হোম /খবর /মালদহ /
সারের কালোবাজারি, সরকারি দামে সার না পেয়ে কৃষকদের প্রতিবাদ

Malda News: সারের কালোবাজারি, সরকারি দামে সার না পেয়ে কৃষকদের প্রতিবাদ

X
title=

সাধারণ কৃষকদের সার বিক্রি করা হচ্ছেনা। সেই সার কালোবাজারি করে অন্যত্র বিক্রি করা হচ্ছে।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#মালদহ: সাধারণ কৃষকদের সার বিক্রি করা হচ্ছেনা। সেই সার কালোবাজারি করে অন্যত্র বিক্রি করা হচ্ছে। কৃষকেরা সেই সার চড়া দামে কিনতে বাধ্য হচ্ছেন। আমন মরশুম থেকে মালদহ জেলা জুড়ে সারের কালোবাজারির করার অভিযোগ উঠে আসছে ব্যবসায়ীদের বিরুদ্ধে ‌।

কৃষি দফতর থেকে জেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিক দোকানে অভিযোগের ভিত্তিতে হানা দেওয়া হয়েছে। এমনকি জেলার সমস্ত সার ব্যবসায়ীদের নিয়ে জেলা শাসক বৈঠক করেন। বৈঠকে নায্যমূল্য সার বিক্রির কড়া নির্দেশিকা দেন জেলাশাসক। কিন্তু তারপরেও খরিফ মরশুমে রবি শস্য লাগানোর সময় সারের কালোবাজারির অভিযোগ উঠেছে। মালদহ জেলার গাজোল , পুরাতন মালদহ ব্লকে ব্যাপক হারে আলু চাষ হয়। এখন আলু লাগানোর মরশুম।

আরও পড়ুন: এই কৃষকদের পিএম কিষাণের টাকা ফেরত দিতে হবে, আপনার নাম আছে কি না দেখে নিন!আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডের গুরুত্বপূর্ণ নিয়মে বদল আনল সেবি, বিনিয়োগকারীদের যা জানতেই হবে!

কৃষকদের অভিযোগ, আলু লাগানোর জন্য সার কিনে পাচ্ছেন না। তারি প্রতিবাদে সোমবার পুরাতন মালদহের আটমাইল বাসস্ট্যান্ডে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান কৃষকেরা। এদিন সকাল থেকে শুরু হয় কৃষকদের অবরোধ বিক্ষোভ। প্রায় তিন শতাধিক কৃষক এই অবরোধে সামিল হন।খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় মালদহ থানার পুলিশ ও ব্লক কৃষি দফতরের কর্তারা। পুলিশ ও কৃষি দফতরের কর্তাদের আশ্বাসে অবরোধ তুলে নেন কৃষকেরা। এর আগেও পুরাতন মালদহের কৃষকেরা আলুর বীজ ও সার কালোবাজারির অভিযোগ তুলে বিক্ষোভ আন্দোলনে নামেন। কিন্তু বারবার প্রশাসনের তরফ থেকে আশ্বাস দিলেও সমস্যার কোন সমাধান হয়নি। এদিকে কৃষকদের চড়া দামে সার কিনতে হচ্ছে বাধ্য হয়ে। চড়া দামে সার অনেকেই কিনতে পারছেন না। এমনকি সার কিনে পাচ্ছেন না অনেক কৃষক।ফলে আলু চাষ করতে পারছেনা না। এমন পরিস্থিতিতে সমস্যায় পড়েছেন কৃষকেরা। তাই সারের কালোবাজারি বন্ধ করার দাবিতে মাঝেমধ্যেই আন্দোলনে সামিল হচ্ছেন কৃষকেরা।

হরষিত সিংহ

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Farmers Protest, Fertlizers