Home /News /national /
Tejas Fighter Jet: তেজস-এর চাহিদা তুঙ্গে, ভারতের থেকে 'ভয়ঙ্কর অস্ত্র' কিনতে আগ্রহ দেখাল ৭টি দেশ

Tejas Fighter Jet: তেজস-এর চাহিদা তুঙ্গে, ভারতের থেকে 'ভয়ঙ্কর অস্ত্র' কিনতে আগ্রহ দেখাল ৭টি দেশ

Tejas Fighter Jet: হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড (এইচএএল) দ্বারা নির্মিত ‘তেজস’ কিনতে চাইছে অনেক দেশ।

  • Share this:

#নয়াদিল্লি: মালয়েশিয়ার কাছে ১৮টি লাইট ওয়েট কমব্যাট এয়ারক্রাফ্ট (LCA) ‘তেজস’ বিক্রির প্রস্তাব দিয়েছে ভারত।

শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই তথ্য জানানো হয়েছে। এর পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রক আরও জানিয়েছে যে, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, মিশর, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া এবং ফিলিপিন্সও এই একক ইঞ্জিনের যুদ্ধবিমান নিয়ে আগ্রহ দেখিয়েছে।

হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড (এইচএএল) দ্বারা নির্মিত ‘তেজস’ একটি একক ইঞ্জিন বিশিষ্ট এবং অত্যন্ত সক্ষম মাল্টি-রোল ফাইটার এয়ারক্রাফ্ট, যা উচ্চ-ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করতে সক্ষম।

আরও পড়ুন- Yogi Adityanath Rakhi Gift: উত্তরপ্রদেশের 'বোনদের' রাখির উপহার দিলেন যোগী, ৪৮ ঘণ্টা টিকিট ছাড়াই বাসে সফর!

গত বছরের ফেব্রুয়ারি মাসে প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় বিমান বাহিনীর জন্য ৮৩টি ‘তেজস’ যুদ্ধবিমান কেনার জন্য এইচএএল-এর সঙ্গে প্রায় ৪৮,০০০ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছে।

ভারত তেজসের Mk-II ফর্মের সঙ্গে ফিফথ জেনারেশন অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA) বিকাশের জন্য ৫০০ কোটি মার্কিন ডলার মূল্যের প্রকল্পে কাজ শুরু করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সরকার বিদেশি প্রতিরক্ষা সরঞ্জামের উপর ভারতের নির্ভরতা কমাতে আগ্রহী হয়েছেন। এ-ছাড়াও জেট রফতানির জন্য কূটনৈতিক প্রচেষ্টাও করছেন।

তেজস যুদ্ধবিমানে রয়েছে আরও উন্নত ডিজাইন এবং এটি অন্যান্য চ্যালেঞ্জ-সহ কাজ করেছে। আর এই কারণে বেশি ওজনের অভিযোগ তুলে এটিকে ভারতীয় নৌবাহিনী এক বার প্রত্যাখ্যান করেছিল।

প্রতিরক্ষা মন্ত্রক সংসদে জানিয়েছে যে, হিন্দুস্তান এরোনটিক্স গত বছরের অক্টোবর মাসে রয়্যাল মালয়েশিয়ান এয়ার ফোর্সের ১৮টি জেটের প্রস্তাবের অনুরোধে সাড়া দিয়ে তেজসের একটি দুই-আসনবিশিষ্ট মডেল বিক্রি করার প্রস্তাব দিয়েছিল।

ভারতের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট (Ajay Bhatt) সংসদে সদস্যদের লিখিত জবাবে বলেছেন যে, অন্যান্য দেশ- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, মিশর, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া এবং ফিলিপিন্সও তেজস যুদ্ধবিমান নিয়ে তাদের আগ্রহ দেখিয়েছে।

আরও পড়ুন- Vice President Election 2022: জগদীপ ধনখড়কে ভালই চেনা, কিন্তু জানেন কি তাঁর জীবনের ইতিহাস

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন যে, দেশ একটি স্টিলথ যুদ্ধবিমান তৈরির জন্যও কাজ করছে, তবে তিনি জাতীয় নিরাপত্তার উদ্বেগের কারণে নির্দিষ্ট একটি সময়সীমা বেঁধে দিতে অস্বীকার করেছেন।

ব্রিটেনের তরফে এপ্রিলে জানানো হয়েছিল যে, ভারতের নিজস্ব প্রযুক্তির মাধ্যমে যুদ্ধবিমান তৈরির লক্ষ্যকে সমর্থন করছে এবং এর জন্য সাহায্যও করবে তারা। ভারতের কাছে বর্তমানে রাশিয়া, ব্রিটেন এবং ফ্রান্সের যুদ্ধবিমান রয়েছে।

Published by:Suman Majumder
First published:

Tags: Fighter Jet, Tejas Fighter Jet

পরবর্তী খবর