Home /News /national /
Mann Ki Baat: জনপ্রিয় ভারতীয় গানে নিজেদের ভিডিও করুক ভারতের যুবরা! মন কি বাতে আর্জি প্রধানমন্ত্রী মোদির

Mann Ki Baat: জনপ্রিয় ভারতীয় গানে নিজেদের ভিডিও করুক ভারতের যুবরা! মন কি বাতে আর্জি প্রধানমন্ত্রী মোদির

PM Modi Mann ki Baat: দেশের যুবসম্প্রদায়কে বিভিন্ন ভাষায় বিখ্যাত ভারতীয় গানের সঙ্গে নিজেদের ভিডিও তৈরি করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের যুবসম্প্রদায়কে বিভিন্ন ভাষায় বিখ্যাত ভারতীয় গানের সঙ্গে নিজেদের ভিডিও তৈরি করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)! কেবল নিজেদের জনপ্রিয় করে তুলতেই নয় বরং নতুন প্রজন্মের কাছে দেশের বৈচিত্র্য প্রদর্শনের উদ্দেশ্যেই এমন পরিকল্পনা মোদির। রবিবার মোদি নিজের ‘মন কি বাত’ (Mann Ki Baat) অনুষ্ঠানে জানান স্বাধীনতার ৭৫ বছর পরেও এমন মানুষ রয়েছেন যাঁদের নিজেদের ভাষা, পোশাক, খাবার এবং পানীয় নিয়ে দ্বিধা ও সংশয় রয়েছে, বিশ্বের আর কোথাও এমনটি নেই।

    আরও পড়ুন- যুদ্ধের বিরুদ্ধে ইউটিউব! রাশিয়ার চ্যানেলগুলিকে বিজ্ঞাপন থেকে টাকা রোজগারে বাধা

    নিজের ভাষা গর্ব করে বলা উচিত, এমনটাই মনে করেন মোদি। ভারত সম্প্রতি বিহার থেকে চুরি হওয়া একটি প্রাচীন মূর্তি ইতালি থেকে ফেরত পেয়েছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান (Mann Ki Baat), তাঁর সরকার ক্ষমতায় আসার পর থেকে যাওয়া ভারতে আনা মূল্যবান ভারতীয় মূর্তির সংখ্যা বেড়েছে। তিনি বলেন, “২০১৩ সাল পর্যন্ত প্রায় ১৩টি মূর্তি ভারতে ফিরিয়ে আনা হয়। কিন্তু, গত সাত বছরে, ভারত সফলভাবে ২০০ টিরও বেশি মূল্যবান মূর্তি ফিরিয়ে এনেছে।” সম্প্রতি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (International Mother Language Day) পালনের বিষয়ে তানজানিয়ান ভাইবোন কিলি পল এবং নিমার কথা উল্লেখ করে মোদি জানান, প্রজাতন্ত্র দিবসে দেশের জাতীয় সঙ্গীত সহ বেশ কয়েকটি ভারতীয় গান ঠোঁট মিলিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছেন এই ব্যক্তিরা।

    “আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে আমাদের দেশের যুবরা ভারতীয় ভাষায় জনপ্রিয় গানের ভিডিও তৈরি করতে পারে (Mann Ki Baat)। এক ভারত, শ্রেষ্ঠ ভারত! আমি মাতৃভাষা সম্পর্কে জোর দিয়ে বলব যে আমাদের মা যেমন আমাদের জীবন গঠন করে, তেমনি মাতৃভাষাও আমাদের জীবন গঠন করে। মা ও মাতৃভাষা, উভয় মিলেই জীবনের ভিত্তি মজবুত করে। আমরা যেমন আমাদের মা’কে ত্যাগ করতে পারি না, তেমনি আমরা আমাদের মাতৃভাষাও ছাড়তে পারি না,” বলেন মোদি।

    আরও পড়ুন- 'অপারেশন গঙ্গা'র চতুর্থ বিমানে রোমানিয়া থেকে দেশে ফিরছেন আটকে পড়া ১৯৮ জন ভারতীয়

    বিশ্বের প্রাচীনতম ভাষা তামিলও ভারতেরই এবং প্রত্যেক ভারতীয়ের এই গুরুত্বপূর্ণ ঐতিহ্যের জন্য গর্বিত হওয়া উচিত বলেই মনে করেন তিনি। ভারতের জনগণ ১২১ টি মাতৃভাষার সঙ্গে যুক্ত হতে পেরে গর্বিত এবং প্রত্যহিক জীবনে এক কোটিরও বেশি মানুষ কথা বলেন এরই মধ্যে ১৪ টি ভাষায়, জানান প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, ইউরোপের অনেক দেশের মোট জনসংখ্যাও এত নয় যত লোক আমাদের দেশে ১৪ টি ভিন্ন ভাষায় কথা বলেন।

    “২০১৯ সালে, হিন্দি বিশ্বের সবচেয়ে বেশি কথ্য ভাষার মধ্যে তৃতীয় স্থানে ছিল। প্রত্যেক ভারতীয়রই এই নিয়ে গর্ব করা উচিত,” বলেন প্রধানমন্ত্রী। “মাতৃভাষার নিজস্ব বিজ্ঞান আছে। এই বিজ্ঞান বোঝার জন্য জাতীয় শিক্ষানীতিতে স্থানীয় ভাষায় পড়াশোনার ওপর জোর দেওয়া হয়েছে,” বলে জানান নরেন্দ্র মোদি।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Mann ki baat, Narendra Modi, PM Narednra Modi

    পরবর্তী খবর