Home /News /national /
COVID-19 vaccine: দেশজুড়ে ১৭৪.৫৯ কোটি করোনার ভ্যাক্সিন দেওয়া হয়েছে নাগরিকদের: কেন্দ্র সরকার

COVID-19 vaccine: দেশজুড়ে ১৭৪.৫৯ কোটি করোনার ভ্যাক্সিন দেওয়া হয়েছে নাগরিকদের: কেন্দ্র সরকার

Covid-19 Update: মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে দেশে প্রদত্ত COVID-19 টিকার ডোজের সংখ্যা ১৭৪.৫৯ কোটি ছাড়িয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: সারা ভারতবর্ষ জুড়ে ১৭০ কোটিরও বেশি করোনা টিকা (COVID-19 vaccine) প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে দেশে প্রদত্ত COVID-19 টিকার ডোজের সংখ্যা ১৭৪.৫৯ কোটি ছাড়িয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টা পর্যন্ত ৩৩ লক্ষেরও বেশি (৩৩,৬২,৮১৩) টিকার ডোজ (COVID-19 vaccine) দেওয়া হয়েছে। মন্ত্রক আরও জানিয়েছে, গভীর রাতে যে চূড়ান্ত প্রতিবেদন তৈরি হয় তাতে প্রতিদিনের টিকা দেওয়ার সংখ্যা সংকলিত হয়ে সংখ্যাটা আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে। স্বাস্থ্য পরিষেবা কর্মী (HCWs), ফ্রন্টলাইন কর্মী (FLWs) এবং ৬০ বছর বা তার বেশি বয়সী কো-মর্বিডিটি আক্রান্তদের দেওয়া হয়েছে ১.৮৪ কোটিরও বেশি (১,৮৪,২৭,০৮৭) সতর্কতামূলক ডোজ।

    আরও পড়ুন- "মাদ্রাসায় হিজাব খিজাব যা খুশি পরুন" হিজাব বিতর্কে সমালোচনার মুখে সাধ্বী প্রজ্ঞা

    দেশব্যাপী টিকাদান অভিযান শুরু হয়েছিল গত বছরের ১৬ জানুয়ারি। প্রথম পর্যায়ে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে সরাসরি জড়িত কর্মীদেরই এই টিকা দেওয়া হয়েছিল। গত বছরের ২ ফেব্রুয়ারি থেকে ফ্রন্ট লাইন ওয়ার্কারদের করোনা টিকা দেওয়া শুরু হয়।

    কোভিড টিকাদানের পরবর্তী ধাপটি গত বছরের ১ মার্চ থেকে শুরু হয়। নির্দিষ্ট কো-মর্বিডিটি থাকা ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছর বা তার বেশি বয়সীদের টিকা দেওয়া শুরু হয়। গত বছরের ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সী সকল মানুষের জন্য টিকাদান শুরু হয় এই দেশে।

    এরপর কেন্দ্র সরকার গত বছরের ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে টিকা দেওয়ার অনুমতি দিয়ে টিকা অভিযান সম্প্রসারণের সিদ্ধান্ত নেয়। ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য চলতি বছরের ৩ জানুয়ারি থেকে COVID-19 টিকা দেওয়ার পরবর্তী দফা শুরু হয়েছে।

    আরও পড়ুন-বিজেপি-র আমলে বড়লোক আরও ধনী হয়েছেন, গরীব আরও গরীব, আক্রমণ মনমোহনের

    দেশে ওমিক্রনের তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্ত শুরু হতেই এই বছরের ১০ জানুয়ারি থেকে HCW, FLW সহ নির্বাচনের কাজে যুক্ত কর্মীদের এবং ৬০ বছর বা তার বেশি বয়সী কো-মর্বিডিটি আক্রান্ত ব্যক্তিদেরকে কোভিড ভ্যাকসিনের সতর্কতামূলক ডোজ দেওয়াও শুরু হয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona vaccination, Corona Virus COVID 19, Coronavirus

    পরবর্তী খবর