Home /News /national /
Sonia Gandhi Appeals Agnipath Protesters: অগ্নিপথ 'দিশাহীন'! হাসপাতাল থেকেই বিক্ষোভকারীদের বার্তা দিলেন সনিয়া গান্ধি!

Sonia Gandhi Appeals Agnipath Protesters: অগ্নিপথ 'দিশাহীন'! হাসপাতাল থেকেই বিক্ষোভকারীদের বার্তা দিলেন সনিয়া গান্ধি!

Sonia Gandhi on Agnipath Issue

Sonia Gandhi on Agnipath Issue

Agnipath Violence: সনিয়া এক বিবৃতিতে জানিয়েছেন, সামরিক বাহিনীতে নিয়োগের নতুন পরিকল্পনাটি ‘দিশাহীন’ এবং সেনাবাহিনীতে চাকরি প্রত্যাশীদের স্বার্থ মাথায় না রেখেই ঘোষণা করা হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: কেন্দ্রের নতুন সেনা নিয়োগ প্রকল্প অগ্নিপথের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল দেশ! অগ্নিপথ বিক্ষোভ এখন দেশের আটটি রাজ্যে ছড়িয়ে পড়েছে! এরই মধ্যে কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধি আজ, শনিবার সেনা বাহিনীতে চাকরি প্রত্যাশীদের পাশে থাকার বার্তা দিয়ে আশ্বস্ত করেছেন। তাঁর দল “দৃঢ়ভাবে তাঁদের পাশে দাঁড়াবে” বলে জানিয়েছেন সনিয়া। বিতর্কিত অগ্নিপথ প্রকল্পকে প্রত্যাহার করার জন্য সরকারের উপর যে চাপ প্রয়োগের চেষ্টা করছেন আন্দোলনকারীরা তার পাশে দাঁড়িয়েছে কংগ্রেস।

    আরও পড়ুন- অগ্নিপথের বিক্ষোভে পুড়ে ছাই একাধিক ট্রেন, মোট কত টাকার ক্ষতি হল জানাল ভারতীয় রেল

    কংগ্রেস প্রধান সনিয়া এক বিবৃতিতে জানিয়েছেন, সামরিক বাহিনীতে নিয়োগের নতুন পরিকল্পনাটি ‘দিশাহীন’ এবং সেনাবাহিনীতে চাকরি প্রত্যাশীদের স্বার্থ মাথায় না রেখেই ঘোষণা করা হয়েছে। “আমি হতাশ যে সরকার আপনাদের আওয়াজকে উপেক্ষা করেছে এবং ‘নতুন সামরিক নিয়োগ প্রকল্প’ ঘোষণা করেছে, যা দিশাহীন। অনেক প্রাক্তন সেনা সদস্যও নতুন প্রকল্প নিয়ে প্রশ্ন তুলেছেন,” বিবৃতিতে জানিয়েছেন সনিয়া। বিবৃতিটি দলের নেতা জয়রাম রমেশ শেয়ার করেছেন ট্যুইটারে। “ভারতীয় জাতীয় কংগ্রেস এই প্রকল্পের বিরুদ্ধে আপনাদের স্বার্থ রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। একজন সত্যিকারের দেশপ্রেমিক হিসাবে, আমরা হিংসা, ধৈর্য এবং শান্তি ছাড়াই এই প্রকল্পের বিরুদ্ধে আমাদের আওয়াজ তুলব,” বলেন সনিয়া।

    আটটি রাজ্যে ছড়িয়ে পড়া বিক্ষোভে পুলিশের গুলিতে একজনের মৃত্যু হয়েছে। প্রায় ৬০০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধিও শনিবার জানিয়েছেন, যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কৃষি আইন প্রত্যাহার করতে হয়েছিল, এক্ষেত্রেও তাঁকে যুবদের দাবি মেনে নিতে হবে এবং অগ্নিপথ প্রতিরক্ষা নিয়োগ প্রকল্পটিকে প্রত্যাহার করতে হবে। প্রাক্তন কংগ্রেস প্রধান আরও জানান, টানা আট বছর ধরে বিজেপি সরকার “জয় জওয়ান, জয় কিষাণ”-এর মূল্যবোধকে ‘অপমান’ করেছে।

    হিন্দিতে একটি ট্যুইটে রাহুল গান্ধি বলেন, “আমি আগেও বলেছিলাম যে প্রধানমন্ত্রীকে কালো কৃষি আইন প্রত্যাহার করতে হবে। সেই একইভাবে তাঁকে ‘ক্ষমাবীর’ হয়ে দেশের তরুণদের দাবি মেনে নিতে হবে এবং ‘অগ্নিপথ’ প্রকল্পকে প্রত্যাহার করতে হবে।”

    আরও পড়ুন- কৃষি আইন তুলে কেন্দ্রকে খোঁচা, অগ্নিপথও প্রত্যাহার করতেই হবে, দাবি রাহুল গান্ধির

    মঙ্গলবার এই প্রকল্পের উন্মোচন করে সরকার জানায়, সাড়ে ১৭ বছর বয়স থেকে শুরু করে ২১ বছর বয়সী যুবকদের চার বছরের মেয়াদে সেনাবাহিনীতে নিয়োগ করা হবে এবং পরে ৭৫% কে বাদ দিয়ে কেবল ২৫ শতাংশ নিয়োগকারীদের নিয়মিত পরিষেবার জন্য রাখা হবে।

    সেনা, নৌ ও বিমান বাহিনীতে সৈন্যদের নিয়োগের এই নতুন মডেলের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় বৃহস্পতিবার বয়সের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে। তিনটি সেনা পরিষেবায় সৈনিক নিয়োগের জন্য নতুন প্রকল্পটিকে সরকার তরুণদের অংশগ্রহণ তথা ‘প্রোফাইল’ বাড়ানোর উদ্দেশ্যে প্রাচীন নির্বাচন প্রক্রিয়ার বড় পরিবর্তন হিসাবেই দেখছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Agnipath, Agnipath Scheme Protest, Sonia Gandhi

    পরবর্তী খবর