Home /News /life-style /
High Blood Sugar: ডায়াবেটিস ধরা পড়েনি, তবুও রক্তে বেড়েই চলেছে শর্করার মাত্রা? সতর্ক হন এখনই

High Blood Sugar: ডায়াবেটিস ধরা পড়েনি, তবুও রক্তে বেড়েই চলেছে শর্করার মাত্রা? সতর্ক হন এখনই

Hyperglycemia: হাইপারগ্লাইসেমিয়া (Hyperglycemia) বা রক্তে উচ্চ শর্করার মাত্রা (High Blood Sugar) এমন একটি অবস্থা যেখানে একজন নন ডায়াবেটিক ব্যক্তির রক্তে চিনির মাত্রা বেশি থাকে।

  • Share this:

    #নয়াদিল্লি: ডায়াবেটিস (Diabetes) এখন প্রায় প্রতি পরিবারের সাধারণ সমস্যা। বেশিরভাগ মানুষ টাইপ ১ (Type 1 Diabetes) বা টাইপ ২ ডায়াবেটিসে (Type 2 Diabetes) ভুগছেন। আক্রান্ত এই মানুষদের রক্তে শর্করার মাত্রা (High Blood Sugar) ওঠানামা করতেই থাকে। যাদের ডায়াবেটিস ধরা পড়েছে তাদের রক্তে শর্করার মাত্রা নিয়মিত পরীক্ষা করতে হবে এবং খেয়াল রাখতে হবে। উল্লেখযোগ্য বিষয় হল, দৈনন্দিন কাজকর্মও রক্তে শর্করার মাত্রার উপর প্রভাব ফেলে। যাদের ডায়াবেটিস নেই তাদেরও প্রায়ই রক্তে শর্করার মাত্রায় (blood sugar level) ভারসাম্যহীনতা দেখা দেয়। রক্তে শর্করার মাত্রা ক্রমাগত বাড়তে (High Blood Sugar) থাকলে সমস্যা দেখা দেয়।

    আরও পড়ুন- কপালভাতি যোগাসনে কি সত্যিই বাড়ে চুল, কমে যায় পাকা চুলের সমস্যা?

    নন ডায়াবেটিকদের রক্তে শর্করার মাত্রা সম্পর্কে কিছু অত্যাবশ্যকীয় তথ্য:

    নন ডায়াবেটিকদের মধ্যে রক্তে শর্করার মাত্রাবৃদ্ধির সমস্যা

    হাইপারগ্লাইসেমিয়া (Hyperglycemia) বা রক্তে উচ্চ শর্করার মাত্রা (High Blood Sugar) এমন একটি অবস্থা যেখানে একজন নন ডায়াবেটিক ব্যক্তির রক্তে চিনির মাত্রা বেশি থাকে। রক্তে অত্যধিক গ্লুকোজ উপস্থিত থাকার কারণে এটি ঘটে। হাইপারগ্লাইসেমিয়া স্ট্রেস এবং অন্যান্য দীর্ঘস্থায়ী অবস্থার কারণে ঘটতে পারে। তাই, রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ ও পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। ক্রমাগত রক্তে শর্করার মাত্রাবৃদ্ধি উদ্বেগের কারণ হয়ে উঠতে পারে এবং এর থেকে স্ট্রোকও হতে পারে।

    নন ডায়াবেটিকদের রক্তে শর্করা বৃদ্ধির কারণ কী?

    নন ডায়াবেটিক রোগীদের রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির (High Blood Sugar) পিছনে নানান কারণ থাকতে পারে যার মধ্যে রয়েছে, পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম, স্ট্রেস, স্থূলতা, ওষুধ এবং অন্য কোনও সংক্রমণ।

    আরও পড়ুন- রক্তে বাড়ছে প্রাণঘাতী কোলেস্টেরল? এই খাবারগুলি একেবারে বাদ দিন জীবন থেকে

    রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির লক্ষণগুলি কী কী?

    নন ডায়াবেটিকদের রক্তে শর্করার বৃদ্ধির (High Blood Sugar) লক্ষণগুলি ডায়াবেটিকদের রক্তে শর্করার উচ্চ মাত্রার মতোই। লক্ষণগুলির মধ্যে রয়েছে অত্যধিক তৃষ্ণা, ঝাপসা দৃষ্টি, ঘন ঘন প্রস্রাব, ক্লান্তি, পেটে ব্যথা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং বমি।

    রক্তে উচ্চ শর্করার মাত্রা কীভাবে পরিচালনা করবেন?

    জীবনযাপনের অস্বাস্থ্যকর অভ্যাস রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির (High Blood Sugar) প্রধান কারণ। খারাপ খাদ্যাভ্যাস এবং শারীরিক নড়াচড়ার অভাবও রক্তে চিনির মাত্রা বাড়ায়। স্বাস্থ্যকর জীবনধারা, পুষ্টিকর খাবার এবং দৈনন্দিন কাজকর্ম ঠিকভাবে করলেই একজন নন ডায়াবেটিক রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Diabetes, Diabetes Control

    পরবর্তী খবর