JEE Main 2021: পরীক্ষা চলতি মাসে, জেনে নিন কী ভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড!

JEE Main 2021: পরীক্ষা চলতি মাসে, জেনে নিন কী ভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড!
প্রতীকী চিত্র ।

আগামী সপ্তাহে অ্যাডমিট কার্ড দেওয়া হবে। জেনে নিন কী ভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড-

  • Share this:

#নয়াদিল্লি: প্রায় ৩০ লক্ষ পরীক্ষার্থী প্রতি বছর সর্বভারতীয় মেডিকেল ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা JEE ও NEET দেন। প্রতি বছরের মতো ২০২১ সালের পরীক্ষা শুরু হতে চলেছে আর কিছু দিনের মধ্যেই। জানা যাচ্ছে, আগামী সপ্তাহ থেকে অ্যাডমিট কার্ড দেওয়া শুরু করবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা NTA। এর আগে জানুয়ারির শুরুতে এই সংস্থা জানিয়েছিল, তাঁরা JEE মেইনের অ্যাডমিট কার্ড ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে দেওয়া শুরু করবে। এই অ্যাডমিট কার্ডেই পরীক্ষার তারিখ, সময়, সেন্টার, রোল নম্বর ও স্টেট এফ এলিজিবিলিটি জানা যাবে।

এ বার প্যানডেমিকের জন্য এই পরীক্ষার নিয়মে কিছুটা বদল এসেছে। পরীক্ষার্থীরা পরীক্ষায় ২০ শতাংশ বেশি প্রশ্ন বাছাই করার সুযোগ পাবেন। পাশাপাশি এবার চারটি সাইকেলে পরীক্ষা হবে। যার প্রথমটি হবে ফেব্রুয়ারিতে। দ্বিতীয়টি হবে মার্চে, তৃতীয়টি এপ্রিলে ও চতুর্থটি মে-তে।

ফেব্রুয়ারিতে JEE মেইন হবে ২৩, ২৪, ২৫ ও ২৬ তারিখ। দ্বিতীয় ধাপে মার্চে পরীক্ষা হবে, ১৫, ১৬, ১৭ ও ১৮ তারিখ। এপ্রিলে তৃতীয় ধাপে পরীক্ষা হবে ২৭, ২৮, ২৯ ও ৩০ তারিখ এবং মে-তে পরীক্ষা হবে ২৪, ২৫, ২৬ ও ২৭ তারিখ। তার জন্য আগামী সপ্তাহে অ্যাডমিট কার্ড দেওয়া হবে।


জেনে নিন কী ভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড-

১) jeemain.nta.nic.in. লিঙ্কে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকতে হবে।

২) এর পর JEE Main 2021 Admit Card-এই অপশনে ক্লিক করতে হবে। এটি হোম পেজেই পাওয়া যাবে।

৩) এর পর একটি উইন্ডো খুলবে যাতে অ্যাপ্লিকেশন নম্বর, ডেট অফ বার্থ বা পাসওয়ার্ড দিতে হবে।

৪) এর পরই অ্যাডমিট কার্ড দেখা যাবে।

৫) প্রিন্ট বা ডাউনলোডের অপশন থাকবে। সেখানে ক্লিক করলে অ্যাডমিট কার্ডটি প্রিন্ট বা ডাউনলোড করা যাবে।

এই পরীক্ষাটি দু'টি শিফটে হতে চলেছে। একটি সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ও দ্বিতীয় শিফট দুপুর ৩টে থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত চলবে।

শিক্ষামন্ত্রক সূত্রে জানানো হয়েছে, চলতি বছর JEE মেইনের প্রার্থীরা ৯০টি প্রশ্নের মধ্যে ৭৫টি প্রশ্নের উত্তর দেওয়ার সুযোগ পাবেন। অর্থাৎ পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত থেকে ৩০টি করে প্রশ্নের মধ্যে শিক্ষার্থীদের ২৫টি করে প্রশ্নের উত্তর দিতে হবে।

Published by:Simli Raha
First published: