Home /News /national /
5G On US Airports: মার্কিন বিমানবন্দরে ৫জি নিয়ে তরজা, নিজেদের উড়ান বাতিল করল এয়ার ইন্ডিয়া!

5G On US Airports: মার্কিন বিমানবন্দরে ৫জি নিয়ে তরজা, নিজেদের উড়ান বাতিল করল এয়ার ইন্ডিয়া!

5G On US Airports: বিভিন্ন ধরনের এয়ারলাইন্স কোম্পানির থেকে অভিযোগ পেয়ে আমেরিকার বড় বড় টেলিকম কোম্পানি কয়েকটি বিমানবন্দরে অস্থায়ীরূপে ৫জি প্রযুক্তি ব্যবহার সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ৫জি কমিউনিকেশনের জন্য আমেরিকার বিমানবন্দরে শুরু হয়েছে অসন্তোষ। এর ফলে এয়ার ইন্ডিয়া আমেরিকার বিমানবন্দর থেকে বাতিল করেছে নিজেদের ফ্লাইট(5G On US Airports)। বিমানবন্দরে ৫জি নেটওয়ার্ক চালু করা নিয়ে অনেক দিন ধরেই বিভিন্ন ধরনের এয়ারলাইন্স কোম্পানি তাদের অসন্তোষ প্রকাশ করে চলেছে। এর মধ্যেই এয়ার ইন্ডিয়া জানিয়েছে যে, ১৯ জানুয়ারি আমেরিকাতে তারা তাদের অপারেশন কমিয়ে দিতে চলেছে। এর কারণ হল আমেরিকার বিমানবন্দরে ৫জি নেটওয়ার্কের ব্যবহার। বিভিন্ন ধরনের এয়ারলাইন্স কোম্পানির থেকে অভিযোগ পেয়ে আমেরিকার বড় বড় টেলিকম কোম্পানি কয়েকটি বিমানবন্দরে অস্থায়ীরূপে ৫জি প্রযুক্তি ব্যবহার সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে।

এই ধরনের ঘটনা এই প্রথম নয় যে, ৫জি নেটওয়ার্কের জন্য কোনও এয়ারলাইন্স কোম্পানি আমেরিকার বিমানবন্দর থেকে তাদের অপারেশন বন্ধ করল। এয়ার ইন্ডিয়া ট্যুইট করে ১৯ জানুয়ারির বাতিল হওয়া ফ্লাইটের সম্পর্কে জানিয়ে দিয়েছে। তারা ট্যুইট করে জানিয়েছে যে, আমেরিকায় ৫জি নেটওয়ার্কের সমস্যার জন্য আমরা ১৯ জানুয়ারি কয়েকটি ফ্লাইট বাতিল করেছি। সেই ফ্লাইটগুলো হল - A1101/102, DEL/JFK/DEL, AI173/174, DEL/SFO/DEL, AI127/126, DEL/ORD/DEL, AI191/144, BOM/EWR/BOM।

৫জি নেটওয়ার্কের সমস্যা

আমেরিকায় বিমানবন্দরের যাত্রীদের ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য কয়েকটি আমেরিকান কোম্পানি সেখানে ৫জি নেটওয়ার্ক(5G On US Airports) চালু করার সিদ্ধান্ত নেয়। কিন্তু এয়ারলাইন্স ইন্ডাস্ট্রি জানিয়েছে যে, এর প্রভাব ভয়ঙ্কর হতে পারে। ৫জি টেকনিক বিমানের সংবেদনশীল উপকরণের কাজের উপরে দখল দিতে পারে। এয়ারলাইন্সের পক্ষ থেকে জানানো হয়েছে যে, রানওয়ের উপরে ৫জি আনার দরকার নেই। এর ফলে আমেরিকার কয়েকটি টেলিকম কোম্পানি জানিয়েছে যে, তাদের টেকনিক সুরক্ষিত। এই টেকনিকের ক্ষতিকর প্রভাব পড়বে না বিমানের উপরে। তাদের এই সুরক্ষিত টেকনিক অন্যান্য বিভিন্ন দেশের বিমানবন্দরে ব্যবহার করা হচ্ছে। কিন্তু এই সমস্যার জন্য এবং বিভিন্ন এয়ারলাইন্সের অভিযোগের জন্য তারা আমেরিকার কয়েকটি বিমানবন্দরের বাইরে তাদের ৫জি টেকনিক সীমিত করে দিয়েছে।

 আরও পড়ুন: আর মাত্র কয়েকদিন! বিয়ের পিঁড়িতে বসবেন মৌনি রায়! তার আগেই ভাইরাল নায়িকা

ফেডারেল এভিয়েসন অ্যাডমিনিস্ট্রেসন (FAA) ১৪ জানুয়ারি জানিয়েছে যে, ৫জি টেকনিকের প্রভাব পড়তে পারে বিমানের রেডিও আল্টিমিটারের উপরে। এর ফলে বিমানের ইঞ্জিন ও ব্রেকিং সিস্টেম লোডিং মোডে যাওয়ার পথে আটকে যেতে পারে। এর ফলে রানওয়েতে একটি বিমানকে দাড় করাতে সমস্যার সৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: একটা নাচের জন্য ৫ কোটি! সামান্থার হাতে একের পর এক বলিউডি ছবি!

ভারতের এয়ার ইন্ডিয়া ছাড়াও এমিরেটস্ এবং জাপানের দু’টি বড় এয়ারলাইন্স অল নিপন এয়ারলাইন্স ও জাপান এয়ারলাইন্স জানিয়েছে যে, তারা আমেরিকার বিমানবন্দরে বোয়িং ৭৭৭ ফ্লাইটের সংখ্যা কমিয়ে দেবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী ব্রিটিশ এয়ারলাইন্স লস অ্যাঞ্জেলস যাওয়া বোয়িং এয়ারবেস এ৩৮০ বদলানোর সিদ্ধান্ত নিয়েছে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Air India

পরবর্তী খবর