রয়েছে। তবে ভারতে এমন কোনও ঘটনা এখনও ঘটেনি।

    আরও পড়ুন- ফের ২৫ জনের মৃত্যু করোনায়, ভারতে নতুন করে কোভিড-১৯ সংক্রামিত ২,৩২৩ জন!

    “আমাদের নজরদারি শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে এবং আমরা নিয়ম মেনেই তা শুরু করব,” জানান বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ অনুরাধা মেদজু। তিনি জানান, রাজীব গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্ত কর্মীদের মাঙ্কিপক্সের সম্ভাব্য লক্ষণ সম্পর্কে সতর্ক করা হবে।

    “আমরা মাঙ্কিপক্স আক্রান্ত দেশগুলি থেকে আসা যাত্রীদের ২১ দিনের ভ্রমণ ইতিহাস সংগ্রহ করব এবং তাঁদের বর্তমান স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করব,” বলেন অনুরাধা। বিমানবন্দর ছেড়ে যাওয়ার পরে এই জাতীয় আগত যাত্রীদের স্বাস্থ্য বিষয়ক নজরদারি করার কোনও বর্তমান পরিকল্পনা না থাকলেও বিমানবন্দরের কর্মীরা এবং সেখানে নিয়োজিত স্বাস্থ্য কর্মীদের সম্ভাব্য লক্ষণগুলি সম্পর্কে অবহিত করা হবে।

    আরও পড়ুন- আমরাই গণতন্ত্রকে অতুলনীয় মাত্রায় পরিচালনা করেছি: লন্ডনে সম্মেলনে রাহুল গান্ধি

    মধ্য ও পশ্চিম আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সের প্রথম সংক্রমণটি ঘটে ৬ মে লন্ডনে। তারপর থেকে, শুক্রবার পর্যন্ত, ১৩৪ টি সংক্রমণের খবর মিলেছে, যার মধ্যে ৬৩ টিই মাঙ্কিপক্স বলে নিশ্চিত করা হয়েছে। ২৪ টি সংক্রমণ সম্ভাব্য মাঙ্কিপক্স তালিকাভুক্ত এবং ৪৭ জনের দেহে এই সংক্রমণের সন্দেহ করা হচ্ছে।

    ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুযায়ী সাধারণত, মাঙ্কিপক্স ভাইরাস বিভিন্ন ইঁদুর এবং অন্য প্রাণীদের মধ্যে পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এটি সংক্রামিত ব্যক্তি বা প্রাণীর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়।

    মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুযায়ী, মাঙ্কিপক্স ভাইরাসটি ভাইরাসের অর্থোপক্সভাইরাসের অন্তর্গত যার মধ্যে ভেরিওলা ভাইরাস এবং ভ্যাক্সিনিয়া ভাইরাসও রয়েছে যা গুটিবসন্তের ভ্যাকসিন এবং কাউপক্স ভাইরাসে ব্যবহৃত হয়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Monkeypox

    পরবর্তী খবর