Home /News /life-style /
Women in Politics: রাজনীতিতে বাড়ছে নারীদের অংশগ্রহণ! নির্মলা সীতারমণ থেকে সানা মারিন, রইল ক্ষমতার শীর্ষে থাকা মহিলাদের কথা

Women in Politics: রাজনীতিতে বাড়ছে নারীদের অংশগ্রহণ! নির্মলা সীতারমণ থেকে সানা মারিন, রইল ক্ষমতার শীর্ষে থাকা মহিলাদের কথা

International Women's Day 2022: জেসিন্ডা আরডার্ন থেকে সানা মারিন, বিশ্বব্যাপী ক্ষমতার শীর্ষে থাকা নারীদের কথা দেখে নিন এক ঝলকে।

  • Share this:

    #নয়াদিল্লি: বহু দশক ধরে বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নিজেদের স্থান নিজেরাই তৈরি করছেন মহিলারা। এই যুগের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল রাজনীতিতে মহিলাদের (Women in Politics) সক্রিয় অংশগ্রহণ। দীর্ঘস্থায়ী উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং নেতৃত্ব (Women in Politics) অপরিহার্য। জেসিন্ডা আরডার্ন থেকে সানা মারিন, বিশ্বব্যাপী ক্ষমতার শীর্ষে থাকা নারীদের কথা দেখে নিন এক ঝলকে।

    আরও পড়ুন- বিজ্ঞানী থেকে মেকানিক, নারী দিবসে সমস্ত মহিলাদের এক সুতোয় বাঁধল গুগল ডুডল!

    জেসিন্ডা আরডার্ন

    জেসিন্ডা আরডার্ন ২০১৭ সালে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী (New Zealand Prime Minister Jacinda Ardern) নির্বাচিত হন। নিউজিল্যান্ডের ৪০ তম প্রধানমন্ত্রী জেসিন্ডা ২০১৭ সাল থেকে লেবার পার্টির একজন নেতা। ২০০৮ সালে সাংসদ হিসেবে প্রতিনিধি পরিষদে নির্বাচিত হন জেসিন্ডা।

    নির্মলা সীতারমণ

    ক্ষমতায় চূড়ায় থাকা আরেক মহিলা নির্মলা সীতারমণ (Finance minister Nirmala Sitharaman)। ভারতীয় অর্থনীতিবিদ এবং রাজনীতিবিদ নির্মলা বর্তমানে ভারতের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। ২০১৪ সাল থেকে রাজ্যসভার সদস্য ছিলেন নির্মলা। এর আগে প্রতিরক্ষা মন্ত্রী (Women in Politics) হিসাবে দায়িত্ব পালন করেছেন নির্মলা। ইন্দিরা গান্ধির পরে তিনিই দ্বিতীয় মহিলা প্রতিরক্ষা মন্ত্রী নির্বাচিত হন।

    কমলা হ্যারিস

    ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান রাজনীতিবিদ এবং অ্যাটর্নি কমলা হ্যারিস বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৯ তম ভাইস প্রেসিডেন্ট (US Vice President Kamala Harris) হিসেবে দায়িত্ব পালন করছেন। আমেরিকার ইতিহাসে তিনিই হলেন প্রথম মহিলা, কৃষ্ণাঙ্গ এবং ভারতীয়-আমেরিকান ভাইস প্রেসিডেন্ট। এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রিকান আমেরিকান এবং প্রথম এশিয়ান আমেরিকান ভাইস প্রেসিডেন্ট।

    সানা মারিন

    সানা মারিন ফিনল্যান্ডের একজন রাজনীতিবিদ এবং বর্তমান প্রধানমন্ত্রী (PM of Finland Sanna Marin)। ২০২৯ সালের ডিসেম্বর মাসে ফিনল্যান্ডের ৪৬ তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন সানা। সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির সদস্য সানা ২০১৫ সাল থেকেই ফিনল্যান্ডের সংসদের সদস্য (Women in Politics)। ২০১৯ সালে পোস্টাল স্ট্রাইকের পরিপ্রেক্ষিতে অ্যান্টি রিনের পদত্যাগের পরে সানাকে প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত করা হয়।

    আরও পড়ুন- নারী ক্ষমতায়নের লক্ষ্যে এবার হিন্দি ভাষায় ‘Her Circle’ নিয়ে এলেন নীতা আম্বানি!

    জুয়েল টেলর

    লিবেরিয়ার বর্তমান ভাইস প্রেসিডেন্ট (Vice President of Liberia Jewel Taylor) জুয়েল টেলর। প্রাক্তন রাষ্ট্রপতি চার্লস টেলরকে বিয়ে করেছিলেন জুয়েল, পরে বিবাহ বিচ্ছেদ হয় তাঁদের। লিবেরিয়ার প্রাক্তন ফার্স্ট লেডি ২০০৫ সালে বং কাউন্টিতে লিবেরিয়ার সেনেটে ন্যাশনাল পেট্রিওটিক পার্টির সদস্য হিসাবে নির্বাচিত হন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: FM Nirmala Sitaraman, International Women’s Day 2022, Kamala Harris

    পরবর্তী খবর