• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • KAMAKHYA TEMPLE ANNOUNCES AMBUBACHI MELA NOT TO BE HELD THIS YEAR NO DEVOTEES ALLOWED IN TEMPLE PBD

Kamakhya Temple Ambubachi : এবছরও বন্ধ থাকবে অম্বুবাচী মেলা, রীতি মেনে পুজো হলেও ভক্ত সমাগমে নিষেধাজ্ঞা

কামাক্ষ্যা মন্দির অম্বুবাচী

এ বছরও হবে না সতীপীঠ কামাক্ষ্যার প্রাচীন অম্বুবাচী মেলা (Ambubachi Mela) ।

  • Share this:

    #গুয়াহাটি: করোনার জেরে এবছরও কামাক্ষ্যায় (Kamakhya Temple) অম্বুবাচীতে (Ambubachi) হবে না কোনও ভক্ত সমাগম৷ গত বছর দেশজুড়ে লকডাউনের ফলে কামাক্ষ্যা মন্দিরের চিরাচরিত পরম্পরায় ছন্দপতন ঘটে। এবছরও সেই রীতিই বজায় থাকছে৷ অসমের বিখ্যাত কামাক্ষ্যা মন্দিরে অম্বুবাচীর পুজো পালন হবে, তবে ভক্তদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা জারি থাকছে। জুন মাসের ২২ থেকে ২৬ এই উৎসব, কিন্তু এখন থেকেই তা বাতিল ঘোষণা করল এই মেলার আয়োজক ‘মা কামাখ্যা দেবালয়’ কর্তৃপক্ষ। সংস্থার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এই বছরে কামাখ্যায় মহোৎসব হবে না। তীর্থ যাত্রী, সাধু-সন্ন্যাসীরা যাতে সেই উৎসবে অংশগ্রহণ করতে কামাখ্যায় না আসেন। কর্তৃপক্ষের তরফে এও জানানো হয়, মেলা অনুষ্ঠিত না হলেও, ওই ৪ দিন মন্দিরে যে রীতি মানা হয়ে আসছে, তা অবিরত থাকবে।

    এ বছরও হবে না সতীপীঠ কামাক্ষ্যার প্রাচীন অম্বুবাচী মেলা (Ambubachi Mela) । আগামিকাল থেকে ২৬ তারিখ অম্বুবাচী মেলা হওয়ার কথা ছিল। তবে সেই মেলা এবছরও বন্ধ থাকবে৷ করোনার দ্বিতীয় ঢেউয়ের ফলে ফের সন্ত্রস্ত্র জনজীবন৷ তৃতীয় ঢেউয়ের আগাম সতর্কতা জারি হয়েছে৷ এর মধ্যে কোনও বড় জমায়েত করে পরিস্থিতি আরও জটিল করতে চায় না প্রশাসন৷ ফলে কোনও ধর্মীয় জমায়েতে নিষেধাজ্ঞাই জারি করা হচ্ছে৷ কামাক্ষ্যার অম্বুবাচীর মেলায় যে পরিমাণ ভক্ত সমাগম হয় তাতে সেই নির্দেশিকা পালন প্রায় অসম্ভব বলেই মনে করছে মন্দির কর্তৃপক্ষ। তাই ৩০ জুন পর্যন্ত মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ । তবে প্রথা মেনে সমস্ত রীতি ও আচার পালন করা হবে ।

    ৫১ পীঠের একটি শক্তি পীঠ হল নীলাচল পর্বতে অবস্থিত এই কামাক্ষ্যা মন্দির । কথিত আছে এখানে সতীর যোনি পড়েছিল । ধর্মীয় বিশ্বাস মতে, আষাঢ় মাসের এই সময়ে ধরিত্রী মা ঋতুমতী হন। এই সময়টিতে দেশের সর্বত্র পালন করা হয় অম্বুবাচী। অম্বুবাচীর দিন থেকে পরর্বতী তিন দিন পর্যন্ত কামাক্ষ্যা দেবীর মন্দিরের দরজা বন্ধ থাকে। মন্দির চত্বরে বিশাল মেলা বসে। হাজার হাজার ভক্তের সমাগম হয়, আসেন সাধু, সন্ন্যাসীও।

    Published by:Pooja Basu
    First published: