‘কত উইকেট পড়ল?’, শিশুমৃত্যু নিয়ে বৈঠকে প্রশ্ন বিহারের স্বাস্থ্যমন্ত্রীর! মন্তব্য ঘিরে সমালোচনার ঝড়়

Bangla Editor | News18 Bangla
Updated:Jun 18, 2019 08:41 AM IST
‘কত উইকেট পড়ল?’, শিশুমৃত্যু নিয়ে বৈঠকে প্রশ্ন বিহারের স্বাস্থ্যমন্ত্রীর! মন্তব্য ঘিরে সমালোচনার ঝড়়
Screen grab of Bihar's health minister (L) seated besides union health minister Harsh Vardhan.
Bangla Editor | News18 Bangla
Updated:Jun 18, 2019 08:41 AM IST

#মুজফফরপুর: এখনও অবধি শতাধিক শিশু মারা গিয়েছে বিহারে ৷ লাফিয়ে লাফিয়ে বাড়ছে শিশুমৃত্যুর সংখ্যা ৷ বিহারে এনসেফেলাইটিসে আক্রান্ত হয়ে এই হারে শিশু মারা যাওয়ার ঘটনা বাড়ছে উদ্বেগ ৷ আর এই পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

বিহারের এই পরিস্থিতিতে রবিবার স্বাস্থ্যপ্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে ও বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডেকে নিয়ে মুজফ্‌ফরপুরে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তবে, শিশুমৃত্যুর এই পরিস্থিতির থেকে ভারত-পাক ক্রিকেট ম্যাচের দিকে বেশি খেয়াল বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডের ৷ রবিবার ওই বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি কথা বলার সময় হঠাৎ করেই বিজেপির বিধায়ক মঙ্গল পাণ্ডে সাংবাদিকদের জিজ্ঞেস করেন পাকিস্তানের কতগুলো উইকেট পড়েছে। জবাবে এক সাংবাদিক বলেন চার উইকেট। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ৷

আর এই নিয়ে সঙ্গে সঙ্গে শুরু হয়েছে সমালোচনা। বিহারের প্রধান বিরোধী দল লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, হিন্দুস্তান আওয়াম মোর্চা, বামপন্থীরা স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডের পদত্যাগ দাবি করেছেন। আরজেডি নেতা রাম চন্দ্র পূর্বে জানান, “রাজ্যের এই পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর নজর খেলার দিকে বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী যখন সাংবাদিকদের সামনে বলছেন, কীভাবে এই সমস্যার মোকাবিলা করা সম্ভব হবে, তখন উনি পাকিস্তানের উইকেটের দিকেই বেশি আগ্রহী। এই রকম স্বাস্থ্যমন্ত্রী থাকলে রাজ্যের স্বাস্থ্যের হাল খারাপ হবে, সেটাই স্বাভাবিক।”

গত ১৬ দিনে এনসেফেলাইটিসে বিহারের মুজফ্‌ফরপুরেই মৃত্যু হয়েছে ১০০-র উপর শিশুর। এখনও ৩০০-র উপর শিশু এনসেফেলাইটিসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। এই পরিস্থিতিতে কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, কী কারণে এই রোগ ছড়াচ্ছে, সে ব্যাপারে একটি গবেষণা কেন্দ্র চালু করার। যাতে ভবিষ্যতে এই রোগের প্রাদুর্ভাব না ঘটে, সে জন্যই এমন সিদ্ধান্ত, জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। কিন্তু এই বৈঠকেই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী এমন ঘটনা ঘটালেন, যা তৈরি করল নয়া বিতর্ক।

First published: 08:41:36 AM Jun 18, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर