Home /News /national /
Devendra Fadnavis: তৃতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে বিজেপির দেবেন্দ্র ফড়নবিস! কালই তড়িঘড়ি শপথগ্রহণ?

Devendra Fadnavis: তৃতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে বিজেপির দেবেন্দ্র ফড়নবিস! কালই তড়িঘড়ি শপথগ্রহণ?

Devendra Fadnavis

Devendra Fadnavis

Maharashtra Shiv Sena Crisis: একনাথ শিন্ডে, যাঁর বিদ্রোহের জেরেই বেশিরভাগ শিবসেনা বিধায়ককে দূরে সরিয়ে নতুন করে সরকার গঠনের প্রস্তুতি চলছে তিনি হবেন উপমুখ্যমন্ত্রী।

  • Share this:

    #মুম্বই: মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে চলেছেন বিজেপির দেবেন্দ্র ফড়নবিস। একনাথ শিন্ডে, যাঁর বিদ্রোহের জেরেই বেশিরভাগ শিবসেনা বিধায়ককে দূরে সরিয়ে নতুন করে সরকার গঠনের প্রস্তুতি চলছে তিনি হবেন উপমুখ্যমন্ত্রী। দেবেন্দ্র ফড়নবিস এবং একনাথ শিন্ডে রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির সঙ্গে দেখা করবেন এবং বৃহস্পতিবার বিকেল ৩ টেয় নতুন করে সরকার গড়ার দাবি করবেন বলে সূত্রের খবর। তাঁদের কাছে ১৫০ জনেরও বেশি বিধায়কের সমর্থন রয়েছে একথাই রাজ্যপালকে জানাবেন তাঁরা।

    আরও পড়ুন- সাপ, টিকটিকি, কাঁকড়া, মাছের নামকরণ হয়েছে উদ্ধব পুত্রের নামে! কে তেজস ঠাকরে?

    সব ঠিক থাকলে আগামিকালই শপথ নেওয়ার সম্ভাবনা রয়েছে দেবেন্দ্র ফড়নবিসের। দুই বছরেরও বেশি সময়কাল পরে ফের মুখ্যমন্ত্রীর পদে বসতে চলেছেন দেবেন্দ্র। আপাতত ছোট মন্ত্রিসভা দিয়েই তিনি কাজ শুরু করবেন বলে সূত্রের খবর। সুপ্রিম কোর্টের রায়ে নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বলার পর উদ্ধব ঠাকরে গতকাল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন।

    তিনটি বিজেপি-শাসিত রাজ্যে বিদ্রোহের পর শিবসেনা প্রধানের শিবিরে রয়েছেন মাত্র ১৩ জন বিধায়ক। শিন্ডে এবং একদল বিদ্রোহী প্রথমে বিলাসবহুল এক বাসে গুজরাতের সুরাটে চলে যান। পরে তাঁদেরকে চার্টার্ড বিমানে অসমের গুয়াহাটিতে নিয়ে যাওয়া হয়। শক্তি পরীক্ষার প্রস্তুতি নিতে গত সন্ধ্যায় গোয়ায় এসেছেন তাঁরা।

    শিবসেনা বিদ্রোহীদের মুখপাত্র দীপক কেসারকর জোর দিয়ে জানিয়েছেন, বিদ্রোহীরা উদ্ধব ঠাকরের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেনি এবং এখনও তাঁর প্রতি ভালবাসা ও শ্রদ্ধা রয়েছে। তিনি বলেন, “শিবসেনার কেউই ঠাকরে পরিবারের বিরুদ্ধে নয়।”

    আরও পড়ুন- ১ লক্ষ সংক্রমণের সীমা পার! ভারতে একদিনে করোনা আক্রান্ত ১৮,৮১৯, মৃত ৩৯

    বিদ্রোহীদের সুরক্ষা এবং সাহায্যের প্রমাণ থাকা সত্ত্বেও বিজেপি শিবসেনার অভ্যুত্থানে কোনও ভূমিকা অস্বীকার করেছে। দেবেন্দ্র ফড়নবিস এই সঙ্কটের সময় নেতৃত্বের সঙ্গে দু’টি বৈঠক করেছিলেন। তৃতীয় বৈঠকে দেখা যায় একনাথ শিন্ডেকে গুয়াহাটি থেকে ভাদোদরায় নিয়ে যাওয়া হয়েছে দেবেন্দ্র ফড়নবিস এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ বিজেপির প্রধান কৌশলবিদদের সঙ্গে আলোচনার জন্য।

    সূত্রের খবর, শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরের স্মৃতিস্থলে ব্যাপক নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। নতুন সরকার গঠনের আগে এখানেই একনাথ শিন্ডে আশীর্বাদ নিতে আসবেন বলে আশা করা হচ্ছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Devendra Fadnavis, Maharashtra Crisis, Uddhav Thackeray

    পরবর্তী খবর