Sachin Pilot: জ্যোতিরাদিত্য, জিতিন প্রসাদ, এবার কি তবে সচিন পাইলট, কংগ্রেসের ঘরে বাইরে কালো মেঘ

এবার কি সচিন পাইলটও সিন্ধিয়াদের পথে যাবেন! জল্পনা কংগ্রেসে।

Sachin Pilot: সচিনকে রাখাই আপাতত কংগ্রেসের সবথেকে বড় চ্যালেঞ্জ

  • Share this:

    #নয়াদিল্লি: অনেক আগেই দল ছেলে ছিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। এবার দলগুলোর খাতায় নাম লেখালেন কংগ্রেসের পর্যবেক্ষক তথা এআইসিসির সাধারণ সম্পাদক জিতিন প্রসাদও (Jitin Prasad)। বুধবার দিল্লিতে দিন্দয়াল উপাধ্যায় মার্গে বিজেপির দফতরে আনুষ্ঠানিক যোগদান পর্ব সাঙ্গ হতেই কংগ্রেসের অন্দরে-বাইরে নতুন জল্পনা, এর পরে কে। আর বেছে বেছে ঠিক এই সময়েই সচিন পাইলটের (Sachin Pilot) গলায় বিদ্রোহের সুর চড়তেই আপাতত আলোচনা তাঁকে ঘিরেই।  জল্পনা উস্কে দিয়ে জিতিন একটি সংবাদমাধ্যমকে বলেছেন, সচিন পাইলটকে যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তা পূরণ করা উচিত। রাজনৈতিক মহলের ব্যাখ্যা আসলে সচিনের ক্ষোভকে উস্কে দিতে চাইছেন জিতিন। প্রকারান্তরে বলতে চাইছেন সচিন পাইলট পাইলটের উচিত প্রাপ্য বুঝে নেওয়া ।

    গতবছরের রীতিমত বিদ্রোহ ঘোষণা করেছিলেন সচিন পাইলট। গেহলত গোষ্ঠীর সঙ্গে দূরত্ব তৈরি করে তাঁর অনুগামীদের নিয়ে একটি রিসোর্টে থাকতে শুরু করেছিলেন। রাতারাতি সরকার পড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হওয়ায় তাঁকে দিল্লিতে ডাকেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। প্রতিশ্রুতি দেওয়া হয় খুব শিগগিরই সচীনের দাবি-দাওয়া নিয়ে বিবেচনা করা হবে। সচিন ঘনিষ্ঠরা  পদ পাবেন। কিন্তু এই প্রতিশ্রুতি পূরণ হয়নি। ক্ষুব্ধ সচিন পাইলট বুধবারই বলেছেন, "ওই ঘটনার পর দশ মাস হয়ে গিয়েছে। এখনও প্রতিশ্রুতি পূরণ করেনি দল। দুঃখের বিষয় যে সব কর্মীরা সর্বস্ব দিয়ে দলের জন্য কাজ করেছেন তাদের কথাই অশ্রুত থেকে যাচ্ছে।" কংগ্রেসের তরফে এই সময়ে সচিনকে বলা হচ্ছে, আরেকটু ধৈর্য্য ধরতে। এই টালমাটাল সময়ে আরেকটু আস্থা রাখতে। যোগ্য মর্যাদাই তিনি পাবেন, বলা হচ্ছে দলের তরফে।

    সচিনের সঙ্গে কংগ্রেসের দূরত্ব মিটেও না মেটার যথেষ্ট কারণও রয়েছে। সচিন গেহলতেরর যুদ্ধে মধ্যস্থতার কাজ করছিলে আহমেদ প্যাটেল। তাঁর মৃত্যুতে প্রকৃতপক্ষে একটি শূন্যস্থান তৈরি হয়েছে। অন্যদিকে রাজস্থান সরকারে বেশ কয়েকটি শূন্য পদ থাকলেও এখনও জায়গা হয়নি পাইলট অনুগামীদের।

    এরই মাঝে কাজের সুযোগ বুঝে নিতে দল বদলালেন জিতিন প্রসাদ।  দলবদলের পরই তাঁঁর মুখে সচিনের জন্য বার্তা। সচিন পাইলট না থাকলে প্রকৃতই ক্ষতিগ্রস্থ হবে কংগ্রেস এটা খুব ভালভাবেই জানে বিজেপি, জানে কংগ্রেসও। এই কারণেই কি যতীনের খোঁচা! সচিনকে রাখাই আপাতত কংগ্রেসের সবথেকে বড় চ্যালেঞ্জ

    Published by:Arka Deb
    First published: