Home /News /national /
Cyclone Gulab Location Tracker: আতঙ্কে নয়, সতর্ক থাকুন! সাইক্লোন গুলাবের লাইভ আপডেট পাবেন এই সব অ্যাপে

Cyclone Gulab Location Tracker: আতঙ্কে নয়, সতর্ক থাকুন! সাইক্লোন গুলাবের লাইভ আপডেট পাবেন এই সব অ্যাপে

আতঙ্কে নয়, সতর্ক থাকুন! সাইক্লোন গুলাবের লাইভ আপডেট পাবেন এই সব অ্যাপে

আতঙ্কে নয়, সতর্ক থাকুন! সাইক্লোন গুলাবের লাইভ আপডেট পাবেন এই সব অ্যাপে

অনলাইনে নানা ওয়েদার অ্যাপ (Weather Apps) এবং ওয়েবসাইটের মাধ্যমে সাইক্লোন গুলাবকে ট্র্যাক করা যাবে। (Cyclone Gulab Location Tracker)

  • Share this:

#কলকাতা: ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে আছড়ে পড়তে চলেছে বিধ্বংসী সাইক্লোন গুলাব (Cyclone Gulab)। এটি কখন কোথায় থাকবে, কোথায় এর অবস্থান তা জানার জন্য চালু করা হয়েছে লাইভ লোকেশন (Cyclone Gulab Location Tracker)  ট্র্যাকার (Live Location Tracker)। এর মাধ্যমে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ দু'টি রাজ্যেই সাইক্লোন গুলাবের গতিবিধি নজরে রাখা সম্ভব হবে (Cyclone Gulab Location Tracker)। অনলাইনে নানা ওয়েদার অ্যাপ (Weather Apps) এবং ওয়েবসাইটের মাধ্যমে সাইক্লোন গুলাবকে ট্র্যাক করা যাবে (Cyclone Gulab Location Tracker)।

ইন্ডিয়ান মেটেরোলজিকাল ডিপার্টমেন্ট (Indian Meteorological Department) ইতিমধ্যেই ওড়িশা ও অন্ধ্রদেশে সতর্কতা জারি করেছে গুলাব সাইক্লোনের জন্য। সাইক্লোন গুলাব এই বছরের তৃতীয় সাইক্লোন, যা আছড়ে পড়তে চলেছে। মনে করা হচ্ছে এটি আজ সন্ধ্যায় আছড়ে পড়তে পারে। আইএমডি (IMD) ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করেছে। এই সাইক্লোনের জন্য ইতিমধ্যেই ২৮ জোড়া ট্রেন বাতিল করা হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক কী ভাবে সাইক্লোন গুলাবকে ট্র্যাক করা যাবে।

আরও পড়ুন: ঘনিয়ে আসছে গুলাব, বাংলার উপকূলে চূড়ান্ত সতর্কতা! যা হতে চলেছে...

অফিসিয়াল আইএমডি ওয়েবসাইট- মৌসম অ্যাপ এবং ওয়েবসাইট (Mausam App)

আইএমডি অ্যাপ ডাউনলোড করে অথবা mausam.imd.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে এটি ট্র্যাক করা যাবে। এটি ইন্ডিয়ার সব থেকে বেশি আপ টু ডেট ওয়েদার ওয়েবসাইট।

উমঙ্গ অ্যাপ (UMANG App)

গুগল প্লে স্টোর (Google Play Store) এবং অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) থেকে ডাউনলোড করা যায় এই অ্যাপ। অল ইন ওয়ান এই অ্যাপটির মাধ্যমে পুরো ভারতে কেন্দ্রীয় ও রাজ্যের সকল অনলাইন সার্ভিসের সুবিধা পাওয়া যায়। এখানে ওয়েদারের সঠিক তথ্যও পাওয়া যায়।

আরএসএমসি ওয়েবসাইট (RSMC Website)

আইএমডি-র (IMD) নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও এটি আরেকটি ওয়েব সার্ভিস। rsmcnewdelhi.imd.gov.in এর মাধ্যমে সারা দিন ধরে সাইক্লোন ট্র্যাক করা সম্ভব।

স্কাইমেট ওয়েদার (Skymet Weather)

এটি ভারতের আরেকটি নির্ভরযোগ্য ওয়েদার অ্যাপ। ভারতেই তৈরি এই অ্যাপটি পুরো দেশে সাত হাজারের বেশি অটোমেটিক ওয়েদার স্টেশন (Automatic Weather Stations) এবং স্যাটেলাইটের (Satellite) সঙ্গে যুক্ত।

সাইক্লোন গুলাব কোন কোন এলাকায় তাণ্ডব চালাতে পারে?

ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ দু'টি রাজ্যে ইতিমধ্যেই কমলা সতর্কতা জারি করা হয়েছে।

ওড়িশার জগতসিংপুর (Jagatsinghpur), কেন্দ্রাপারা (Kendrapara), ভদ্রক (Bhadrak), বালাসোর (Balasore), রায়াগারা (Rayagada) জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বে অফ বেঙ্গলের (Bay of Bengal) উপকূলবর্তী এলাকাগুলোতে সাইক্লোন গুলাবের প্রভাব দেখা যাবে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Cyclone Gulab, Gulab, Super Cyclone Gulab

পরবর্তী খবর