Home /News /nadia /
Nadia News: Atal Tinkering Lab চালু হল রানাঘাট নাসরা উচ্চ বিদ্যালয়ে! ড্রোন তৈরিও করা হবে!

Nadia News: Atal Tinkering Lab চালু হল রানাঘাট নাসরা উচ্চ বিদ্যালয়ে! ড্রোন তৈরিও করা হবে!

আধুনিক [object Object]

Nadia News: পড়ুয়াদের অত্যাধুনিক যন্ত্রপাতির প্রশিক্ষণ ও পরিচালনার জন্য রানাঘাট নাসারা উচ্চ বিদ্যালয়ে চালু হল Atal Tinkering Lab

  • Share this:

    #নদিয়া: ছাত্র ছাত্রীরা দেশের ভবিষ্যৎ। যুগের পরিবর্তনের সাথে সাথে ছাত্রছাত্রীদের শিক্ষার পরিবর্তন একান্ত জরুরি। শুধুমাত্র পুঁথিগত বিদ্যায় সীমাবদ্ধতা রাখলে পিছিয়ে পড়তে হবে বর্তমান যুগের থেকে। অত্যাধুনিক যন্ত্রপাতির সাথে তালে তাল মিলিয়ে চলতে সেই সমস্ত যন্ত্রপাতি তৈরির প্রশিক্ষণ ও সেগুলি পরিচালনা করার প্রশিক্ষণ নেওয়া অত্যন্ত জরুরি। পাঠ্য বইয়ের সাথে সাথে হাতে-কলমে অত্যাধুনিক যন্ত্রপাতি তৈরির প্রশিক্ষণ ছাত্রছাত্রীদের কর্মসংস্থান বাড়াবে, সেই কারণে বিভিন্ন স্কুলে এখন ছাত্র-ছাত্রীদের হাতে-কলমে বিভিন্ন যন্ত্রপাতি তৈরির প্রশিক্ষণ ও তাদের পরিচালনা করার প্রশিক্ষণও দেওয়া হচ্ছে ইতিমধ্যেই।

    ঠিক তেমনই রানাঘাট নাসরা উচ্চ বিদ্যালয় তৈরি করা হল অটল থিঙ্কারিং ল্যাব (ATL)। ভারত সরকারের নীতি আয়োগের মধ্যে দিয়ে এই ল্যাব চালু করা হয়েছে দেশের বিভিন্ন সরকারি স্কুলে। অটল থিংকারিং ল্যাবের মূল উদ্দেশ্য প্রত্যন্ত গ্রাম থেকে শুরু করে সমস্ত জায়গার স্কুলে ছাত্র-ছাত্রীদের এমনভাবে প্রশিক্ষণ দিতে হবে যাতে তারা ভবিষ্যতে বিভিন্ন অত্যাধুনিক যন্ত্রপাতি তৈরি ও পরিচালনা করতে সক্ষম হয়। সরকারের নীতি আয়োগ থেকে বিভিন্ন অত্যাধুনিক যন্ত্রপাতি ইতিমধ্যেই নাসরা উচ্চ বিদ্যালয় এসে পৌঁছেছে। ২০১৬ সালে ভারত সরকারের নীতি আয়োগ চালু করা হয়েছে এবং এই নীতি আয়োগ এর মধ্যে প্রায় দুই হাজারেরও বেশি স্কুলকে বেছে নেওয়া হয়েছে যার মধ্যে উচ্চ বিদ্যালয় অন্যতম।

    আরও পড়ুন:  করোনা বুস্টার ডোজ দেওয়া হল কর্মতীর্থের মহিলাদের! কালচিনিতে বিশেষ উদ্যোগ!

    এই ল্যাবে ছাত্রদের অত্যাধুনিক যন্ত্রপাতি, এমনকি ড্রোন পর্যন্ত বানানো ও সেগুলি পরিচালন করার প্রশিক্ষণ দেওয়া হবে। এই নীতি আয়োগ এর মূল উদ্দেশ্য হল ছাত্র-ছাত্রীদের মধ্যে সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এবং রিসার্চ এই সমস্ত বিষয়গুলিকে অবগত করা। এবং ভবিষ্যতে তাদের বিজ্ঞানের আধুনিক যন্ত্রপাতির সাথে সমান্তরালে চলতে সাহায্য করা।

    Mainak Debnath

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Atal Tinkering Lab, Nadia, Nadia news

    পরবর্তী খবর