• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Free Ration: কবে পর্যন্ত কেন্দ্রীয় সরকারের ফ্রি রেশন? ফের বড় সিদ্ধান্ত মোদি সরকারের

Free Ration: কবে পর্যন্ত কেন্দ্রীয় সরকারের ফ্রি রেশন? ফের বড় সিদ্ধান্ত মোদি সরকারের

বিনামূল্যে রেশনের মেয়াদ বৃদ্ধি

বিনামূল্যে রেশনের মেয়াদ বৃদ্ধি

Free Ration: বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল মোদি সরকার। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় বিনামূল্যে রেশনের মেয়াদ আগামী মার্চ পর্যন্ত বাড়ানোর মঞ্জুরি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা পরিস্থিতির কারণে দেশে চালু হয়েছিল কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে রেশন। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় করোনা আবহে যে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছিল, তার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ নভেম্বর। যদিও তার আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব সুধাংশু পাণ্ডে জানিয়েছেন, আগামী ৩০ নভেম্বরের পর বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ বৃদ্ধির এখনও কোনও প্রস্তাব তাঁদের কাছে এসে পৌঁছয়নি। এরপরই আলোড়ন পড়ে যায়। ধরে নেওয়া হয়, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় বিনামূল্যে রেশন আর বোধহয় দেবে না কেন্দ্র। বিরোধীরা বিষয়টি নিয়ে সোচ্চার হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখেন তৃণমূল সাংসদ সৌগত রায়। এরপর বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল মোদি সরকার।

জানা গিয়েছে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মেয়াদ আগামী মার্চ পর্যন্ত বাড়ানোর মঞ্জুরি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আজ মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে কেন্দ্রীয় খাদ্য সচিব ইঙ্গিত দিয়েছিলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা বন্ধ হয়ে যাবে। যা নিয়ে শোরগোল পড়েছিল দেশজুড়ে। কিন্তু এদিন সেই দুশ্চিন্তা অনেকটাই কাটল।

এর আগে কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে জানিয়েছেন, যেহেতু দেশের অর্থনীতি আবার একটু-একটু করে ঘুরে দাঁড়াচ্ছে, খোলা বাজারেও খাদ্যশস্য বিক্রি হচ্ছে, তাই এই প্রকল্পের মেয়াদ নতুন করে বৃদ্ধির এখনও কোনও প্রস্তাব আসেনি। কিন্তু বিরোধীরা দাবি তোলে, দেশের অর্থনীতি এখনও ঘুরে দাঁড়াতে পারেনি। বহু মানুষ কাজ হারিয়ে ধুঁকছেন। এই পরিস্থিতিতে বিনামূল্যে রেশন না পেলে অনেকেই চরম অসুবিধায় পড়তে পারেন। এবার সেই সূত্রেই বিনামূল্যে রেশনের মেয়াদ আগামী মার্চ মাস পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

আরও পড়ুন: ফের বঙ্গ BJP-তে শোরগোল, আরও এক জেলা সভাপতির পদত্যাগ! নেপথ্যের কারণ...

যদিও এর আগে কেন্দ্রের বিনামূল্য রেশন প্রকল্প বন্ধ হওয়ার আশঙ্কা তৈরি হলেও রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকার এই প্রকল্প বন্ধ করে দিলেও রাজ্য সরকারের নির্ধারিত বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু রাখা হবে। মন্ত্রী স্পষ্টই জানিয়েছেন, "বিনামূল্যে রেশনের জন্য রাজ্য সরকারের যা বরাদ্দ রয়েছে, তার থেকে অতিরিক্ত কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যা দেওয়া হচ্ছিল, সেটা ওরা বন্ধ করার কথা বলছে। গরিব কল্যাণের নামে সাময়িকভাবে মানুষকে সুবিধা দিয়ে হঠাৎ করে বন্ধ করে দেওয়ার কারণ জানা নেই। তবে রাজ্যের প্রকল্প চালু থাকবে।"

আরও পড়ুন: ত্রিপুরা প্রেক্ষিতে কুরুচিকর মন্তব্য, হাতে-নাতে 'ফল' পেলেন দিলীপ ঘোষ! ফুঁসছে BJP

এদিকে, এদিনই বিতর্কিত তিন কৃষি আইন বাতিল করার প্রস্তাব অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আগামী ২৯ নভেম্বর থেকে সংসদের শীতাকালীন অধিবেশন শুরু হচ্ছে। ওই দিনই কৃষি আইন বাতিল করতে বিল পেশ করবে কেন্দ্র। আর তার আগে বুধবারই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নয়া তিন কৃষি আইন বাতিলের প্রস্তাব মঞ্জুর করা হল।

Published by:Suman Biswas
First published: