Home /News /murshidabad /
Murshidabad News|| বড়ঞাতে রাজমিস্ত্রীদের স্কিল ডেভলপমেন্টের প্রশিক্ষণ

Murshidabad News|| বড়ঞাতে রাজমিস্ত্রীদের স্কিল ডেভলপমেন্টের প্রশিক্ষণ

Burwan for skill development: মুর্শিদাবাদ জেলার রাজমিস্ত্রীর পেশার সাথে যুক্ত অনেকেই। এবার সেই রাজমিস্ত্রিদের প্রশিক্ষণ ব্যবস্থা গ্রহণ করা হল মুর্শিদাবাদে। রাজ্য সরকারের উৎকর্ষ বাংলা ও কেন্দ্র সরকারের স্কিল ইন্ডিয়া, এই দুই প্রকল্পের যৌথ উদ্যোগে চলছে প্রশিক্ষণ।

আরও পড়ুন...
  • Share this:

    #মুর্শিদাবাদঃ মুর্শিদাবাদ জেলাতে রয়েছে অসংখ্য রাজমিস্ত্রী। বাড়ি তৈরির কাজে তাঁরা বেশ দক্ষ। সারা দেশ জুড়ে তাঁদের বিস্তার। মুর্শিদাবাদ জেলারশ্রমিকরা রওনা দেন ভিন রাজ্যে। মুর্শিদাবাদ জেলার রাজমিস্ত্রীর পেশার সাথে যুক্ত অনেকেই। এবার সেই রাজমিস্ত্রিদের প্রশিক্ষণ ব্যবস্থা গ্রহণ করা হল মুর্শিদাবাদে। রাজ্য সরকারের উৎকর্ষ বাংলা ও কেন্দ্র সরকারের স্কিল ইন্ডিয়া, এই দুই প্রকল্পের যৌথ উদ্যোগে রাজমিস্ত্রিদের নিয়ে তিন দিনের প্রশিক্ষণ কর্মশালা আয়োজিত হল বড়ঞা ব্লকের বড়ঞা ২ নম্বর গ্ৰাম পঞ্চায়েতে।

    মূলত, রাজমিস্ত্রিদের কাজ সম্পর্কে আরও অভিজ্ঞতা বাড়িয়ে তোলা ও রাজমিস্ত্রিদের আরও বেশি করে স্বনির্ভর করার উদ্দেশ্যে এই প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। যেখানে তিন দিনের প্রশিক্ষণ শেষে প্রত্যেক জনকে একটি করে সার্টিফিকেট প্রদান করা হবে। যা থেকে তাদের আগামী দিনে বিভিন্ন জায়গায় কাজ পেতে সুবিধা হবে বলে জানানো হয়েছে প্রশিক্ষণ দাতাদের পক্ষ থেকে। প্রকল্প আধিকারিক দেবাগ্নি দত্ত জানান, বর্তমানে রাজমিস্ত্রিদের আরও দক্ষ কারীগর তৈরি করতে এই তিনদিনের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

    আরও পড়ুন: সাত সকালেই উদ্ধার হাত-পা বাঁধা বৃদ্ধের দগ্ধ মৃতদেহ, চাঞ্চল্য দাসপুরে

    ৫০ জনকে এই প্রথম দফায় প্রশিক্ষণ দেওয়া চলছে। রাজমিস্ত্রির প্রশিক্ষণ নিয়ে আগামী দিনে যাতে তারা আরও ভালো কাজ করতে পারে তার জন্যই উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে ও কেন্দ্রীয় সরকারের স্কিল ইন্ডিয়া দুই প্রকল্পের যৌথ উদ্যোগে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আগামী দিনে যখনএই প্রশিক্ষণ দেওয়া হবে তখন পঞ্চায়েতের পক্ষ থেকে জানানো হবে। প্রশিক্ষণরত এক রাজমিস্ত্রীর কথায়, আমরা এতদিন রাজমিস্ত্রীর কাজ করেছি। তবে আজকে এই রাজ্যে সরকারের উদ্যোগে হাতে কলমে আরও রাজমিস্ত্রীর নিখুঁত কাজ শিখতে পারছি। ভালো লাগছে, পঞ্চায়েতের পক্ষ থেকে এই ব্যাবস্থা গ্রহণ করার জন্য। আগামী দিনে যারা রাজমিস্ত্রীর প্রশিক্ষণ নিতে চাইছেন, তারা বড়ঞা ২ গ্রাম পঞ্চায়েত যোগাযোগ করতে পারবেন।

    কৌশিক অধিকারী

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর