Home /News /nadia /
Nadia: প্লাস্টিকের বস্তা ও ক্যারেটের জেরে ক্ষতির সম্মুখীন বাঁশের ঝুড়ি শিল্পী ও ব্যবসায়ীরা

Nadia: প্লাস্টিকের বস্তা ও ক্যারেটের জেরে ক্ষতির সম্মুখীন বাঁশের ঝুড়ি শিল্পী ও ব্যবসায়ীরা

title=

গ্রীষ্মকালে আম জাম কাঁঠাল লিচুর চাহিদা থাকে সর্বত্র। কোথাও এই সমস্ত গ্রীষ্মকালীন ফল উৎপাদন হয়। কোথাও বা হয় না।

  • Share this:

    মাজদিয়া: গ্রীষ্মকালে আম জাম কাঁঠাল লিচুর চাহিদা থাকে সর্বত্র। কোথাও এই সমস্ত গ্রীষ্মকালীন ফল উৎপাদন হয়। কোথাও বা হয় না। তবে উৎপাদন হোক বা না হোক গ্রীষ্মকালীন এই সমস্ত ফল বৈশাখ এবং জ্যৈষ্ঠ মাসে চাহিদা থাকে সর্বত্র। গ্রীষ্মকালীন ফল যেসব জায়গায় উৎপাদন করা হয় না, সেই সমস্ত জায়গায় নদিয়া থেকে রপ্তানি করা হয়। নদীয়া জেলার একাধিক জায়গায় রয়েছে আম, লিচু ও কাঁঠালের বাগান। এই সমস্ত জায়গা থেকে এই সমস্ত ফল উৎপাদন করার পরে রপ্তানি করা হয় রাজ্য তথা দেশের একাধিক জায়গায়। ফল বিভিন্ন জায়গায় পাঠানোর জন্য আগে ব্যবহার করা হতো বাঁশের অথবা বেতের ঝুড়ি। এই ঝুড়ি তৈরি করতে কোনও রকম কেমিক্যাল বা রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়না। শুধুমাত্র বাঁশ অথবা বেত দিয়ে শিল্পি নিজের হাতের দক্ষতাতেই বানান।

    সেই কারণে এই সমস্ত ঝুড়িগুলো পরিবেশ বান্ধব এবং ফলের জন্যও উপযোগী। তবে বর্তমানে জায়গা করে নিয়েছে প্লাস্টিকের বস্তা, ব্যাগ, ক্যারেট৷ এই প্লাস্টিকের দ্রব্যগুলো পরিবেশ ও ফল দুয়ের জন্যই খারাপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে এই প্লাস্টিকের ক্যারেটে করেফল রপ্তানি করার প্রবণতা বেশি দেখা যাচ্ছে।

    আরও পড়ুনঃ প্রতিনিয়ত দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে পথচারীরা, বিক্ষোভ স্থানীয়দের

    এর কারণ জিজ্ঞাসা করতে গেলে অবশ্য এক ব্যক্তি জানান এবার আমের ফলন তুলনামূলকভাবে কম। সেই কারণে রপ্তানিও কম হচ্ছে তাই ঝুড়ি বিক্রি কম হচ্ছে। এছাড়াও বাঁশ অথবা বেতের প্রতিটিঝুড়ির দাম প্রায় দেড়শ টাকা।

    আরও পড়ুনঃ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত নিকাশি নালা ভেঙে উল্টে গেল লরি

    যেখানে একটি প্লাস্টিকের ক্যারেট বা বস্তার দাম তার তুলনায় অনেকটাই কম, সেই কারণে বেতের ঝুড়ি তুলনায় চাষিরা প্লাস্টিকের ক্যারেট বস্তাতেই সমস্ত ফল রপ্তানি করছেন। প্লাস্টিকের ক্যারেটের এই রমরমায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন বেতের ঝুড়ি বানানোর শিল্পী ও ব্যবসায়ীরা।

    Mainak Debnath
    First published:

    Tags: Majdia, Nadia

    পরবর্তী খবর