Home /News /national /
MLA Salary: বাড়ছে বেতন, কোন রাজ্যে কত টাকা পান বিধায়করা? জানলে চমকে যাবেন

MLA Salary: বাড়ছে বেতন, কোন রাজ্যে কত টাকা পান বিধায়করা? জানলে চমকে যাবেন

রাজ্যের বিধায়করা কত বেতন পান জানেন? জেনে নেওয়া যাক একে একে ৷

  • CNBC
  • Last Updated :
  • Share this:

    #নয়াদিল্লি: বাড়ছে বিধায়কদের বেতন! গত সোমবারই দিল্লি বিধানসভায় বিধায়কদের বেতন ও ভাতা দ্বিগুণ করার বিল পাস হয়েছে। আম আদমি পার্টির নেতৃত্বাধীন দিল্লি সরকার জানিয়েছে যে, দিল্লির বিধায়কদের বেতন দেশের মধ্যে সবচেয়ে কম। গতবার যখন দিল্লির বিধায়কদের বেতন বাড়ানোর বিল বিধানসভায় পেশ করা হয়েছিল সে সময় আদমি পার্টির সত্ত্বা নিয়ে প্রচুর সমালোচনা হয়।

    আদমি পার্টির মিনিস্ট্রি অফ ল জাস্টিস এবং লিগ্যাল অ্যাফেয়ার্সের মন্ত্রী কৈলাস গহলোট (Kailash Gahlot) সেই সময় মন্ত্রী, বিধায়ক, স্পিকার এবং ডেপুটি স্পিকার, বিরোধী দলের নেতা এবং চিফ হুইপের বেতন বৃদ্ধির বিল পেশ করেছিলেন। দিল্লিতে একজন বিধায়ক বর্তমান বেতন এবং ভাতা হিসাবে প্রতি মাসে মাত্র ৫৪,০০০ টাকা যা এখন বৃদ্ধির পরে গিয়ে দাঁড়িয়েছে ৯০,০০০ টাকায়।

    আরও পড়ুন-যাত্রা শুরু; প্রায় ১০ লাখ মানুষ যোগ দিলেন হজের প্রথম আচারে

    কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের (Union Ministry of Home Affairs) তরফে গত মে মাসে বিধায়কদের বেতন ও ভাতাবৃদ্ধির সংশোধনের জন্য দিল্লি বিধানসভায় আইনী প্রস্তাব পেশ করার জন্য দিল্লি সরকারকে তার পূর্ব অনুমোদন জানিয়েছিল। সেই মতো এই বেতন বৃদ্ধির পদক্ষেপ নেওয়া হয়।

    কিন্তু রাজ্যের বিধায়করা কত বেতন পান জানেন? জেনে নেওয়া যাক একে একে ৷

    ১. তেলঙ্গানা- ২.৫০ লক্ষ টাকা ২. মহারাষ্ট্র- ২.৩২ লক্ষ টাকা ৩. কর্ণাটক- ২.০৫ লক্ষ টাকা ৪. উত্তরপ্রদেশ- ১.৮৭ লক্ষ টাকা ৫. উত্তরাখণ্ড- ১.৬০ লক্ষ টাকা ৬. অন্ধ্রপ্রদেশ- ১.৩০ লক্ষ টাকা ৭. হিমাচলপ্রদেশ- ১.২৫ লক্ষ টাকা ৮. রাজস্থান- ১.২৫ লক্ষ টাকা ৯. গোয়া- ১.১৭ লক্ষ টাকা ১০. হরিয়ানা- ১.১৫ লক্ষ টাকা ১১. পঞ্জাব- ১.১৪ লক্ষ টাকা ১২. বিহার- ১.১৪ লক্ষ টাকা ১৩. পশ্চিমবঙ্গ- ১.১৩ লক্ষ টাকা ১৪. ঝাড়খণ্ড- ১.১১ লক্ষ টাকা ১৫. মধ্যপ্রদেশ- ১.১০ লক্ষ টাকা ১৬. ছত্তিসগঢ়- ১.১০ লক্ষ টাকা ১৭. তামিলনাড়ু- ১.০৫ লক্ষ টাকা ১৮. সিকিম- ৮৬,৫০০ টাকা ১৯. কেরল- ৭০,০০০ টাকা ২০. গুজরাত- ৬৫,০০০ টাকা ২১. ওড়িশা- ৬২,০০০ টাকা ২২. মেঘালয়- ৫৯,০০০ টাকা ২৩. পুদুচেরি- ৫০,০০০ টাকা ২৪. অরুণাচলপ্রদেশ- ৪৯,০০০ টাকা ২৫. মিজোরাম- ৪৭,০০০ টাকা ২৬. অসম- ৪২,০০০ টাকা ২৭. মণিপুর- ৩৭,০০০ টাকা ২৮. নাগাল্যান্ড- ৩৬,০০০ টাকা ২৯. ত্রিপুরা- ৩৪,০০০ টাকা

    প্রতি মাসে বেতন ছাড়াও বিধায়কদের এলাকার উন্নয়নের জন্য যে উন্নয়ন তহবিল দেওয়া হয় তাতে প্রতি বছর ১ কোটি থেকে ৮ কোটি টাকা পর্যন্ত অর্থ সঞ্চয় থাকে।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: MLA

    পরবর্তী খবর