coronavirus: কোভিড পরিস্থিতিতে ভারত থেকে দেশে ফিরলে পাঁচ বছরের জেল ! কঠিন পদক্ষেপ অস্ট্রেলিয়ার

coronavirus: কোভিড পরিস্থিতিতে ভারত থেকে দেশে ফিরলে পাঁচ বছরের জেল ! কঠিন পদক্ষেপ অস্ট্রেলিয়ার

photo source collected

সেখানকার মানুষের মধ্যে যাতে কোভিড ফের ভয়াবহ না হয়, সে কারণেই এই সিদ্ধান্ত। এবার এই সিদ্ধান্তে আরও এক ধাপ এগিয়ে নিল অস্ট্রেলিয়ার সরকার।

  • Share this:

    #নয়াদিল্লি:  ভারত থেকে কোনও বিমান যেতে পারবে না অস্ট্রেলিয়ায়, এ নির্দেশ কয়েকদিন আগেই জারি করে সেখানকার সরকার। ১৫ মে পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ভারতে কোভিড ভয়াবহ রূপ নেওয়ায় এই সিদ্ধান্ত নিতে হয়েছে তাঁদের। সেখানকার মানুষের মধ্যে যাতে কোভিড ফের ভয়াবহ না হয়, সে কারণেই এই সিদ্ধান্ত। এবার এই সিদ্ধান্তে আরও এক ধাপ এগিয়ে নিল অস্ট্রেলিয়ার সরকার। জানানো হয়েছে যারা ওই দেশের নাগরিক, কিন্তু তারা গত ১৪ দিন ধরে ভারতে ছিলেন বা আছেন, তারা দেশে অর্থাৎ অস্ট্রেলিয়ায় ফিরতে পারবেন না। ভারত থেকে কাউকে ওই দেশে ঢুকতে বা থাকতে দেওয়া হবে না এই কোভিড পরিস্থিতিতে। যদি কেউ এই আইন না মানেন, তাহলে তাদের পাঁচ বছরের জেল হতে পারে অথবা ৬৬ হাজার ডলার ফাইন দিতে হবে।

    এই সময় যারা ভারতে এসেছেন বেড়াতে তাদেরকেও ফিরতে বারণ করেছে অস্ট্রেলিয়ার সরকার। এমকি যাদের ওই দেশে বাড়ি রয়েছে, যারা নাগরিক ওখানকার তারাও যদি ১৪ দিনের মধ্যে ভারতে এসে থাকেন তবে তাঁদেরকেও এই আইনের আওতায় আনা হবে। কেউ ফিরতে পারবেন না দেশে এখন। এই ভয়াবহ সময়ে অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত অবাক করে বইকি। এতে বহু মানুষ অসুবিধায় পড়েছেন। ভারতের বহু মানুষ ওই দেশের নাগিরকত্ব নিয়েছেন। তারা এই সময়কালে ভারতে এসে থাকলে সত্যিই বিপদের মুখে পড়লেন।

    প্রতিদিন যে হারে ভারতে কোভিড সংক্রমণ বেড়ে চলেছে তা বিশ্বের কাছেও আতঙ্কের বটে। এই সময় সকলেই চাইবে নিজের দেশকে সুরক্ষিত রাখতে। কোভিডের প্রথম ধাক্কা অনেক দেশ সামলিয়ে উঠেছে। কিন্তু ফের দ্বিতীয় ঢেউ আতঙ্ক তৈরি করছে। নিজের দেশে যে সমস্ত মানুষ রয়েছে তাঁদের প্রাণ রক্ষা ও কোভিডকে আটকাতেই এই সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার সরকারের।

    Published by:Piya Banerjee
    First published: