হোম /খবর /নদিয়া /
হাসপাতালে নেই চিকিৎসক! কারা করছেন পশুদের চিকিৎসা? জানলে অবাক হবেন

Nadia News: হাসপাতালে নেই চিকিৎসক! কারা করছেন পশুদের চিকিৎসা? জানলে অবাক হবেন

X
হাসপাতালের [object Object]

জানা যায়, বেশ কিছুদিন আগেই চিকিৎসা কেন্দ্রের ডাক্তার অবসর গ্রহণ করেছেন। প্রায় তিন বছর ধরে এই পশু চিকিৎসা কেন্দ্রে কোন চিকিৎসক নেই বলে স্বীকার করে নেন পশু চিকিৎসা কেন্দ্রের ফার্মাসিস্ট কৃষ্ণচন্দ্র মৃধা

  • Share this:

    #নদিয়া: গ্রামেগঞ্জে কিংবা মফস্বলে গৃহপালিত পশু অনেকের বাড়িতেই রয়েছে। কারও বাড়িতে রয়েছে গরু, ছাগল, ভেড়া। কেউবা পোষেন কুকুর, বিড়াল, খরগোশ ইত্যাদি। এদের শরীর খারাপ বা রোগ হলে দরকার পশু চিকিৎসকের। প্রায় সমস্ত জেলাতেই রয়েছে সরকারি পশু হাসপাতাল। যেখানে সাধারণ মানুষ তাদের পোষ্যদের কম খরচে কিংবা বিনা পয়সায় চিকিৎসা করাতে পারেন।

    তবে নদিয়ার শান্তিপুরের মতিগঞ্জ মোড়ের পশু হাসপাতালের চিত্রটা একটু অন্যরকম। এখানে রয়েছে একটি পশু হাসপাতাল। তবে পোষ্যের মালিকদের অভিযোগ, হাসপাতাল থাকলেও এখানে নেই চিকিৎসক। ফার্মাসিস্ট এর তত্ত্বাবধানেই চিকিৎসা চলছে পোষ্যদের।

    স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রাণের থেকে প্রিয় সেই সমস্ত অবলা জীবকে যারা লালন পালন করেন, সেই সমস্ত জীব অসুস্থ বোধ করলে তারা নিয়ে যান ওই পশু চিকিৎসা কেন্দ্রে। কিন্তু ডাক্তারের অভাবে সেই সমস্ত অবলা পশুরা ঠিকমতো চিকিৎসা পায়না। এমনও অভিযোগ উঠেছে, চিকিৎসার অভাবে মারা গিয়েছে প্রাণের থেকে প্রিয় পোষ্য।

    পোষ্যের মালিকদের অভিযোগ, পশুদের চিকিৎসা করাতে ওই হাসপাতালে নিয়ে গেলে পাওয়া যাচ্ছেনা চিকিৎসক। হাসপাতালে থাকা ফার্মাসিস্ট বা নাইটগার্ডরাই পশুদের রোগ না বুঝেই দিয়ে দিচ্ছেন ইনজেকশন।

    প্রায় তিন বছর ধরে এই পশু চিকিৎসা কেন্দ্রে কোন চিকিৎসক নেই বলে স্বীকার করে নেন পশু চিকিৎসা কেন্দ্রের ফার্মাসিস্ট কৃষ্ণচন্দ্র মৃধা। তিনি আরও জানান, "এই চিকিৎসা কেন্দ্রের ডাক্তার অবসর গ্রহণ করেছেন। নতুন কোনও ডাক্তার এখনও আসেননি। তাই বাধ্য হয়ে আমরাই পশুদের চিকিৎসা করছি।"

    বেশির ভাগ লোকজনই ওই পশু চিকিৎসা কেন্দ্রে ঠিকমতো চিকিৎসা না হওয়ার কারণে বেসরকারি চিকিৎসাকেন্দ্রে নিজেদের প্রিয় পোষ্যকে নিয়ে যেতে বাধ্য হচ্ছেন।

    Mainak Debnath
    First published:

    Tags: Animal, Nadia, Veterinary