corona virus btn
corona virus btn
Loading

বাস ছাড়ার ভুয়ো খবর! ভিড় জমালেন হাজারের বেশি পরিযায়ী শ্রমিক

বাস ছাড়ার ভুয়ো খবর! ভিড় জমালেন হাজারের বেশি পরিযায়ী শ্রমিক
photo source collected

আহমেদাবাদ এবং সুরাটে হাজারের ওপর পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফেরার জন্য ভিড় জমায়।

  • Share this:

#আহমেদাবাদ: করোনা ভাইরাসের মোকাবিলার জন্য হঠাৎ করেই দেশে শুরু হয়ে যায় লকডাউন। মানুষকে কোভিড-১৯ থেকে বাঁচাতে এ ছাড়া অন্য কোনও পথ আপাতত খোলা নেই সরকারের সামনে। কিন্তু এই লকডাউনে সব থেকে বেশি সমস্যায় পড়েন দেশের হাজার হাজার খেটে খাওয়া মানুষ। কাজের জন্য  নিজের গ্রাম ছেড়ে বিভিন্ন শহরে  যান পরিযায়ীরা শ্রমিকরা। লকডাউনে বন্ধ হয়ে যায় কাজ। হাতে নেই টাকা। নেই খাবার। পরিবার নিয়ে বা পরিবার ছেড়ে বিভিন্ন শহরে আটকে পড়েন শ্রমিকরা।

লকডাউন শুরুর কয়েকদিনের মাথায় দিল্লিতে ও বিভিন্ন জায়গায় বাড়ি ফেরার জন্য ভিড় জমিয়েছিলেন তাঁরা। সে সময় তাঁদের ফেরানো হয়নি বাড়ি। যে যেখানে আটকে ছিল সেই রাজ্যের সরকার তাঁদের দায়িত্ব নেবেন বলে কথাও দিয়েছিলেন। বন্ধ করে দেওয়া হয় দেশের সব রাজ্যের সীমানাগুলি। কিন্তু তারপরেও হাজারো অভিযোগ। জুটছে না খাবার। জুটছে না জল। নেই থাকার জায়গা। বাড়ি ফেরার জন্য ছটফট করছেন তাঁরা।

দেশে চলছে তিন দফার লকডাউন। সংবাদ সংস্থা পিটিআই-এর খবর, আজ অর্থাত্‍ মঙ্গলবার আবার আহমেদাবাদ এবং সুরাটে হাজারের ওপর পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফেরার জন্য ভিড় জমান। রটনা হয় লকডাউনের মধ্যেই শ্রমিকদের ফেরানো হবে বাড়ি। আর সেই জন্য ছাড়া হচ্ছে বাস। এই খবর বাতাসে ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে নিজেদের জিনিসপত্র নিয়ে ভিড় জমান শ্রমিকরা। যদিও এমন কোনও ঘোষণা করেইনি সরকার। পুরোটাই গুজব। শেষ পর্যন্ত পুলিশ এসে ভিড় সামলায়। তাঁদেরকে ফের বোঝানো হয়। কিন্তু এই গুজব কীভাবে ছড়ালো তা এখনও জানা যায়নি।

কবে কাটবে লকডাউন ! কবে ফিরবে ঘরে! এই আশা নিয়েই রোজ চিন্তায় ভুগছেন হাজার হাজার পরিযায়ী শ্রমিক।

Published by: Piya Banerjee
First published: May 5, 2020, 8:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर