Home /News /national /
নোট ভোগান্তি চলবে আরও ৭ দিন !

নোট ভোগান্তি চলবে আরও ৭ দিন !

Representational Image

Representational Image

নগদ টাকার খোঁজে এখনও হন্যে মানুষ। তবে আরও অন্তত ৭ দিনের আগে সমস্যা মেটার কোনও সম্ভাবনা নেই।

  • Share this:

    #কলকাতা:  নগদ টাকার খোঁজে এখনও হন্যে মানুষ। তবে আরও অন্তত ৭ দিনের আগে সমস্যা মেটার কোনও সম্ভাবনা নেই। স্বীকার করে নিল কেন্দ্রীয় অর্থমন্ত্রকই। সমস্যা সামনে আসতেই স্পষ্ট হয়েছে অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্কের সমন্বয়ের অভাবও। আগামী দু-দিনে এটিএমে নগদের যোগান বাড়বে। তবে তাদের চাহিদা পূরণ সম্ভব নয়।

    নোট ভোগান্তি চলবে আরও ৭ দিন জানিয়ে দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। নোটের জোগান বাড়াতে প্রস্তুতি চলছে। কিন্তু প্রয়োজনীয় নোট-ই তো নেই। না রিজার্ভ ব্যাঙ্ক না, অন্য কোথাও ৷ গত দু-দিনে মাত্র ২৫ শতাংশ এটিএমে টাকা জমা হয়েছে সেই নোট দ্রুত ফুরিয়েও যায় আরবিআইয়ের কারেন্সি চেস্টে ১৭৫ কোটি টাকা আগামী দু-দিনে ৩৯ হাজার এটিএমে টাকা ভরা হবে ব্যাঙ্কের নগদের চাহিদাও মেটাতে হবে

    দেশের ১৭ টি রাজ্যে নগদ সংকট তীব্র। বিশেষত উত্তর পূর্বের অনেক রাজ্যে কোনও এটিএমেই টাকা নেই। এই অবস্থায় খুব তাড়াতাড়ি সংকট মেটা অসম্ভব বলেই জানাচ্ছে অর্থমন্ত্রক। অবস্থা স্বাভাবিক হতে আরও ৫-৭ দিন লাগবে। সমস্যা মেটাতে আমাদের কাছে কোনও জাদুদণ্ড নেই। নোট বাতিলের সময় যা হয়নি, নোটের ঘাটতিকে ঘিরে সেটাই ঘটছে। একে অন্যের ঘাড়ে দায় চাপাচ্ছে কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্ক। কেন এই অবস্থা? বিভিন্ন সূত্রে থেকে উঠে আসছে হরেক সম্ভাবনা।

    আরবিআইয়ের বণ্টন নীতিতে বদল নতুন নোট ছাপানোর পরিমাণ কমেছে ডিজিটালের বদলে আচমকাই নোটের চাহিদা ১৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে কৃষিক্ষেত্রে পাইকারি কেনাবেচার কারণেও চাহিদা বেড়েছে সংকটের মুখে নতুন করে উঠছে এটিএম ও ব্যাঙ্কে নগদ বণ্টনের নীতি বদলের দাবি।

    First published:

    Tags: Cash crunch, Cashless ATM, Finance Ministry

    পরবর্তী খবর