Home /News /national /
Bakrid 2022: "মানবজাতির সমৃদ্ধির চেতনাকে এগিয়ে যাওয়ার উৎসব": বকরি ইদের শুভেচ্ছা জানালেন মমতা, মোদি

Bakrid 2022: "মানবজাতির সমৃদ্ধির চেতনাকে এগিয়ে যাওয়ার উৎসব": বকরি ইদের শুভেচ্ছা জানালেন মমতা, মোদি

Eid Mubarak

Eid Mubarak

PM Modi, CM Mamata Wishes on Bakrid: বকরিদের দিন, সারা বিশ্বের মুসলিমরা সম্পূর্ণ সূর্যোদয় হওয়ার পর মসজিদে বিশেষ নামাজ পাঠ করেন।

  • Share this:

    Eid-Al-Adha 2022: রবিবার ইদ-উল-আধা উপলক্ষ্যে জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! জানিয়েছেন, এই উৎসব মানবজাতির মঙ্গলের জন্য সম্মিলিত মঙ্গল ও সমৃদ্ধির চেতনাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে সকলকে অনুপ্রাণিত করে। মুসলিমদের দ্বারা পালিত এই উৎসবটি ঈশ্বরের আনুগত্যের জন্য ত্যাগের চেতনাকে স্মরণ করে। মোদি ট্যুইট করেছেন, “ইদ মোবারক! ইদ-উল-আজহার শুভেচ্ছা। এই উৎসব আমাদেরকে মানবজাতির মঙ্গলের জন্য সম্মিলিত কল্যাণ ও সমৃদ্ধির চেতনাকে আরও এগিয়ে নিয়ে যেতে অনুপ্রাণিত করুক।” বকরি ইদের শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দও হিন্দি ও উর্দুতে ট্যুইট করে ইদের শুভেচ্ছা জানিয়েছেন।

    আরও পড়ুন- বিশ্বজুড়ে পালিত Eid-Al-adha! কেন বকরি ইদে ছাগলের কুরবানি দেওয়া হয় জানেন?

    ইদ-উল-জুহা আরবি শব্দ ইদ থেকে উদ্ভূত, যার অর্থ উৎসব এবং জুহা এসেছে উজাইয়্যা থেকে যার অর্থ ত্যাগ। ইসলামি মাসের জুল হিজ্জার দশম দিনে উদযাপিত বকরিদ প্রায় তিন দিন ধরে পালিত হয়। এ বছর ইদ-উল-জুহা উদযাপন শুরু হয়েছে ১০ জুলাই রবিবার।

    ইসলামের বিশ্বাস অনুযায়ী, হযরত ইব্রাহিম আল্লাহর প্রতি তাঁর দৃঢ় বিশ্বাস থেকে আত্মত্যাগ করেছিলেন, দিনটি সেই আত্মত্যাগের স্মরণে পালিত হয়। বিশ্বাস করা হয়, হযরত ইব্রাহিম তাঁর পুত্র হযরত ইসমাইলকে ঈশ্বরের কাছে বলিদানের দুঃস্বপ্ন দেখেছিলেন। যখন তিনি তাঁর ছেলের কাছে নিজের দুঃস্বপ্নের কথা প্রকাশ করেন, পুত্র রাজি হয়ে যান এবং তাঁর বাবাকে তাঁকে ঈশ্বরের কাছে উৎসর্গ করতে বললেন।

    তাঁদের দৃঢ় ভক্তি ও বিশ্বাসে উদ্বুদ্ধ হয়ে আল্লাহ ফেরেশতা জিবরাঈলকে একটি ছাগল দিয়ে পাঠান। জিবরাঈল হযরত ইব্রাহিমকে জানিয়েছিলেন যে ঈশ্বর তাঁদের ভক্তি দেখে খুশি হয়েছেন এবং তিনি তাঁর ছেলের জায়গায় একটি ছাগলকে কুরবানি দিতে বলেছেন।

    বকরিদের দিন, সারা বিশ্বের মুসলিমরা সম্পূর্ণ সূর্যোদয় হওয়ার পর মসজিদে বিশেষ নামাজ পাঠ করেন। সূর্য জোহরের সময় অর্থাৎ মধ্যাহ্নের নামাজের সময় প্রবেশের ঠিক আগে ইদ-উল-আধার নামাজ পড়তে হবে। নামাজের পর, মুসলিমরা ইমামের খুতবায় অংশ নেন।

    আরও পড়ুন- "আচ্ছে দিন আনতে কঠোর পরিশ্রম করব”: মোদির সঙ্গে সাক্ষাতের পর জানালেন একনাথ শিন্ডে

    বিশেষ নামাজে অংশ নেওয়ার পরে বাড়ি ফিরে একে অপরকে ইদ মোবারক জানান মানুষ এবং ছাগল ও ভেড়া কুরবানি দেযন। পশুর এই বলি কুরবানি নামে পরিচিত এবং এর মাংস গরিবদের মধ্যে বিতরণ করা হয়। পরবর্তীতে উদযাপনের মধ্যে রয়েছে জমজমাট খাওয়াদাওয়া, পরিবার, আত্মীয়স্বজন এবং প্রতিবেশীদের সঙ্গে আনন্দ উদযাপন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Bakrid, Chief Minister Mamata Banerjee, Eid-ul-Adha, PM Narendra Modi

    পরবর্তী খবর