Home /News /life-style /
Onomatomania: বিরল অনোমাটোম্যানিয়ায় আক্রান্ত অভিনেতা নাসিরুদ্দিন শাহ! কী এই অদ্ভুতুড়ে রোগ?

Onomatomania: বিরল অনোমাটোম্যানিয়ায় আক্রান্ত অভিনেতা নাসিরুদ্দিন শাহ! কী এই অদ্ভুতুড়ে রোগ?

Actor Naseeruddin Shah Mental Health: নাসিরুদ্দিন শাহ আরও জানিয়েছেন, ঘুমিয়ে থাকা অবস্থায়ও তাঁর মন ক্রমাগত শব্দ চিন্তা (Onomatomania) করতে থাকে।

  • Share this:

    #মুম্বই: অনোমাটোম্যানিয়া (Onomatomania) নামক একটি বিরল রোগে ভুগছেন প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah)! এই অদ্ভুতুড়ে রোগে আক্রান্ত ব্যক্তি কথোপকথনের সময় একটি নির্দিষ্ট শব্দ, শব্দগুচ্ছকে মাথায় ধরে রাখেন, সারাক্ষণ সেই শব্দবন্ধই মাথার ভিতর খেলা করতে থাকে। চলচিত্র টকস নামের একটি ইউটিউব চ্যানেলের সঙ্গে এক সাক্ষাত্কারে প্রবীণ অভিনেতা জানিয়েছেন, এই বিরল রোগের কারণে কিছুতেই বিশ্রাম নিতে পারেন না তিনি এবং প্রতিনিয়ত নিজের মনের মধ্যে শব্দ এবং শব্দবন্ধ নিয়ে ভেবেই চলেন নাসিরুদ্দিন। নাসিরুদ্দিন শাহ আরও জানিয়েছেন, ঘুমিয়ে থাকা অবস্থায়ও তাঁর মন ক্রমাগত শব্দ চিন্তা (Onomatomania) করতে থাকে।

    আরও পড়ুন- রাজনীতিতে বাড়ছে নারীদের অংশগ্রহণ! নির্মলা থেকে কমলা, ক্ষমতার শীর্ষে মহিলারাই

    অনোমাটোম্যানিয়া আক্রান্ত একজন ব্যক্তি একটি নির্দিষ্ট শব্দ এবং এর তাৎপর্যকে ছেড়ে বেরোতেই পারে না। এই শব্দটাকে নিয়ে এতখানি ভাবতে ভাবতে প্রায়শই সেই ব্যক্তি কোনও নির্দিষ্ট শব্দ বা বাক্যাংশ মনে করতে পারে না। মনোবিজ্ঞানীরা অবশ্য এই বিশেষ অবস্থাটিকে গুরুতর স্বাস্থ্য সমস্যা হিসেবে দেখেন না। হিন্দুস্তান টাইমসের এক সাক্ষাৎকারে ফোর্টিস হেলথকেয়ারের মানসিক স্বাস্থ্য এবং আচরণ বিজ্ঞানের পরিচালক ডঃ সমীর পারিখ জানান, অনোমাটোম্যানিয়াকে (Onomatomania) একটি মনস্তাত্বিক অবস্থা হিসাবে দেখা যায় না। তিনি ব্যাখ্যা করে জানান, কোনও কিছুকে কেবল তখনই অসুস্থতা বলা যেতে পারে যখন এটি একজন ব্যক্তির দৈনন্দিন জীবনকে প্রভাবিত করে। অনোমাটোম্যানিয়ার ক্ষেত্রে এমনটা হয় না।

    তিনি আরও জানান, অনোমাটোম্যানিয়ার পক্ষে একজন ব্যক্তির দৈনন্দিন জীবনকে প্রভাবিত করা প্রায় অসম্ভব এবং এখনও পর্যন্ত এমন কোনও ক্ষেত্র দেখাও যায়নি। “অনোমাটোম্যানিয়া কোনও শারীরিক অবস্থা নয়, এটা খানিকটা খাপছাড়া বিষয়। সুতরাং, একে অসুস্থতা বা মনস্তাত্ত্বিক অবস্থা বলা যায় না,” বলেন সমীর পারিখ।

    আরও পড়ুন- ঘর আর বাইরে সমানতালে সামলাতে হলে নারীদের অস্ত্র হোক এই সাতটি সুপারফুড!

    একটি উদাহরণ দিয়ে অনোমাটোম্যানিয়ার বিষয়টি ব্যাখ্যা করেন চিকিৎসক সমীর পারিখ। তিনি বলেন, সাহিত্য বা সঙ্গীতের প্রতি গভীর আগ্রহ রয়েছে এমন ব্যক্তিদের সঙ্গে প্রায়ই এমন হয় যে, তাঁরা যে জিনিসগুলি পছন্দ করেন সেগুলি সম্পর্কিত চিন্তাভাবনা বারবার ঘুরে ফিরে মনে আসতে থাকে। সুতরাং, যখন আপনি কোনও গান বা কারও উদ্ধৃতি মনে করতে পারছেন না আপনি ক্রমাগত সেটা সম্পর্কেই চিন্তা করে যান, মনে করার চেষ্টা করেন এবং এটাকেই Onomatomania বলে। কিন্তু এর বাইরে এই বিষয়টির কোনও অন্য গুরুতর ভিত্তি নেই।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Naseeruddin Shah

    পরবর্তী খবর