Home /News /national /
ED arrests Gurupada in Coal Smuggling Case: কয়লাপাচার কাণ্ড: এবার ইডির জালে লালা ঘনিষ্ঠ গুরুপদ মাজি!

ED arrests Gurupada in Coal Smuggling Case: কয়লাপাচার কাণ্ড: এবার ইডির জালে লালা ঘনিষ্ঠ গুরুপদ মাজি!

Coal Smuggling Case: বয়ানে একাধিক অসঙ্গতি দু’তিন দিন টানা জিজ্ঞাসাবাদ অবশেষে গ্রেফতার করল ইডি

  • Share this:

    #নয়াদিল্লি: কয়লাপাচার কাণ্ডে এবার ইডির জালে গুরুপদ মাজি। দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর দিল্লিতে গ্রেফতার করা হল অনুপ মাজি ওরফে লালা ঘনিষ্ঠ গুরুপদকে। ইডি সূত্রে খবর, গত দু’তিন ধরেই গুরুপদকে কয়লা পাচার মামলায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছিল। জিজ্ঞাসাবাদে একাধিক বয়ানে অসন্তুষ্ট কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা। তারপরই বৃহস্পতিবার সন্ধ্যায় গ্রেফতারের সিদ্ধান্ত নেওয়া হয়।

    আরও পড়ুন- সরকারি স্টেডিয়াম বন্ধ করে কুকুর হাঁটানো! লাদাখে বদলি করা হল আইএএস আধিকারিককে!

    কী অভিযোগ গুরুপদ’র বিরুদ্ধে? কয়লা পাচার কাণ্ডের মাথা অনুপ মাজির অত্যন্ত ঘনিষ্ট এই গুরুপদ। পুরুলিয়ার বাসিন্দা ও ব্যবসায়ী গুরুপদের বিরুদ্ধে অভিযোগ, লালার কয়লার কারবার দেখাশোনা করতেন এই গুরুপদ। অভিযোগ, বেনামে একাধিক ব্যবসায় কয়লা পাচারের টাকা লগ্নি থেকে শুরু করে আর্থিক লেনদেন-পুরোটাই দেখতেন গুরুপদ।

    প্রসঙ্গত এই মামলাতেই গুরুপদকে একাধিক বার জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এমনকি গত বছর তাকে গ্রেফতারও করে সিবিআই। তাকে জেরা করে একাধিক তথ্য সংগ্রহ করেছে সিবিআই। সেই তথ্যের ভিত্তিতে বিভিন্ন সময় অভিযান চালিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শুধু গুরুপদ নন, দুর্গাপুরের নরেন্দ্র খারকা ওরফে নারায়ণ নন্দ, আসানসোলের জয়দেব মণ্ডল, বাঁকুড়ার নীরদবরণ মণ্ডল-যারা অনুপ মাজি ঘনিষ্ট হিসেবে পরিচিত, তাদেরও গ্রেফতার করে সিবিআই। এমনকি এই মামলাতেও বিকাশ মিশ্রাকেও গ্রেফতার করে সিবিআই।

    আরও পড়ুন- করোনার মতোই মহামারী ডেকে আনতে পারে কি মাঙ্কিপক্স ভাইরাস? কী বলছেন বিজ্ঞানীরা?

    দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কয়লা পাচার কাণ্ডে রাজনৈতিক যোগও খুঁজে বার করার প্রয়াস জারি রেখেছে। তাই কখনও রাজ্যে বিভিন্ন রাজনৈতিক নেতাদের ডেকে পাঠাচ্ছে সিবিআই। আবার দিল্লিতে ইডি দফতরে ডেকে পাঠানো হচ্ছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, এই পাচারের নেপথ্যে কোটি কোটি টাকার আর্থিক লেনদেন হয়েছে। আর তার বিস্তার অনেকটা গভীরে।

    তাই একদিকে সিবিআই ও অন্যদিকে ইডি, দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জোর দিচ্ছে তদন্তে। যখন রাজ্যে কয়লা পাচার কাণ্ডে এক বিধায়ককে তলব করেছে সিবিআই, তখন ইডির হাতে গুরুপদ’র গ্রেফতার হওয়া যথেষ্ট ইঙ্গিতবহ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সব মিলিয়ে ফের পাচার কাণ্ড নিয়ে তৎপরতা দেখা দিয়েছে তদন্তকারীদের মধ্যে।

    Amit Sarkar

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Coal Smuggling, Enforcement Directorate

    পরবর্তী খবর