Home /News /national /
Amarnath Yatra 2022: দু'বছর পর ফের শুরু অমরনাথ যাত্রা! দেখে নিন অনলাইনে কীভাবে নাম নথিভুক্ত করবেন ভক্তরা

Amarnath Yatra 2022: দু'বছর পর ফের শুরু অমরনাথ যাত্রা! দেখে নিন অনলাইনে কীভাবে নাম নথিভুক্ত করবেন ভক্তরা

Registration for Amarnath Yatra 2022: ১১ এপ্রিল থেকে জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, পিএনবি ব্যাঙ্কের ৪৪৬ টি শাখায় এবং সারা দেশে SBI ব্যাঙ্কের ১০০ টি শাখায় রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে।

  • Share this:

    Amarnath Yatra 2022: চলতি বছরের ৩০ জুন থেকে শুরু হতে চলেছে কাশ্মীরের অমরনাথের মন্দিরে বার্ষিক তীর্থযাত্রা বা অমরনাথ যাত্রা। ১১ এপ্রিল থেকে ভক্তরা যাত্রার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন বলে জানিয়েছে শ্রী অমরনাথজি মন্দির বোর্ড। কোভিড-১৯ মহামারীর কারণে গত দুই বছর স্থগিত থাকার পর ফের শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। শ্রী অমরনাথজি মন্দির বোর্ডের সিইও নীতিশ্বর কুমার জানিয়েছেন, এই বছর তীর্থযাত্রার আয়োজন করা হচ্ছে ৩০ জুন থেকে ১১ অগাস্ট পর্যন্ত।

    আরও পড়ুন- থানায় নিম্নাঙ্গে অন্তর্বাস পরিহিত 'সাংবাদিক'দের ছবি ভাইরাল! কী সাফাই পুলিশের?

    সংবাদ সংস্থা এএনআইকে নীতিশ্বর জানিয়েছেন, তীর্থযাত্রীরা অনলাইনেও অমরনাথ যাত্রা ২০২২-এর জন্য রেজিস্ট্রেশন করতে পারেন। চাইলেই অমরনাথ মন্দির বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করা যেতে পারে। বা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করেও অমরনাথ যাত্রায় নাম নথিভুক্ত করাতে পারেন।

    ১১ এপ্রিল থেকে জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, পিএনবি ব্যাঙ্কের ৪৪৬ টি শাখায় এবং সারা দেশে SBI ব্যাঙ্কের ১০০ টি শাখায় রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। নীতিশ্বর আরও জানিয়েছেন, যাত্রার জন্য ৩ লক্ষেরও বেশি তীর্থযাত্রী এই বছর রেজিস্ট্রেশন করবেন বলে আশা করছেন তাঁরা। এই বিষয়টি মাথায় রেখেই, বোর্ড রামবনে একটি যাত্রী নিবাস তৈরি করেছে যেখানে প্রায় ৩,০০০ তীর্থযাত্রী থাকতে পারবেন।

    আরও পড়ুন- ৮ ঘণ্টা বিদ্যুৎহীন হাসপাতাল, মোবাইলের ফ্ল্যাশের আলোয় জন্ম নিল শিশু!

    এছাড়াও তিনি জানান, তীর্থযাত্রীদের রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) দেওয়া হবে যা যাত্রার সময় তীর্থযাত্রীদের গতিবিধি নজরে রাখতে মন্দির বোর্ডকে সাহায্য করবে। টাট্টু ঘোড়ায় করে যারা তীর্থযাত্রীদের ভ্রমণ করান তাঁদের জন্য বীমা কভারেজের মেয়াদ এক বছর বাড়িয়েছে বোর্ড। তীর্থযাত্রীদের বীমাও ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়েছে।

    দক্ষিণ কাশ্মীরের অমরনাথ মন্দিরের বার্ষিক তীর্থযাত্রা হল অমরনাথ যাত্রা। হিমালয়ে ৩,৮৮০ মিটার উচ্চতায় অবস্থিত এই মন্দিরটি। মন্দির বোর্ড আগেই ঘোষণা করেছিল যে ৪৩ দিনের এই পবিত্র তীর্থযাত্রা সমস্ত COVID-19 প্রোটোকলের মেনেই সংগঠিত হবে। ঐতিহ্য অনুসারে এই বছরের ১১ অগাস্ট রাখিবন্ধনের দিনে যাত্রা শেষ হবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Amarnath Yatra

    পরবর্তী খবর