Home /News /nadia /
Nadia Train : ট্রেন বন্ধ হয়ে যাওয়ার ফলে পাঠানো যাচ্ছে না শাকসব্জি, বাড়তে পারে দাম?

Nadia Train : ট্রেন বন্ধ হয়ে যাওয়ার ফলে পাঠানো যাচ্ছে না শাকসব্জি, বাড়তে পারে দাম?

শাকসবজি

শাকসবজি মূলত পাঠানো হত ভোরবেলা ট্রেনে করে

Nadia Train : কৃষকদের অনেক অনুরোধের ফলে শাকসবজি ফল ইত্যাদি কাঁচামাল নিয়ে যাওয়ার জন্য চালু করা হয়েছিল গেদে মাজদিয়া থেকে কলকাতার উদ্দেশে কৃষক স্পেশাল ট্রেন ।

  • Share this:

    নদিয়া: নদিয়া জেলার সীমান্তবর্তী এলাকা গেদে মাজদিয়া থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে শাকসবজি ফল কলকাতা ও শহরতলিতে পাঠানো হয় । এই জেলার একাধিক কৃষকেরা শাকসবজি ফল পাঠিয়ে জীবিকা নির্বাহ করে থাকে । এই শাকসবজি মূলত পাঠানো হত ভোরবেলা ট্রেনে করে । তবে ভোরবেলায় অফিসযাত্রীদের ভিড় হওয়ার ফলে ট্রেনে করে সেই সমস্ত কাঁচামাল নিয়ে যেতে অসুবিধা হত কৃষকদের ।

    কৃষকদের অনেক অনুরোধের ফলে শাকসবজি ফল ইত্যাদি কাঁচামাল নিয়ে যাওয়ার জন্য চালু করা হয়েছিল গেদে মাজদিয়া থেকে কলকাতার উদ্দেশে কৃষক স্পেশাল ট্রেন । এই কৃষক স্পেশাল ট্রেন চালু করার সময় উপস্থিত ছিলেন রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকার । কৃষক স্পেশাল ট্রেন চালু হওয়ার ফলে অনেক সহজ ভাবে কৃষকেরা কাঁচামাল ও বিভিন্ন ফল খুব সহজেই নিয়ে যেতেন ট্রেনে করে শহরতলিতে ।

    তবে বেশ কিছুদিন যাবৎ এই কৃষক স্পেশাল ট্রেন আকস্মিকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। যার ফলে আবারও আগের মতোই মহা বিপদে পড়েছেন জেলার একাধিক কৃষক ও সবজি বিক্রেতারা ।

    আরও পড়ুন :  জানেন কি কেন তমলুকের একাধিক প্রাচীন মন্দির কেন পশ্চিমমুখী?

    কৃষক স্পেশাল ট্রেন বন্ধ হয়ে যাওয়ার ফলে বেশিরভাগ শাকসবজি বর্তমানে কৃষকেরা পাঠাচ্ছেন প্যাসেঞ্জার ট্রেনে করে । নিত্যযাত্রীদের ভিড়ে ঠিকঠাকভাবে পাঠানো যাচ্ছে না শাকসবজি শহরতলিতে, জানালেন বিভিন্ন কৃষক ।

    আরও পড়ুন :  বাবা পরিযায়ী শ্রমিক, মায়ের সঙ্গে বেতের ঝুড়ি বুনেও উচ্চ মাধ্যমিকে অসাধারণ জিতু

    এ ছাড়াও বর্তমানে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির জেরে সড়কপথেও শাকসবজি পাঠালে লভ্যাংশের পরিমাণ খুব একটা বেশি থাকে না বলেও জানান তাঁরা । তাঁদের দাবি অবিলম্বে কৃষক স্পেশাল ট্রেন পুনরায় চালু করার । কৃষক স্পেশাল ট্রেন চালু না হলে ভবিষ্যতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে কৃষকেরা শাকসবজি শহরতলিতে পাঠাতে আরও অসুবিধায় পড়বেন বলে মনে করেন।

    (Mainak Debnath)

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Nadia

    পরবর্তী খবর