বাড়ির ছাদে বানানো বিমান চক্কর কাটল আকাশে! স্বাধীনতা দিবসে স্বপ্নের ফেরিওয়ালা অমল যাদব

বাড়ির ছাদে বানানো বিমান চক্কর কাটল আকাশে! স্বাধীনতা দিবসে স্বপ্নের ফেরিওয়ালা অমল যাদব
নিজের উড়ানের সঙ্গে অমল যাদব।

২০১৬ সালে বিশ্বের সামনে প্রথম আসে অমল যাদবের নাম, 'মেক ইন ইন্ডিয়া'-র সূত্রে।

  • Share this:

    #মুম্বই: আরাম করে ছ'জন বসতে পারে। যানটি আকাশে উড়াল দেয় পাখির মতোই সহজে। এই সমস্ত কথাই ছিল কাগুজে তথ্য। অগ্নিপরীক্ষা ছিল আজ। স্বাধীনতা দিবসের দিনে সেই পরীক্ষায় পাশ করে গেলেন ক্যাপ্টেন অমল যাদব। তাঁর বাড়ির ছাদে বানানো প্লেন দিব্যি চক্কর কাটল আকাশে। এই দিনটি দেখার জন্য ১৯ বছর ধরে অপেক্ষা করেছিলেন অমলবাবু, আজ স্বাধীনতা দিবসের সকালে স্বপ্নপূরণ হওয়ায় তাঁর চোখে জল।

    সংবাদসংস্থা এএনআইকে অমলবাবু জানান, "আমার বাড়ির ছাদেই যন্ত্রাংশ জুড়ে জুড়ে এই যান তৈরি করা। ২০১৬ সালেই এই ছোট বিমানটি তৈরি করে ফেলেছিলাম। উড়ানের পরীক্ষার অনুমতি পাই আজ।আগামী দিনে আকাশে চক্কর কাটার জন্য পারমিট নিতে হবে।"

    ২০১৬ সালে বিশ্বের সামনে প্রথম আসে অমল যাদবের নাম, 'মেক ইন ইন্ডিয়া'-র সূত্রে। একটি প্রদর্শনীতে তাঁর নিজে তৈরি করা বিমানটি প্রথম বার দেখানো হয়। বিপুল সাড়া ফেলেছিল অমলবাবুর এই কাজ।


    তিনি এদিন বলেন, "আমরা পারমিটটা হাতে পাই ২০১৯ সালে। আজকের দিনটাই ও়ড়ার জন্য ধার্য হয়, এখনও আরও দুটি পদক্ষেপ বাকি। তাতে সফল হলে দেশি বিমান বানানোয় বিপ্লব আসবে।"

    উল্লেখ্য ২০১৮ সালে মহারাষ্ট্র সরকার অমল যাদবের সংস্থা থ্রাস্ট এয়ার ক্রাফট প্রাইভে লিমিটেডের সঙ্গে ৩৫০০০ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করে। স্থির হয়, তাঁর সংস্থা ২০টি আসনের উড়ান বানাবে পালাগড়ের জন্যে। জেট এয়ারওয়েজের প্রাক্তন সিনিয়ার কমান্ডার অমল যাদব পালাগড়ের ১৫৭ একর জমিতে এই কাজের জন্য ১০ হাজারের উপর লোককে নিয়োগ করেছেন।

    Published by:Arka Deb
    First published: