• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Visva Bharati university | Bolpur News: কোন পথে বিশ্বভারতীর পড়ুয়াদের আন্দোলন? তিনদিন ধরে ঘেরাও উপাচার্যের বাসভবন

Visva Bharati university | Bolpur News: কোন পথে বিশ্বভারতীর পড়ুয়াদের আন্দোলন? তিনদিন ধরে ঘেরাও উপাচার্যের বাসভবন

কোন পথে বিশ্বভারতীর পড়ুয়াদের আন্দোলন! তিনদিন ধরে ঘেরাও উপাচার্যের বাসভবন

কোন পথে বিশ্বভারতীর পড়ুয়াদের আন্দোলন! তিনদিন ধরে ঘেরাও উপাচার্যের বাসভবন

ঘটনার সূত্রপাত বিশ্বভারতীর (Visva Bharati University, Bolpur, Shantiniketan) তিন পড়ুয়া ফাল্গুনী পান, সোমনাথ সৌ এবং রুপা চক্রবর্তীকে তিন বছরের জন্য বরখাস্ত করাকে কেন্দ্র করে।

  • Share this:

    #বীরভূম: ঘটনার সূত্রপাত বিশ্বভারতীর (Visva Bharati university) তিন পড়ুয়া ফাল্গুনী পান, সোমনাথ সৌ এবং রুপা চক্রবর্তীকে তিন বছরের জন্য বরখাস্ত (3 Students suspended) করাকে কেন্দ্র করে। গত সপ্তাহে এই তিন পড়ুয়াকে বরখাস্ত করার বিজ্ঞপ্তি জারি করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। আর এর পরেই শুক্রবার থেকে পরিস্থিতি জটিল হতে শুরু করে (Problem in Visva Bharati university।

    শুক্রবার রাতে এই তিন পড়ুয়াকে বরখাস্ত করার প্রতিবাদে বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশ প্রথমে সেন্ট্রাল অফিস এবং পরে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বাসভবন ঘেরাও করে (Students Gherao Visva Bharati university Vice Chancellor Bidyut Chakraborty)  । এই ঘেরাওয়ের পর দেখতে দেখতে তিন দিন কেটে গিয়েছে। পড়ুয়ারা উপাচার্যের বাসভবনের সামনে তাঁবু তৈরি করে অবস্থান বিক্ষোভ (Student protest at Visva Bharati university) চালাচ্ছেন, তারা নিজেদের সিদ্ধান্তে অনড়, যতক্ষণ না এই তিন পড়ুয়ার উপর থেকে বরখাস্ত তুলে নেওয়া হচ্ছে ততক্ষণ ঘেরাও থাকবে উপাচার্যের বাসভবন। আর এর পরেই প্রশ্ন উঠছে পড়ুয়াদের এই আন্দোলন কোন পথে?

    আরও পড়ুন Bengali News| South 24 Pargana: চোখের সামনে প্রেমিককে ট্রেনের ধাক্কা, মৃত্যু! প্রেমিকার যা হল...

    পড়ুয়াদের আন্দোলন আগামী দিনে যে বৃহত্তর রূপ নিতে চলেছে তা নিয়ে কোন সন্দেহ নেয়। ইতিমধ্যেই ভিড় জমতে শুরু করেছে উপাচার্যের বাসভবনের সামনে। অন্যদিকে পড়ুয়াদের তরফ থেকে জানানো হয়েছে, সোমবার অথবা মঙ্গলবার রাজ্যে যেসকল বিশ্ববিদ্যালয়ে তাদের সংগঠন রয়েছে, সেই সকল সংগঠন থেকে পড়ুয়ারা এসে বিশ্বভারতীতে বিশাল মিছিল করবে (Student rally will take place at Visva Bharati university)। পাশাপাশি চলবে আইনি লড়াই। এমত অবস্থায় স্বাভাবিকভাবেই অস্থিরতা তৈরি হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এই বিশ্বজোড়া খ্যাতি সম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে (trouble at Visva Bharati university)।

    পড়ুয়াদের এই লাগাতার আন্দোলনের পরিপ্রেক্ষিতে বিশ্বভারতী কর্তৃপক্ষ কী ভাবছেন তা এখনও জানা যায়নি (Visva Bharati university stand not clear)। কারণ এই ঘটনা নিয়ে এখনও পর্যন্ত বিশ্বভারতীর উপাচার্য অথবা বিশ্বভারতী কর্তৃপক্ষের কেউ কোনও রকম মুখ খোলেননি। অন্যদিকে পড়ুয়াদের অনড় মনোভাবের পরিপ্রেক্ষিতে কোন পক্ষ এই লড়াইয়ে জয় হাসিল করতে সক্ষম হবে তা নিয়েও তৈরি হয়েছে কৌতুহল।

    প্রসঙ্গত, বিশ্বভারতীর বরখাস্ত হওয়া এই তিন পড়ুয়া অর্থনীতি বিভাগের অধ্যাপকের অফিস ঘরে বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফ থেকে সিল করে দেওয়া তালা ভাঙার নেতৃত্ব দিয়েছিল (allegation against 3 students)। এমনই অভিযোগ তাদের বিরুদ্ধে। ঘটনার পর কর্তৃপক্ষ তাদের সাসপেন্ড করে। পরে এই পড়ুয়াদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী তাদের দোষী সাব্যস্ত করা হয়। তারই পরিপ্রেক্ষিতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই তিনজন পড়ুয়াকে তিন বছরের বরখাস্ত করে (3 students suspended for 3 years)। যদিও এই পড়ুয়ারা কর্তৃপক্ষের কাছে নিঃস্বার্থ ভুল স্বীকারোক্তি দিলে কর্তৃপক্ষ সেই বিষয়টি বিবেচনা করে দেখবে বলে উল্লেখ করেছে বিজ্ঞপ্তিতে।

    তবে বরখাস্ত হওয়া এই পড়ুয়ার অভিযোগ, উপাচার্যের চেয়ারে অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী বসার পর থেকেই বিতর্ক দানা বেঁধেছে রবীন্দ্রনাথের কর্মভূমি সাধের শান্তিনিকেতনে (Shantiniketan)। উপাচার্য আসনের ক্ষমতার অপব্যবহার করে অনৈতিক ভাবে ক্রিয়া কর্ম চালিয়ে যাচ্ছেন। তারই প্রতিবাদ করার জন্য তাদের শাস্তির মুখে পড়তে হয়েছে।

    মাধব দাস

    Published by:Pooja Basu
    First published: