আর ৩৩% নয়, নারী দিবসে মহিলাদের জন্য ৫০% আসন সংরক্ষণের দাবি উঠলো সংসদে

আর ৩৩% নয়, নারী দিবসে মহিলাদের জন্য ৫০% আসন সংরক্ষণের দাবি উঠলো সংসদে

Representational Image

লোকসভা এবং দেশের সমস্ত বিধানসভাগুলিতে মহিলাদের জন্য আসনের এক-তৃতীয়াংশ সংরক্ষণ সুনিশ্চিত করতে সংবিধান সংশোধনের দাবিতেই মহিলা সংরক্ষণ বিল আনা হয়। সংসদে যা আজও মুলতুবি রয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি :  আন্তর্জাতিক নারী দিবস (Women's Day) উপলক্ষ্যে সংসদের বাজেট অধিবেশন মহিলাদের ৩৩ শতাংশ আসন সংরক্ষণের দাবিতে সরব হলেন বেশ কয়েকজন মহিলা সাংসদ। রাজ্যসভার কংগ্রেস সাংসদ ফজিয়া খান, শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী সহ অনেক সাংসদই মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের দাবি জানান সোমবার। এদিন মহিলা ইস্যুতে আলোচনার সময় বিজেপি সাংসদ দাবি করেন, মোদি সরকার মহিলাদের স্বার্থে অনেক কাজ করেছে। অন্যদিকে, কংগ্রেস বলেছে, প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধিও মহিলাদের ক্ষমতায়নে সবসময় উৎসাহ দেখিয়েছেন।

    লোকসভা এবং দেশের সমস্ত বিধানসভাগুলিতে মহিলাদের জন্য আসনের এক-তৃতীয়াংশ সংরক্ষণ সুনিশ্চিত করতে সংবিধান সংশোধনের দাবিতেই মহিলা সংরক্ষণ বিল (Women reservation Bill) আনা হয়। সংসদে যা আজও মুলতুবি রয়েছে। সোমবার জাতীয় কংগ্রেস পার্টির ফৌজিয়া খান তাঁর বক্তব্যে বলেন, "আমরা লোকসভা ও রাজ্যসভায় মহিলাদের ৩৩ শতাংশ রিজার্ভেশন নিয়ে আইন প্রণয়ন করে একটি সূচনা করতে পারি।" শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদীর অবশ্য সংরক্ষণ আইন প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে সংখ্যাটা ৫০% উন্নীত করার পরামর্শ দেন। তাঁর মতে, "২৪ বছর আগে, আমরা সংসদে মহিলাদের জন্য ৩৩% সংরক্ষণের প্রস্তাব দিয়েছিলাম। আজ, ২৪বছর পরে, আমাদের উচিত সংসদ ও বিধানসভায় মহিলাদের ৫০% সংরক্ষণ সুনিশ্চিত করা।

    ছত্তীসগড়ের কংগ্রেস সাংসদ ছায়া ভার্মা এদিন নারীদের বিরুদ্ধে অপরাধের বিষয়টি তুলে ধরে বলেন, সরকার 'বেটি বাঁচাও, বেটি পড়াও' স্লোগান দিলেও, মহিলাদের বিরুদ্ধে অপরাধের পরিসংখ্যান কিন্তু অন্য গল্প বলছে।"

    অন্যদিকে, ভারতীয় জনতা পার্টির সোনাল মানসিংহ অবশ্য অন্য প্রসঙ্গ তুলেছেন। তাঁর মতে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হলে আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপনের দাবিও সঙ্গত। তিনি বলেন, "আমি দাবি করছি আন্তর্জাতিক পুরুষ দিবসও পালিত হোক।"

    আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্য নেতৃবৃন্দ। শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধিও। তিনি বলেছেন, মহিলারা ইতিহাস ও ভবিষ্যত তৈরিতে সক্ষম। তাঁরা কাউকে নিজেদের পথের বাধা হয়ে উঠতে দেবেন না।

    Published by:Sanjukta Sarkar
    First published: