Home /News /local-18 /
এই তিন শ্রেণীর মানুষেরা বাড়িতে বসেই পাবেন ভ্যাকসিন, সিউড়ি পৌরসভার অভিনব উদ্যোগ

এই তিন শ্রেণীর মানুষেরা বাড়িতে বসেই পাবেন ভ্যাকসিন, সিউড়ি পৌরসভার অভিনব উদ্যোগ

বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দেওয়ার কাজ চালাচ্ছে সিউড়ি পৌরসভা

  • Share this:

    মাধব দাস, বীরভূম: যেকোনো সময় আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ (coronavirus third wave)। ভয়ঙ্কর পূর্ব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ইতিমধ্যেই তৃতীয় ঢেউ ঠেকাতে প্রশাসনিকভাবে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে এসবের মাঝেই বিশেষজ্ঞরা বারংবার দাবি করছেন, ভয়ঙ্কর এই ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে ভ্যাক্সিনেশন অত্যন্ত জরুরী। বিশেষজ্ঞদের এই দাবি দাওয়া মেনেই সিউড়ি পৌরসভা পৌরসভার অন্তর্গত প্রতিটি নাগরিককে ভ্যাক্সিনেশন (coronavirus vaccine) করতে একাধিক পদক্ষেপ নিচ্ছে। আর এবার এই সকল পদক্ষেপের মধ্যেই বাড়ি বাড়ি ভ্যাকসিন (door-to-door vaccine) পৌঁছে দেওয়ার কাজও তারা শুরু করেছে।

    সিউড়ি পৌরসভার (Suri municipalty) তরফ থেকে বাড়ি বাড়ি ভ্যাকসিন পৌঁছে দেওয়ার কাজ শুরু করা হয়েছে কয়েকদিন ধরেই। আর সেই প্রক্রিয়া এখন জোর কদমে চলছে পৌরসভা এলাকায়। সপ্তাহে দু'দিন, বৃহস্পতিবার এবং শনিবার বাড়ি বাড়ি গিয়ে এই ভ্যাকসিন দেওয়ার কাজ চালানো হচ্ছে পৌর স্বাস্থ্য কর্মী এবং জেলা স্বাস্থ্য দপ্তরের সহযোগিতায়। তবে বাড়িতে বসে এই ভ্যাকসিন পাবেন তিন শ্রেণীর মানুষেরাই।

    যে সমস্ত ব্যক্তিরা শারীরিক দিক দিয়ে বিশেষভাবে সক্ষম তারা এই সুবিধা পাবেন। এছাড়াও এই সুবিধা পাবেন যে সমস্ত ব্যক্তিদের বয়স ৮০ বছর পার করেছে তারা। অন্যদিকে যাদের বয়স ৬০ বছর পেরিয়ে গেছে এবং অসুস্থ অথবা অন্য কোন কারণে ক্যাম্পে গিয়ে ভ্যাকসিন নিতে পারছেন না তাদেরও এই বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে সিউড়ি পৌরসভার তরফ থেকে।

    সিউড়ি পৌরসভার  (Suri municipalty) প্রশাসক অঞ্জন কর জানিয়েছেন, "আমরা এই পরিষেবা যেদিন থেকে শুরু করেছি সেদিন থেকেই বিপুল সাড়া পাওয়া যাচ্ছে। মূলত যাদের পক্ষে ক্যাম্পে দাঁড়িয়ে থেকে ভ্যাকসিন নেওয়া সম্ভব নয়, তাদের কথা মাথায় রেখেই এই পরিষেবা চালু করা হয়েছে। এই পরিষেবার মূল লক্ষ্য হলো বয়োজ্যেষ্ঠ থেকে শারীরিক দিক দিয়ে বিশেষভাবে সক্ষম প্রতিটি মানুষকে ভ্যাক্সিনেশন করানো। ইতিমধ্যেই আমরা প্রায় ১০০ জনকে এই পরিষেবার মাধ্যমে ভ্যাক্সিনেশন করাতে সক্ষম হয়েছি।"

    যে মুহূর্তে রাজ্যের প্রায় প্রতিটি জায়গায় ভ্যাকসিনের আকাল লক্ষ্য করা যাচ্ছে, সেই সময় এইভাবে বাড়িতে বসে ভ্যাকসিন পাবেন এমনটা কল্পনাও করতে পারা যায় না। স্বাভাবিকভাবেই বাড়তে বসে এই পরিষেবা পেয়ে খুশি শহরের বাসিন্দারা।

    এই পরিষেবা পাওয়ার জন্য নিজ নিজ ওয়ার্ডের কমিটির সদস্যদের অথবা সিউড়ি পৌরসভা স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে ভ্যাকসিন নেওয়ার আবেদন করলেই নির্দিষ্ট দিনে বাড়িতে ভ্যাকসিন পৌঁছে যাবে বলে জানানো হয়েছে সিউড়ি পৌরসভার পক্ষে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Birbhum, Coronavirus vaccine, Duare vaccine, Suri

    পরবর্তী খবর