• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • KARNATAKA MAN HOLDS UMBRELLA ON HIS DAUGHTER WHO HAS JOINED ONLINE CLASS UNDER RAIN SMJ

মুষলধারায় বৃষ্টির মাঝেই অনলাইন ক্লাস! মেয়ের মাথায় ছাতা ধরে বাবা, ভাইরাল ছবি

পড়াশোনার জন্য দেশের কিছু অংশে ছাত্র-ছাত্রীরা সত্যিই খুব কষ্ট করছে।

পড়াশোনার জন্য দেশের কিছু অংশে ছাত্র-ছাত্রীরা সত্যিই খুব কষ্ট করছে।

  • Share this:

    #বলাকা:

    মুষলধারায় বৃষ্টি হচ্ছে। তার মধ্যেই একটি মেয়ে হাতে মোবাইল নিয়ে রাস্তার ধারে গার্ড ওয়ালে বসে রয়েছে। সামনে একখানা বাইক রাখা। আর সেই মেয়েটির মাথার উপরে ছাতা ধরে রয়েছে একজন লোক। এমনই একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সম্প্রতি। জানা গিয়েছে ওই ছবিটি কর্নাটকের সুরিয়া তালুক নামের এলাকার গ্রাম বলাকায় তোলা। এমন মুষলধারায় বৃষ্টির মাঝে ওই মেয়েটি হাতে মোবাইল নিয়ে রাস্তার ধারে বসে ছিলেন কেন! এমন প্রশ্ন আপনার মনে জাগতেই পারে। আসলে দেশের অনেক প্রত্যন্ত এলাকায় এখনো নেটওয়ার্ক সিগন্যাল ঠিকঠাক নয়। এদিকে করোনার জেরে স্কুল-কলেজে এখন অনলাইন ক্লাস চলছে। ফলে স্মার্টফোন আর মোবাইল নেটওয়ার্কের ওপরই দেশের কয়েক কোটি ছাত্র-ছাত্রী নির্ভরশীল।

    আসলে দক্ষিণ কর্নাটকের বলাকা নামের ওই গ্রামে এখনো মোবাইল নেটওয়ার্ক ঠিকঠাক নয়। যার ফলে ওই গ্রাম ও তার আশেপাশে বসবাসকারী ছাত্র-ছাত্রীরা বেজায় অসুবিধার সম্মুখীন হচ্ছে। বেশিরভাগ সময়ই ওই এলাকার ছাত্র-ছাত্রীদের গ্রাম থেকে অনেকটা দূরে মোবাইল নেটওয়ার্ক পাওয়ার জন্য যেতে হয়। শীত-গ্রীষ্ম-বর্ষা এভাবেই অনলাইন ক্লাস চলছে সেখানে। গত কয়েকদিন ধরেই ওই এলাকায় ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। কিন্তু অনলাইন ক্লাস তো আর বন্ধ নেই। শিক্ষক শিক্ষিকারা ওই এলাকার ছাত্র-ছাত্রীদের অসুবিধা বুঝতে পারছেন না। এদিনও ওই ছাত্রীটি গ্রাম থেকে কিছুটা দূরে রাস্তার ধারে বসে অনলাইন ক্লাসে যোগ দিয়েছিল। আসলে ওই এলাকায় মোবাইল নেটওয়ার্ক ঠিকঠাক আসে না। ফলে গত কয়েক মাস ধরে এভাবে রাস্তার পাশে বসেই অনলাইন ক্লাসে যোগ দিচ্ছে মেয়েটি। এদিন ব্যাপক বৃষ্টিপাত হওয়ার জন্য মেয়েটির বাবা তার সঙ্গে যায়। যতক্ষণ মেয়ে অনলাইন ক্লাস করছিল তিনি তার মাথার উপর ছাতা ধরে দাঁড়িয়ে ছিলেন। এমন একটি মর্মস্পর্শী ছবি মানুষের মন গলিয়ে দিয়েছে। পড়াশোনার জন্য দেশের কিছু অংশে ছাত্র-ছাত্রীরা সত্যিই খুব কষ্ট করছে।

    ওই এলাকার ছাত্র-ছাত্রীদের কাছে এটা রোজনামচা হয়ে দাঁড়িয়েছে। এদিনের ভাইরাল ছবিটি তুলেছেন মহেশ পুচাপাড্ডি নামের এক সাংবাদিক। তাঁর সৌজন্যেই ছবিটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। তিনি জানিয়েছেন, গুটিগার, বলাকা, কামিলার মতো প্রত্যন্ত এলাকাগুলিতে এখনও মোবাইল নেটওয়ার্ক নেই। ফলে সেইসব এলাকার ছাত্র-ছাত্রীদের নির্ধারিত সময়ে বাড়ি থেকে অনেকটা দূরে গিয়ে অনলাইন ক্লাসে যোগ দিতে হয়। কারণ অন্তত থ্রি-জি নেটওয়ার্ক না হলে অনলাইন ক্লাসে যোগ দেওয়া মুশকিল।

    Published by:Suman Majumder
    First published: