Home /News /purba-medinipur /
Tamluk Ancient Temple : জানেন কি কেন তমলুকের একাধিক প্রাচীন মন্দির কেন পশ্চিমমুখী?

Tamluk Ancient Temple : জানেন কি কেন তমলুকের একাধিক প্রাচীন মন্দির কেন পশ্চিমমুখী?

প্রাচীন

প্রাচীন এই শহরে একাধিক প্রাচীন মন্দির রয়েছে পশ্চিমমুখী

Tamluk Ancient Temple : প্রাচীন তাম্রলিপ্ত নগরী বা অধুনা তমলুকে একসঙ্গে এতগুলো পশ্চিমমুখী মন্দির কেন ?

  • Share this:

    তমলুক : পূর্ব মেদিনীপুরের প্রাচীন শহর তমলুক । প্রাচীন এই শহরে একাধিক প্রাচীন মন্দির রয়েছে পশ্চিমমুখী । তমলুকের বর্গভীমা মন্দির, চক্রেশ্বর শিব মন্দির, জিষ্ণু হরি মন্দির । মন্দিরগুলির অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম হল সব মন্দিরই পশ্চিমমুখী । তমলুকের অধিষ্ঠাত্রী দেবী বর্গভীমা । পুরাণে বর্ণিত বর্গভীমা ৫১ শক্তি পীঠের এক পীঠ ।

    আমরা সাধারণত জানি সনাতন হিন্দু ধর্ম মেনে কোনও হিন্দু দেব দেবীর মন্দির পশ্চিমমুখী হয় না । অথচ শক্তিপীঠের এই পীঠ পশ্চিমমুখী । শুধু বর্গভীমা মন্দির নয়, মহাভারতের শান্তিপর্ব বর্ণিত তমলুকের জিষ্ণু হরি মন্দিরও ৷ কথিত, পঞ্চপান্ডব কুন্তী পুজো দিয়েছিলেন বর্তমান তমলুকে অবস্থিত চক্রেশ্বরের শিব মন্দিরে । এই শিবমন্দিরটিও পশ্চিমমুখী শিব মন্দির । ভারতবর্ষের কোন জায়গায় একসঙ্গে এতগুলো পশ্চিমমুখী মন্দির দেখা যায় না ।

    প্রাচীন তাম্রলিপ্ত নগরী বা অধুনা তমলুকে একসঙ্গে এতগুলো পশ্চিমমুখী মন্দির কেন ? তা জানার চেষ্টা করলে উঠে আসে একটি চমকপ্রদ কাহিনী ।

    আরও পড়ুন :  বাবা পরিযায়ী শ্রমিক, মায়ের সঙ্গে বেতের ঝুড়ি বুনেও উচ্চ মাধ্যমিকে অসাধারণ জিতু

    মন্দিরময় তমলুক শহর । তমলুক শহরের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে আছে একাধিক প্রাচীন মন্দির । প্রতিটি মন্দিরের নিজস্ব এক আলাদা বৈশিষ্ট্য রয়েছে । শোনা যায় তাম্রলিপ্ত নগরীর বিভিন্ন রাজত্বের বিভিন্ন সময়ে এই সব প্রাচীন মন্দিরগুলি নির্মাণ করেছিলেন । তমলুকের অন্যতম বর্গভীমা মন্দির স্থাপন করেছিলেন রাজা তাম্রধ্বজ, এছাড়াও জিষ্ণু হরি মন্দির তিনি স্থাপন করেছিলেন । তমলুকের চক্রেশ্বর মন্দিরের প্রতিষ্ঠাতা তথা নির্মাতার নাম পাওয়া যায় না ।

    আরও পড়ুন : মহাপ্রভুর সময় থেকেই হচ্ছে দই চিঁড়ের মেলা, জানুন দণ্ড মহোৎসবের ৫ শতকের কাহিনি

    কিন্তু এই তিনটি মন্দিরের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য তিনটি মন্দিরই পশ্চিমমুখী । এ বিষয়ে প্রাক্তন অধ্যাপক ও ইতিহাসবিদ ব্রহ্মময় নন্দ জানান, ‘‘তমলুক শহরে একাধিক প্রাচীন মন্দির রয়েছে । প্রাচীন এই মন্দিরগুলি তাম্রলিপ্ত রাজবংশের বিভিন্ন রাজারা স্থাপন করেছিলেন । তমলুকে একাধিক মন্দিরের মধ্যে বেশকিছু মন্দির পশ্চিমমুখী । এর কারণ হিসেবে একটাই তথ্য উঠে আসে, তাম্রলিপ্ত রাজবাড়ির রাজাদের ইচ্ছায়, সব সময় রাজবাড়ি থেকে যাতে বিভিন্ন মন্দিরের চূড়া দেখতে পাওয়া যায় । তাই মন্দিরগুলি পশ্চিমমুখী নির্মিত হয়েছে।’’

    ( প্রতিবেদন : Saikat Shee)
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: East Midnapore, Tamluk

    পরবর্তী খবর