Home /News /murshidabad /
Murshidabad: ইলিশের জোগান বজায় রাখতে ছাড়া হল মাছের চারা

Murshidabad: ইলিশের জোগান বজায় রাখতে ছাড়া হল মাছের চারা

title=

সামনেই বর্ষা। আর বর্ষার সময়ে ইলিশের চাহিদা থাকে তুঙ্গে। বর্ষার সময়ে ইলিশের জোগান দিতে তৎপরতা গ্রহণ করা হল মুর্শিদাবাদ জেলার ফরাক্কায়।

  • Share this:

    ফরাক্কাঃ সামনেই বর্ষা। আর বর্ষার সময়ে ইলিশের চাহিদা থাকে তুঙ্গে। বর্ষার সময়ে ইলিশের জোগান দিতে তৎপরতা গ্রহণ করা হল মুর্শিদাবাদ জেলার ফরাক্কায়। ন্যাশনাল রাঁচিং প্রোগ্রামের আয়োজন করা হলো ফরাক্কার গান্ধীঘাট সংলগ্ন এলাকায় । নৌকার মাধ্যমে ফরাক্কা ব্যারেজে গঙ্গার আপস্ট্রিমে ইলিশ সহ অন্যান্য মাছের চারা ছাড়া হল। ICAR - সেন্ট্রাল ইনল্যাণ্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট ও ফরাক্কা ব্লক প্রশাসনের তরফ থেকে এই ইলিশ মাছের চারা ছাড়া হল। মূলত মাছের চাহিদা মেটাতে গঙ্গাতে ইলিশ মাছ ও অন্যান্য মাছের চারা ছাড়া হয়।

    প্রায় ২ লক্ষ মাছের চারা গঙ্গায় ছাড়া হয়েছে বলে জানানো হয়েছে। উপস্থিত ছিলেন ICAR-CIFRI ডিরেক্টর ডক্টর বি কে দাস, ICAR CIFRI এর ডক্টর মিতেশ রামতেক, ডক্টর বিকাশ কুমার। ফরাক্কা ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক জুনায়েদ আহমেদ, FEO ফরাক্কা সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিজন।

    আরও পড়ুনঃ ছিঃ! নক্কারজনক ঘটনা! ওঝার নির্দেশে রঘুনাথগঞ্জে যা ঘটল, জানলে চমকে যাবেন

    বাঙালির ভাতের পাতে ইলিশ থাকলে আর কিছুই চাই না। তাই ইলিশের জোগান দিতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে ফরাক্কাতে। জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে আট জায়গায় এই মাছের চারা ছাড়া হচ্ছে । ইলিশ মাছের জোগান বৃদ্ধি করতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

    আরও পড়ুনঃ মর্মান্তিক! দুই সন্তানের সঙ্গে এ কী করল বাবা! হাড়হিম করা কাণ্ড বেলডাঙায়!

    ফরাক্কা বিভিন্ন জায়গায় এই মাছের চারা ছাড়া হচ্ছে। এই চারার মাধ্যমে আগামী দিনে এক কিলো থেকে আড়াই কিলোর বেশি মাপের মাছ হতে পারে। ফলে গঙ্গাতে মাছের জোগান আরও বৃদ্ধি পাবে। মাছের জোগান বৃদ্ধি হলে মৎস্যজীবীরাও অর্থনৈতিক ভাবে আরও স্বনির্ভর হবে।

    KOUSHIK ADHIKARY
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Farakka, Murshidabad

    পরবর্তী খবর