Home /News /malda /
Malda: দারুন খবর! কেন্দ্র ও রাজ্যের রিপোর্টে কালাজ্বর নির্মূল হয়েছে বাংলার এই জেলা থেকে

Malda: দারুন খবর! কেন্দ্র ও রাজ্যের রিপোর্টে কালাজ্বর নির্মূল হয়েছে বাংলার এই জেলা থেকে

title=

প্রায় কালাজ্বর নির্মূল মালদহ জেলায়। গত ছয় বছর ধরে জেলায় কালাজ্বরের প্রকোপ দেখা দেয়নি। তারি সুবাদে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের স্বীকৃতি পেতে চলেছে মালদহ জেলা।

  • Share this:

    #মালদহ : প্রায় কালাজ্বর নির্মূল মালদহ জেলায়। গত ছয় বছর ধরে জেলায় কালাজ্বরের প্রকোপ দেখা দেয়নি। তারি সুবাদে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের স্বীকৃতি পেতে চলেছে মালদহ জেলা। কালাজ্বর নির্মূল হওয়ায় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পুরুষ্কার পাচ্ছে মালদহ জেলা স্বাস্থ্য দফতর। ইতিমধ্যে কেন্দ্র ও রাজ্যের একটি বিশেষ প্রতিনিধি দল মালদহ জেলা পরিদর্শন করে গিয়েছেন। এরপরেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মালদহ জেলাকে কালাজ্বরমুক্ত জেলা হিসাবে ঘোষণা করতে চলেছে। এর স্বীকৃতি হিসাবে কেন্দ্রের তরফে মালদা জেলা স্বাস্থ্য দফতর কেন্দ্রের শংসাপত্র ও আর্থিক পুরস্কার পাবে।বিগত কয়েক বছর আগে মালদহ জেলায় কালাজ্বরের প্রকোপ ব্যাপক হারে দেখা দিত। বিশেষ করে জেলার গ্রামীণ এলাকা গুলিতে কালাজ্বরের রোগীর সংখ্যা ব্যাপক হারে দেখা দিত। কালাজ্বর থেকে মানুষকে সচেতন করতে স্বাস্থ্য দফতরের উদ্যোগে প্রতিটি গ্রামীণ এলাকায় সচেতনতা শিবির করা হয়েছে। এছাড়াও বিভিন্ন ভাবে মানুষকে এই রোগ থেকে সচেতন থাকার বার্তা দেওয়া হয়েছে। গ্রামীণ এলাকার প্রাথমিক চিকিৎসা কেন্দ্র গুলিতেও চিকিৎসা পরিকাঠামো তৈরি করা হয়।

    ব্যাপক হারে চিকিৎসা পরিকাঠামো বৃদ্ধি থেকে মানুষকে ক্রমাগত সচেতন করায় বর্তমানে মালদহ জেলা প্রায় কালাজ্বর নির্মূল হয়েছে। মালদহ জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গত কয়েক বছর ধরে মালদহ জেলায় প্রতিটি ব্লকে এক হাজার মানুষের মধ্যে একজনের কম কালাজ্বরে আক্রান্ত হয়েছে। জেলার প্রতিটি ব্লক থেকেই এমন তথ্য উঠে এসেছে।

    আরও পড়ুনঃ গ্রামে ঢোকার রাস্তা যেন কাদামাখা পুকুর! ক্ষোভ গ্রামবাসীদের, নির্বিকার প্রশাসন

    মালদহ জেলা স্বাস্থ্য দফতরের উদ্যোগে গত ছয় বছর ধরে একটি সমীক্ষা করা হয়েছে। সেই সমীক্ষা থেকেই মালদহ জেলা প্রায় কালাজ্বর নির্মূলের তথ্য মিলেছে। ছয় বছর ধরে সমীক্ষা চালানোর পর স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সেই রিপোর্ট পাঠানো হয়েছিল স্বাস্থ্য দফতরে। ইতিমধ্যে স্বাস্থ্য দপ্তরের কর্তারা, মালদহ জেলা পরিদর্শন করে গিয়েছেন। তারাও সন্তোষ প্রকাশ করেছেন। তারিখে মালদহ জেলাকে বিশেষ পুরস্কার দিতে চলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

    আরও পড়ুনঃ বৃষ্টি নেই, মাঠে শুকিয়ে যাচ্ছে পাট! লোকসানের মুখে জেলার পাট চাষিরা

    বিশেষ শংসাপত্র ছাড়াও আর্থিক পুরস্কৃত করা হবে, মালদহ জেলাকে। যদিও এখনো পুরস্কার দেওয়ার দিন সময় নির্ধারিত হয়নি। এই পুরস্কার পাওয়ায় খুশি জেলার সমস্ত স্তরের স্বাস্থ্যকর্মীরা। স্বাস্থ্য কর্মীদের উদ্বুদ্ধ করবে বলেই মনে করছেন জেলার স্বাস্থ্যকর্তা আধিকারিকেরা।

    Harashit Singha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর