Home /News /local-18 /

Bengal News| Good News: বিশ্বেসেরা বিজ্ঞানীদের তালিকায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক

Bengal News| Good News: বিশ্বেসেরা বিজ্ঞানীদের তালিকায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক

ফের জগৎসভায় উজ্জ্বল হয়ে উঠল জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুরের 'বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়' (Vidyasagar University) এর নাম

  • Share this:

    ফের জগৎসভায় উজ্জ্বল হয়ে উঠল জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুরের 'বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়' (Vidyasagar University) এর নাম! জঙ্গল অধ্যুষিত মফস্বল এলাকার এই বিশ্ববিদ্যালয় শ্রেষ্ঠত্বের বিচারে ফের একবার টক্কর দিল দেশ-বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ২ জন অধ্যাপক স্থান পেলেন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ২ শতাংশ বিজ্ঞানীদের তালিকায়!

    আরও পড়ুন Bengal News| School to Reopen after 9 years: পড়ুয়ার অভাবে ৯ বছর আগে বন্ধ হওয়া স্কুল ফের চালু করতে উদ্যোগ

    গত ১৯ অক্টোবর (২০২১) ক্যালিফোর্নিয়ার পৃথিবী-বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় (Stanford University) বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানীদের যে তালিকা প্রকাশ করেছে, তাতে জায়গা পেয়েছেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের গণিত (Mathematics) বিভাগের দুই অধ্যাপক, যথাক্রমে- ড. মধুমঙ্গল পাল এবং ড. শঙ্কর কুমার রায়। সারা বিশ্বের মাত্র ২ শতাংশ বিজ্ঞানী এই তালিকায় স্থান পেয়েছেন। এই তালিকা অনুযায়ী ভারতের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় হয়েছে যাদবপুর। তালিকায় স্থান পেয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ২৯ জন বিজ্ঞানী বা গবেষকদের নাম। এই তালিকা প্রকাশিত হতেই সারা দেশের শিক্ষামহলে প্রশংসিত হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

    তালিকা অনুযায়ী, দেশের মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঠিক পিছনে রয়েছে বেনারস হিন্দু ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয় থেকে সেরার তালিকায় স্থান পেয়েছেন ২৪ জন। এরপর, রয়েছে ইউনিভার্সিটি অফ হায়দ্রাবাদ। এই বিশ্ববিদ্যালয় থেকে সেরার তালিকায় স্থান পেয়েছেন ২২ জন। এছাড়াও দিল্লি ইউনিভার্সিটি থেকে সেরার তালিকায় নাম রয়েছে ১৮ জন গবেষকের।

    আরও পড়ুন মাছের দাম উঠল ৩৬ লক্ষ! সুন্দরবনে দৈত্যাকার মাছ দেখতে ভিড় সাধারণ মানুষের

    সব মিলিয়ে সমগ্র দেশের ২,০৪৯ টি বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে স্ট্যানফোর্ডের এই তালিকায়। তবে, দেশের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে (বিশ্ববিদ্যালয় নয়) তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে দেশের মধ্যে সবথেকে এগিয়ে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সাইন্স বেঙ্গালুরু (IISC, Bengaluru)। এই বিশ্ববিদ্যালয় থেকে সেরার তালিকায় স্থান পেয়েছেন ১১৪ জন গবেষক।

    এদিকে, প্রত্যন্ত জঙ্গলমহলের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-বিজ্ঞানীরা বিশ্বের সর্বশ্রেষ্ঠ গবেষক-বিজ্ঞানীদের তালিকায় স্থান পাওয়ায় গর্বিত অনুভব করছেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, অধ্যাপক-অধ্যাপিকা থেকে শুরু করে আধিকারিক বৃন্দ ও উপাচার্য। জেলার শিক্ষামহল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত!

    উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু জানিয়েছেন, "দেশের মাত্র ২ শতাংশ বিজ্ঞানীদের তালিকায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ২ জন, নিঃসন্দেহে এই সাফল্য গর্বের! জগৎসভায় আলোকিত হল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নাম। এর আগেও, 'বিশ্ববিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয়' তালিকায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন অধ্যাপক তথা বিজ্ঞানী ও গবেষক স্থান পেয়েছিলেন। শিক্ষাদীক্ষা, জ্ঞান-গরিমা, বিজ্ঞান চর্চা ও সংস্কৃতি চর্চা সবকিছুতেই সারা বিশ্বের দরবারে ক্রমশ উজ্জ্বল হয়ে উঠেছে মফঃস্বল এলাকার এই বিশ্ববিদ্যালয়ের নাম। এর কৃতিত্ব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত সকল ছাত্র-ছাত্রী, অধ্যাপক-অধ্যাপিকা, আধিকারিক-শিক্ষাকর্মী থেকে শুরু করে শুভাকাঙ্ক্ষী সকলের!"

    আরও পড়ুন Bengali News| Local Train: অবিলম্বে লোকাল ট্রেন চালুর দাবি, খড়্গপুর ডি.আর.এম অফিসে বিক্ষোভ

    প্রসঙ্গত, গত জুন মাসে এ.ডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১ এর "বিশ্ববিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং ২০২১" (World Scientist and University Rankings 2021) অনুযায়ী বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন অধ্যাপক তথা গবেষক 'সেরা বিজ্ঞানী'র তালিকায় স্থান পেয়েছিলেন। ৩৪ জনের মধ্যে আবার র‍্যাঙ্কিং অনুযায়ী দ্বিতীয় স্থানে ছিলেন ড. মধুমঙ্গল পাল। ওই তালিকায় ছিলেন, ড. শঙ্কর কুমার রায়ও। তবে, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় প্রকাশ করেছে বিশ্বের মাত্র ২ শতাংশ গবেষকদের একটি নামের তালিকা। সেখানে, জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুরের এই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ২ জনের স্থান পাওয়াটাকে যথেষ্ট গর্বের বলে মনে করছেন শিক্ষাজগতের সংশ্লিষ্ট সকলেই।

    Published by:Pooja Basu
    First published:

    Tags: South bengal news, Vidyasagar University

    পরবর্তী খবর