Home /News /malda /
Malda: পাইপ লাইন না হওয়ায় জল পরিষেবা থেকে বঞ্চিত সাধারণ মানুষ

Malda: পাইপ লাইন না হওয়ায় জল পরিষেবা থেকে বঞ্চিত সাধারণ মানুষ

title=

জল প্রকল্পের প্ল্যান্ট তৈরি হয়ে পড়ে রয়েছে। পরিষেবা চালু না হওয়ায় পরিশ্রুত পানীয় জল পরিষেবা থেকে বঞ্চিত মালদহের বামোনগোলা ব্লকের সাধারণ মানুষ।

  • Share this:

    #মালদহ : জল প্রকল্পের প্ল্যান্ট তৈরি হয়ে পড়ে রয়েছে। পরিষেবা চালু না হওয়ায় পরিশ্রুত পানীয় জল পরিষেবা থেকে বঞ্চিত মালদহের বামোনগোলা ব্লকের সাধারণ মানুষ। পরিশ্রুত পানীয় জল পরিষেবা গোটা ব্লকের প্রতিটি পঞ্চায়েত এলাকায় পৌঁছে দিতে জনস্বাস্থ্য কারিগরি দফতরের উদ্যোগে তৈরি করা হয়েছে চারটি জলের প্ল্যান্ট। প্ল্যান্ট তৈরির কাজ শেষ হলেও এখনো বেশ কিছু জায়গায় পাইপ লাইনের কাজ হয়নি। তাই প্ল্যান্ট তৈরি হলেও পরিশ্রুত পানীয় জল পরিষেবা থেকে বঞ্চিত গোটা বামনগোলা ব্লক। মালদহ জেলার বামনগোলা ব্লকে মোট ছয়টি গ্রাম পঞ্চায়েত। এই অঞ্চলের ভূগর্ভস্থ পানীয় জল অনেক গভীরে থাকায় সাধারণ নলকূপ বা সাবমার্সালে পানীয় জল তুলতে সমস্যায় পড়তে হয়। এমনকি অধিকাংশ এলাকার পানীয় জলের মধ্যে আয়রন থাকায় তা খাওয়ার অযোগ্য। রাজ্য সরকারের উদ্যোগে গোটা ব্লকে পরিশ্রুত পানীয় জল পরিষেবা বাড়ি বাড়ি পৌঁছে দিতে ২০১৬ সালে চারটি জলের প্ল্যান্ট তৈরি করার উদ্যোগ গ্রহণ করা হয়। জনস্বাস্থ্য কারিগরি দফতরের উদ্যোগে ব্লকে চারটি জলের প্ল্যান্ট ইতিমধ্যে তৈরি করা হয়েছে। পানীয় জল প্ল্যান্ট তৈরি হয়ে পড়ে রয়েছে তবে পরিশ্রুত পানীয় জল পরিষেবা থেকে বঞ্চিত এলাকার বাসিন্দারা।

     

     

    বাধ্য হয়ে এখনো অনেকেই টিউবওয়েল নলকূপের জল পান করতে হচ্ছে। দ্রুত এই পানীয় জল পরিষেবা চালুর দাবি তুলছেন স্থানীয় বাসিন্দারা। মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পানীয় জলের প্ল্যান্ট গুলি তৈরির পর বেশ কিছু এলাকায় পাইপ লাইনের কাজ এখনো সম্পন্ন হয়নি। এমনকি বেশ কিছু এলাকায় জাতীয় সড়কের খুঁড়ে পাইপলাইন বসাতে হবে।

    আরও পড়ুনঃ দুর্ঘটনার পর স্কুল বাস না চালানোর সিদ্ধান্ত মালদা রেল ডিভিশনের, সমস্যায় পড়ুয়ারা

     

     

    জাতীয় সড়ক খোঁড়ার অনুমতি না মেলায় জটিলতা তৈরি হয়েছিল বেশ কিছু এলাকায়। যদিও বর্তমানে প্রশাসনিক স্তরের কর্তারা সমস্যার সমাধান করেছে। পূর্ত দফতরের তরফ থেকে রাজ্য সড়ক খোঁড়ার অনুমতি দেওয়া হয়েছে। বর্তমানে এই প্ল্যান্টের কাজ এগিয়ে নিয়ে যেতে আরো অর্থের প্রয়োজন। বাকি থাকা কাজ সম্পূর্ণ করার জন্য ইতিমধ্যে প্রশাসনের তরফ থেকে বাজেট তৈরি করা হয়েছে।

    আরও পড়ুনঃ বাড়ছে করোনা! গত চার দিনে মালদহে নতুন করে ৬৪ জন করোনা আক্রান্ত

     

     

    জেলা প্রশাসনের কর্তাদের দাবি আগামী কিছুদিনের মধ্যেই সমস্ত কাজ সম্পন্ন হবে গোটা ব্লক জুড়ে। আগামী পঞ্চায়েত ভোটের আগেই পরিশ্রুত পানীয় জল পাবে এলাকার বাসিন্দারা এমনটাই দাবি মালদহ জেলা পরিষদের জনসাস্থ্য কারিগরি দফতরের কর্মাধ্যক্ষের।

     

     

     

    Harashit Singha

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর