Home /News /malda /
Malda: আদিনায় হবে পাখি সুমারি, শামুকখোলের ভিড় ফরেস্টে

Malda: আদিনায় হবে পাখি সুমারি, শামুকখোলের ভিড় ফরেস্টে

title=

পাখিদের ভিড় আদিনা ফরেস্টে। আর তাদের দেখতেই পর্যটকেরা যাচ্ছেন ফরেস্ট। আদিনা ফরেস্টের একাংশ জুড়ে গাছের মগডালে শামুকখোল পাখির আনাগোনা।

  • Share this:

    #মালদহ : পাখিদের ভিড় আদিনা ফরেস্টে। আর তাদের দেখতেই পর্যটকেরা যাচ্ছেন ফরেস্ট। আদিনা ফরেস্টের একাংশ জুড়ে গাছের মগডালে শামুকখোল পাখির আনাগোনা। বাসা তৈরি করছে, কেউ আবার উড়ে বেড়াচ্ছে। বিগত বছরের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে এবারের পরিযায়ী পাখির সংখ্যা। এমনটাই দাবি বন দফতরের কর্তাদের। প্রতিবছর এই সময় আদিনা ফরেস্টে শামুকখোল পাখি ভিড় করে। পাখিদের থাকার মত নিরিবিলি পরিবেশে ও বড় বড় গাছ রয়েছে। সেখানেই পাখি ভিড় করে। পাখি দেখার জন্য মালদহ জেলার বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ আসেন। শুধু জেলা নয়, রাজ্যের বিভিন্ন প্রান্তের পাখিপ্রেমী মানুষের আসেন এখানে। মালদহ জেলা বন দফতর সূত্রে জানা গিয়েছে, প্রজনন করার জন্য মূলত এখানে আসে শামুকখোল প্রজাতির পাখি। মে মাস থেকে পাখি আসা শুরু হয়। মূলত হিমালয়ের পাদদেশে থেকে মালদহের আদিনা ফরেস্টে শামুকখোল প্রজাতির পাখি আসে। এই বছর মে মাসের ২০ তারিখে প্রথম শামুকখোলা পাখি দেখা গিয়েছিল। তারপর থেকে ভিড় বাড়তে শুরু করে।

    আগষ্ট মাসে সব থেকে বেশি পাখি দেখা যায়। এখানে পাখিগুলো বাসা তৈরি করে থাকে। সেখানে ডিম দেয়। বাচ্চা ফুটিয়ে আবার ফিরে চলে যায়। বন দফতরের কর্তারা জানান, এক একটি বাসায় তিন থেকে চারটি করেবাচ্চা হয়। বাচ্চা একটু বড় হয়ে উড়তে শিখলেই চলে যায়। সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে থেকে যেতে শুরু করে।

    আরও পড়ুনঃ তিন বছরেও তৈরি হয়নি সাবওয়ে! রথবাড়ি রেলগেটে ঝুঁকির পারাপার সাধারণ মানুষের

    প্রতিবছর বন দফতরের উদ্যোগে এই শামুকখোল পাখির সুমারি করা হয়। গত বছর আদিনা ফরেস্টে প্রায় ২৪ হাজার শামুকখোল পাখির দেখা মিলেছিল। এই বছর সেপ্টেম্বর মাসের প্রথম দিকে বন দফতরের উদ্যোগে পাখি সুমারি করা হবে। বন দপ্তরের কর্তাদের অনুমান গত বছরের তুলনায় এ বছর পাখির সংখ্যা আরো বেশি বৃদ্ধি পাবে।

    আরও পড়ুনঃ ভয়ঙ্কর অবস্থা! কিছুক্ষণের বৃষ্টিতে জলে ভাসছে মালদহ হাসপাতাল!

    বর্তমানে নিয়মিত পাখিদের দেখভাল ও অন্য কোন সমস্যা যাতে না হয় সে বিষয়ে নিয়মিত নজরদারি চালাচ্ছেন আদিনা ফরেস্টের বন কর্মীরা। পর্যটকাও যাতে সুষ্ঠুভাবে পাখি দেখতে পারেন সে ব্যবস্থাও করা হয়েছে বন দফতরের পক্ষ থেকে।

    Harashit Singha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর