• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • মোমোর নেক্সট টার্গেট কি আপনি? কীভাবে সুরক্ষিত থাকবেন জানাল সাইবার বিশেষজ্ঞরা

মোমোর নেক্সট টার্গেট কি আপনি? কীভাবে সুরক্ষিত থাকবেন জানাল সাইবার বিশেষজ্ঞরা

File Photo

File Photo

ব্লু হোয়েলের পর মোমো আতঙ্ক। দেশজুড়ে বিভিন্ন জায়গা থেকে মোমো সংক্রান্ত যেসব নম্বর থেকে হোয়াটসঅ্যাপ আসছে, তার প্রত্যেকটি লজিকাল নম্বর বলে মনে করছেন সাইবার বিশেষজ্ঞরা।

  • Share this:

    #কলকাতা: মোমোর নেক্সট টার্গেট কি আপনি? আমেরিকার নম্বর থেকে হোয়াটসঅ্যাপ মেসেজে আতঙ্কিত? জানেন কি মেসেজ পাঠাতে পারে আপনার পাশে বসা মানুষটাও ৷ কীভাবে সুরক্ষিত থাকবেন মোমো বা ব্লু হোয়েলের মত গেমের টার্গেট হওয়া থেকে?

    আরও পড়ুন: বাতিল নোট কী সব ফিরেছে ব্যাঙ্কে? যা শুনেছিলেন, RBI যা বলল...

    ব্লু হোয়েলের পর মোমো আতঙ্ক। দেশজুড়ে বিভিন্ন জায়গা থেকে মোমো সংক্রান্ত যেসব নম্বর থেকে হোয়াটসঅ্যাপ আসছে, তার প্রত্যেকটি লজিকাল নম্বর বলে মনে করছেন সাইবার বিশেষজ্ঞরা। মোমোর উত্স খুঁজে পাওয়া যাবে বলে দাবি করেছে সিআইডি। কিন্তু আসল সত্যিটা অন্য। যে কোনও দেশের নম্বর ব্যবহার করে মেসেজ পাঠাতে পারে আপনার পাশে বসা মানুষটাও।

    আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় নয়া ‘সেনসেশন’ মনিকা, কাঁপাচ্ছেন এশিয়ান গেমসও

    লজিকাল নম্বর আসলে কী? কেনই বা লজিকাল নম্বরের উত্স খুঁজে মেলা প্রায় অসম্ভব?

    -মোবাইলে সিম ছাড়াও ব্যবহার করা যায় হোয়াটসঅ্যাপ -আমেরিকার সিম ভারতে বসেও ব্যবহার করা যাবে -একবার নম্বর রেজিস্টার করে সেই সিম নষ্ট করা যায় -হোয়াটসঅ্যাপ রেজিস্টার্ড নম্বর ভেরিফাই করে না -নম্বর ব্যবহার করে ওয়াই-ফাই দিয়ে চ্যাট করা যাবে -ফোন ছাড়া স্কাইপ ব্যবহার করেও পাঠানো যেতে পারে মেসেজ -হোয়াটসঅ্যাপে এখন এন্ড টু এন্ড এনক্রিপশন প্রাইভেসি -এন্ড টু এন্ড এনক্রিপশনের জেরে চ্যাটের তথ্য বার করা যাবে না

    উত্স ধরা না গেলে মোমো গেমের মেসেজ থেকে বাঁচার উপায় কী? সোশাল নেটওয়ার্কিং সাইট থেকেই তথ্য সংগ্রহ হয়। তাই পোস্ট করলেও তথ্য লুকোনো যায়। ঠিক যেমন তাঁর ফেসবুক প্রোফাইল থেকে তথ্য খুঁজে বার করার চ্যালেঞ্জ ছুঁড়লেন সাইবার বিশেষজ্ঞ নিজেই।

    নিজের সুরক্ষা নিজের হাতেই -প্রোফাইল পিকচারে নিজের ছবি কম ব্যবহার -সোশাল অ্যাকাউন্টের প্রাইভেসি সেটিং লক করা -চেক-ইন বা কোথাও ঘুরতে গেলে তা পোস্ট না করা

    আজ মোমো, কাল হয়তো অন্য কোনও চ্যালেঞ্জের আতঙ্ক। সেকারণেই সাইবার বিশেষজ্ঞদের মতে, আপনার সোশাল সাইট যত বেশি সুরক্ষিত, আপনিও ঠিক ততটাই সুরক্ষিত।

    First published: