Home /News /national /

Covid 19 Vaccine: ১ জানুয়ারি থেকে নাবালকদের টিকাকরণের রেজিস্ট্রেশন

Covid 19 Vaccine: ১ জানুয়ারি থেকে নাবালকদের টিকাকরণের রেজিস্ট্রেশন

আগামী ১লা জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সীরা প্রতিষেধকের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। সেক্ষেত্রে পড়ুয়াদের পরিচয়পত্র গ্রহনযোগ্য নথি হিসেবে গন্য হবে। ৩জানুয়ারি থেকে শুরু হবে নাবালকদের প্রতিষেধক দেওয়া। সেক্ষেত্রে ভারত বায়োটেকের 'কোভ্যাক্সিন'-এর দুটি ডোজ অথবা জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি এর তিনটি ডোজ দেওয়া হবে।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: বড়দিনের রাতে বড় ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। ৩ জানুয়ারি থেকে শুরু হবে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ। ছোটদের টিকার জন্য কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে, সোমবার তা জানাল কেন্দ্র। আগামী শনিবার, ১ জানুয়ারি থেকেই কো-উইন অ্যাপের মাধ্যমেই করা যাবে নাম নথিভুক্তিকরণ। এজন্য আধার কার্ড না থাকলেও চলবে। স্কুলের পরিচয় পত্র দিয়েও করোনার টিকা নেওয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে ১৫-১৮ বছর বয়সিরা।

কো-উইন প্রধান, চিকিৎসক আর এস শর্মা জানান, অ্যাপের মধ্যেই ছোটদের নাম নথিভুক্ত করার জন্য একটি আলাদা স্লট তৈরি করা হয়েছে। আধার কার্ড না থাকলে এই স্লটে ঢুকে ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুলের পরিচয় পত্রের সাহায্যে নাম নথিভুক্ত করতে পারবে। গত ২৫ ডিসেম্বর রাতে  প্রধানমন্ত্রীর ঘোষণার পর অনেকেরই জিজ্ঞাসা ছিল কীভাবে নাম নথিভুক্ত করা হবে? ছোটদের আধার কার্ড না থাকলে তারা কী ভাবে টিকা নিতে পারবে তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অভিভাবকেরা। সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কো-উইন প্রধান চিকিৎসক আরএস শর্মা।

আরও পড়ুন: পাঁচিল টপকে বাড়িতে ঢুকে পোষ্য কুকুরকে নিয়ে চম্পট চিতাবাঘের! দেখুন রোমহর্ষক ভিডিও

উল্লেখ্য,দেশ জুড়ে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন প্রজাতি ওমিক্রন। বিজ্ঞানীদের দাবি, ডেল্টার মতো অতটা প্রাণঘাতী না হলেও এই ভ্যারিয়েন্ট টি অনেক বেশি সংক্রামক। ডেল্টার থেকে তিন গুণ বেশি সংক্রামক। ফলে ওমিক্রণ নিয়ে বাড়ছে ভীতি। এই আবহে শনিবার রাত পৌনে দশটা নাগাদ জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেন, নতুন ইংরেজি বছরের শুরুতেই ১৫ থেকে ১৮ বছর বয়সিদের জন্য টিকাকরণ অভিযান শুরু হবে। এই কর্মসূচি শুরু হবে ৩ জানুয়ারি। পাশাপাশি ১০ জানুয়ারি থেকে কো-মর্বিডিটি সম্পন্ন ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার টিকা দেওয়া হবে। একই সঙ্গে স্বাস্থ্যকর্মী ও করোনা যোদ্ধাদেরও দেওয়া হবে ওই বুস্টার টিকা।

আরও পড়ুন: ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকার রেজিস্ট্রেশন কবে থেকে, জেনে নিন বিস্তারিত

এদিকে, প্রাপ্তবয়স্কদের টিকাকরণের ক্ষেত্রে কোভ্যাক্সিন, কোভিশিল্ড, ফাইজ়ার, মডার্নার মতো একাধিক টিকা রয়েছে। তবে শিশুদের ক্ষেত্রে কেবল কোভ্যাক্সিন ও জ়াইকোভ-ডি ভ্যাকসিনই অনুমোদন পেয়েছে। উল্লেখ্য, ছোটদের টিকাকরণ কর্মসূচি ঘোষণার দিনই ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া(ডিসিজিআই)-র তরফে জরুরীকালীন ব্যবহারের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে শিশুদের করোনা টিকা হিসাবে ছাড়পত্র দেওয়া হয়।

RAJIB CHAKRABORTY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Covid 19 Vaccine

পরবর্তী খবর