Home /News /murshidabad /
Murshidabad News: কচিকাঁচাদের স্কুলমুখো করতে পড়াশোনা উৎসব, অভিনব উদ্যোগ জেলায়

Murshidabad News: কচিকাঁচাদের স্কুলমুখো করতে পড়াশোনা উৎসব, অভিনব উদ্যোগ জেলায়

স্কুলে [object Object]

কোভিড পরিস্থিতি আমাদের জীবনের গতি বদলে দিয়েছে। মহামারীর কারণে দীর্ঘ দু'বছর ধরে বন্ধ ছিল প্রচলিত ধারার পঠন পাঠন। (Murshidabad News)

  • Share this:

    #মুর্শিদাবাদ: কোভিড পরিস্থিতি আমাদের জীবনের গতি বদলে দিয়েছে। মহামারির কারণে দীর্ঘ দু'বছর ধরে বন্ধ ছিল প্রচলিত ধারার পঠন পাঠন। স্কুলের জায়গা দখল করেছিল অনলাইনের পাঠ। ফলে নিম্নবিত্ত পরিবারের অনেক পড়ুয়াই স্কুল ছুট হয়েছে। আবার অনেকে স্কুলছুট না হয়েও হারিয়েছে পড়ার আগ্রহ। এমনকি যেসব ছাত্রছাত্রীরা স্কুলে যাচ্ছে তারাও রিডিং পড়তে পারছেনা। যা চিন্তায় ফেলেছে শিক্ষক থেকে শিক্ষাবিদদের।

    পড়ুয়াদের বইমুখী করতে অভিনব উদ্যোগ গ্রহণ করল মুর্শিদাবাদ জেলা শিক্ষা দফতর। স্কুলছুট আটকানো সহ ছাত্রছাত্রীদের বই মুখী করে ঠিক মতো রিডিং পড়তে শেখানোর জন্য মুর্শিদাবাদ জেলার বড়ঞা চক্রের পাঁচথুপি প্রাথমিক বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিত হল পড়াশোনা উৎসব। রাজ্য সরকার ও প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে কচি-কাঁচাদের রিডিং স্কিল বাড়ানোর জন্য পড়াশোনা উৎসব কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষকেরা।

    আরও পড়ুন: SSKM ছেড়ে ওড়িশার AIIMS-এ কেন? পার্থর ভুবনেশ্বর যাত্রায় কেন্দ্রের ছোঁয়া দেখছেন মমতা

    রিডিং স্কিলের পাশাপাশি, উৎসবের সূচনায় এই স্কুলের ছাত্রীদের নিয়ে ক্যুইজ সহ এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। স্কুলের প্রায় আড়াইশো ছাত্রী সহ স্কুলের শিক্ষিকা ও এলাকার বিশিষ্টরা এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। প্রধান শিক্ষক শীর্ষেন্দু নারায়ণ সিনহার কথায়, 'এটা সুচনা মাত্র। বর্তমানে স্কুলের ছাত্রীদের যদি এটা করা যায় তাহলে আরও এগিয়ে যাবে।

    আরও পড়ুন: 'সে নাকি পার্থর বন্ধু, দলের সঙ্গে কোনও যোগ নেই', নাম না করে অর্পিতা প্রসঙ্গে মুখ খুললেন মমতা

    মুর্শিদাবাদ জেলার বিভিন্ন স্কুলে এই অনুষ্ঠান চলছে। গ্রামীণ এলাকায় আমরা বসবাস করি। অনেক ছাত্রী রিডিং পড়তে পারে না, অনেকে থেমে থেমে পড়ে। ফলে অনেকেরই ঘাটতি থাকে। শিশুদের সহজ পাঠ আরও সঠিক ভাবে পড়ানোর জন্য আমরা এই অনুষ্ঠানের আয়োজন করেছি। এটা একটা অভিনব পদক্ষেপ। মুর্শিদাবাদ জেলা প্রাথমিক শিক্ষা সংসদের তত্ত্বাবধানে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর ফলে আগামী প্রজন্ম অনেক উপকৃত হবে।' তবে এতে শুধু ছাত্রীরা নয় এলাকার অভিভাবক ও নাট্যকর্মীরাও উপস্থিত ছিলেন। তারাও এই অনুষ্ঠানে থাকতে পেরে খুশি প্রকাশ করেছেন । কৌশিক অধিকারী

    First published:

    Tags: Bangla News, Murshidabad news

    পরবর্তী খবর