• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Weight Loss Tips: লেবুর জল না মেথির জল, ওজন কমাতে কোনটা সেরা? বিভ্রান্তিতে না ভুগে জেনে নিন এখনই

Weight Loss Tips: লেবুর জল না মেথির জল, ওজন কমাতে কোনটা সেরা? বিভ্রান্তিতে না ভুগে জেনে নিন এখনই

Representative Image

Representative Image

Warm Lemon Water Vs Methi Jeera Water: দেখে নেওয়া যাক দু'টি পানীয়েরই ভালো ও মন্দ দিকগুলো।

  • Share this:

#কলকাতা: কোন পথে যে চলি আর কোনটা বেছে নিয়ে ওজন কমাই? এই চিন্তায় অনেকেরই পাগল-পাগল দশা। ডাক্তাররা পরামর্শ দেন সকালে উঠে স্বাস্থ্যের জন্য ভালো এমন কিছু একটা পান করতে। যার মধ্যে অনেকেই লেবুর জল বা মেথি-জিরে ভেজানো জল বেছে নেন (Warm Lemon Water Vs. Methi Jeera Water)। কিন্তু প্রতি দিন গেলাস গেলাস লেবুর জল বা মেথি-জিরে জল পান করলেই তরতর করে ওজন কমে না। এইগুলো কাজ করে খুব ধীরে। কোনটা পান করা যায় আর কোনটা করা উচিত হবে না সেই নিয়েও বিভ্রান্তির শেষ নেই। দেখে নেওয়া যাক দু'টি পানীয়েরই ভালো ও মন্দ দিকগুলো (Weight Loss Tips)।

লেবু জল পানের ভালো দিক

সামান্য গরম জলে লেবুর রস ও এক চা চামচ মধু মিশিয়ে অনেকেই পান করেন। এটি এমন একটি জাদু পানীয় যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। এই পানীয়ের সবচেয়ে বড় সুবিধা হল এটি ভিটামিন C-এর একটি ভালো উৎস এবং শরীর আর্দ্র রাখার জন্য সবচেয়ে সেরা। যাঁরা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাঁদের জন্য এই পানীয় ম্যাজিকের মতো কাজ করে এবং একটি প্রাকৃতিক জোলাপ হিসাবে এই সমস্যা সহজেই দূর করে।

আরও পড়ুন-ত্বকের র‍্যাশ নিয়ে আর চিন্তায় ভুগবেন না! এসেনসিয়াল অয়েলেই আছে এর সমাধান

আয়ুর্বেদ অনুসারে, লেবুর টক স্বাদ খাবার হজম করতে সাহায্য করে এবং পরিপাকতন্ত্রে জ্বালা কমিয়ে টক্সিন জমা হওয়া প্রতিরোধে সহায়তা করে।

লেবু জল পানের খারাপ দিক

এমনিতে এই পানীয় সুরক্ষিত। তবে ভিটামিন C একটি প্রাকৃতিক মূত্রবর্ধক, ফলে এটি পান করলে বার বার বাথরুম যেতে হতে পারে।

মেথি-জিরে জল পানের ভালো দিক

গত বছরে এই পানীয় রীতিমতো ইন থিং ছিল। অনেক বলিউড তারকাই এই পানীয় বেছে নিয়েছিলেন। যার মধ্যে অন্যতম ছিলেন মালাইকা অরোরা (Malaika Arora)। যিনি মেথি ও জিরে ভেজানো জল পান করেন বলে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন। এটি শরীর থেকে টক্সিন মুক্ত করে এবং মলত্যাগে সহায়তা করে। মেথির বীজ প্রি-ডায়াবেটিস এবং ডায়াবেটিস রোগীদের জন্য দুর্দান্ত।

মেথি-জিরে জল পানের খারাপ দিক

মেথি ভেজানো জল সারা বছর নিরাপদ হলেও, জিরার জল এপ্রিল, মে এবং জুনের মতো গরম মাসে এড়িয়ে যাওয়া উচিত। পাচনতন্ত্রকে ঠাণ্ডা করার জন্য আমাদের গ্রীষ্মের মাসগুলিতে মৌরি ভেজানো জল পান করা উচিত।

আরও পড়ুন-একদিনে ৯০০ পুরুষের সঙ্গে যৌনসংসর্গ; বিশ্বরেকর্ড গড়ে মহিলার দাবি ব্যাপারটা 'বোরিং'!

কী করা উচিত?

যদিও লেবু জল এবং মেথি জিরা জল উভয়েরই প্রচুর উপকারিতা রয়েছে, দেখা যাচ্ছে যে লেবু জল সারা বছরই পান করা যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন যে সর্বোত্তম উপায় হল দু'টো পানীয়ই মিলিয়ে মিশিয়ে পান করা!

Published by:Siddhartha Sarkar
First published: