• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Vitamin deficiency: শরীরে ভিটামিনের ঘাটতি? বুঝবেন মুখ দেখেই

Vitamin deficiency: শরীরে ভিটামিনের ঘাটতি? বুঝবেন মুখ দেখেই

Representative Image

Representative Image

শরীরে ভিটামিনের ঘাটতি রয়েছে তা প্রাথমিক পর্যায়ে বোঝা যায় মুখ দেখেই।

  • Share this:

#কলকাতা: শরীর ভালো রাখতে,সুস্থ রাখতে রোজকার খাবারে মিনারেলস, ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ইত্যাদি একাধিক পুষ্টিগুণ থাকা যেমন জরুরি তেমনই জরুরি ভিটামিন থাকাও। বিভিন্ন ধরনের ভিটামিন শরীরে বিভিন্ন কাজ করে থাকে। একাধিক উপায়ে শরীরে ভালো রাখতে সাহায্য করে। ভিটামিনের ঘাটতি একাধিক সমস্যা ডেকে আনে (Vitamin deficiency)।

শরীরে ভিটামিনের ঘাটতি রয়েছে তা প্রাথমিক পর্যায়ে বোঝা যায় মুখ দেখেই। মুখেই ফুটে ওঠে একাধিক বিষয় তা লক্ষ্য করলেই সহজে ভিটামিনের ঘাটতির কথা বোঝা যাবে। কী করে বোঝা যাবে তা, জেনে নেওয়া যাক-

অ্যাকনে ও রুক্ষ ত্বক

ত্বক হঠাৎ করে রুক্ষ হয়ে যাওয়া বা খসখসে হয়ে যাওয়া এবং সঙ্গে অ্যাকনে আসা একাধিক হরমোন পরিবর্তনের লক্ষণ হতে পারে। অনেক সময় এগুলো ধুলো থেকেও হয়, আবার ভিটামিন কমে গেলেও হয়। যদি হঠাৎ করে ত্বকে এমন পরিবর্তন আসে তা হলে ভিটামিনের ঘাটতির বিষয়টি এড়িয়ে গেলে চলবে না। সাধারণত ভিটামিন A, E-র ঘাটতি অ্যাকনে তৈরি করে এবং B12-এর ঘাটতি ত্বক রুক্ষ করে দেয়। ভিটামিনের ঘাটতি থাকলে এর পাশাপাশি ঘুম-ঘুম ভাব, মুড চেঞ্জ ইত্যাদিও হতে পারে।

আরও পড়ুন- মাত্র ২৫ হাজার টাকা বিনিয়োগেই কোটিপতি ! জেনে নিন এই পেনি স্টক নিয়ে বিশদে

ফোলা চোখ

যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাঁদের চোখ ফোলা লাগা স্বাভাবিক কারণ অ্যালার্জির জন্য অনেক সময়ই ফুলে যায় চোখ। কিন্তু এটা যদি বার বার এবং কম সময়ের ব্যবধানে বার বার হয় তা হলে মাথায় রাখতে হবে আয়োডিন কম হলে এমন হতে পারে। অনেক সময় থাইরয়েডে তারতম্যের জন্যও এমন হতে পারে। যা ওজন বাড়ায়, ক্লান্ত করে এবং চোখে ফোলা ভাব দেখা যেতে পারে।

দাঁতের মাড়ি থেকে রক্তক্ষরণ

শরীরে ভিটামিন C-র ঘাটতি থাকলে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা হয়। চিকিৎসার ভাষায় একে স্কাভি বলা হয়ে থাকে। তবে, অনেক সময় দাঁত জোরে মাজলেও রক্ত পড়তে পারে এবং জয়েন্টে ব্যথা হতে পারে। তবে, এমন প্রায়শই হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো। ভিটামিন C-র ঘাটতি মেটাতে কমলালেবু, পাতিলেবু, আঙুর, পেয়ারা ইত্যাদি ভিটামিন C যুক্ত ফল খাওয়া যেতে পারে।

ঠোঁট ফাটা

ঠোঁট সাদা হয়ে যাওয়া, ফাটা বা রুক্ষ হয়ে যাওয়া অনেক রোগের লক্ষণ। সাধারণত অ্যানিমিয়া হলেও এই ধরনের উপসর্গ দেখা দেয়। শরীরে আয়রনের ঘাটতি RBC তৈরি হতে সমস্যা করে এবং শরীরের টিস্যুতে অক্সিজেন পৌঁছাতে দেয় না। যার ফলে অনেক সময় ঠোঁট সাদা ও রুক্ষ হয়ে যায়। শরীরে আয়রনের ঘাটতি রোগ প্রতিরোধ ক্ষমতাও কমায়।

আরও পড়ুন- ইডেন ম্যাচের জন্য টিকিটের চাহিদার তুঙ্গে ! ক্লাব হাউজে ১০০% দর্শক প্রবেশের অনুমতি চেয়ে রাজ্য সরকারের দ্বারস্থ সিএবি

রুক্ষ চুল

যদি চুল রুক্ষ হয় তা হলে নিশ্চয়ই বায়োটিনের অভাব রয়েছে শরীরে। যাকে সাধারণ ভাষায় ভিটামিন B7-এর ঘাটতি বলা হয়ে থাকে। বায়োটিন চুল ভালো রাখতে সাহায্য করে। শরীরে বায়োটিনের পরিমাণ কম থাকলে রুক্ষ চুল, খুশকি ইত্যাদির সমস্যা হয়। এছাড়াও চুল পাতলা হয়ে যাওয়া নখ ভেঙে যাওয়ার সমস্যাও হয়। ভিটামিন B7 রয়েছে এমন খাবার যেমন মাংস, বিভিন্ন ফল, মাছ এই সব ডায়েটে রাখা জরুরি।

Published by:Siddhartha Sarkar
First published: